সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শনিবার , ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
উত্তাল ভুস্বর্গ কাশ্মীর : সংঘর্ষে পুলিশ কর্মকর্তাসহ নিহত ২ | চ্যানেল খুলনা

সরকার কাশ্মীরকে ভারতের ফিলিস্তিন বানাচ্ছে : সীতারাম ইয়েচুরি

উত্তাল ভুস্বর্গ কাশ্মীর : সংঘর্ষে পুলিশ কর্মকর্তাসহ নিহত ২

আন্তর্জাতিক ডেস্কঃ স্বায়ত্তশাসন কেড়ে নেওয়ার পর প্রথমবারের মতো কাশ্মীরে এক হামলার শিকার হলো ভারতীয় পুলিশ। কয়েক সপ্তাহ অবরুদ্ধ অবস্থার পর গতকাল বুধবার উত্তর কাশ্মীরের বারামুল্লাতে বন্দুকযুদ্ধ হয়, যাতে একজন বিক্ষোভকারী এবং একজন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। দিল্লীর ৩৭০ অনুচ্ছেদ বাতিলে কাশ্মীর জুড়ে কারফিউ জারি করে রাখে মোদী সরকার, কয়েক লাখ সেনায় অবরুদ্ধ অঞ্চলটির কর্তৃপক্ষ প্রথমবারের মতো এমন জঙ্গি হামলার প্রতিবেদন জানায়।
কাশ্মীর জোন পুলিশ টুইটারে জানিয়েছে, ‘একজন বিক্ষোভকারী নিহত, অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার হয়েছে এবং এক পুলিশ অফিসার নিহত এবং দুইজনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।’
নিহত ব্যক্তিকে লস্কর-ই-তৈয়বার (এলইটি) সঙ্গে ‘সম্পৃক্ত’ স্থানীয় বাসিন্দা হিসেবে চিহ্নিত করা হয়েছে বলে পরবর্তীর এক টুইটে জানায় কাশ্মীর জোন পুলিশ।
সংবাদমাধ্যম জানায়, ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বিশেষ মর্যাদা রদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্র“তি ব্যক্ত করেছে দেশটির স্বাধীনতাকামীরা।
এদিকে ভারত সরকারের এ সিদ্ধান্তে শ্রীনগরসহ বিভিন্ন এলাকায় প্রায় প্রতিদিনই বিক্ষোভ ও প্রতিবাদ চলছে। পরিস্থিতি সামাল দিতে সেখানে বিপুল সংখ্যক সেনা মোতায়েন করেছে ভারতীয় কর্তৃপক্ষ।
ভারতের একমাত্র মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চলটির নাগরিকদের বিশেষ অধিকার কেড়ে নেওয়া ৫ আগস্টের ঘোষণাকে ঘিরে শুরু থেকেই উদ্বিগ্ন মোদীর বিজেপি সরকার। জনগণের ক্রোধ রোধ করতে, মানুষের চলাচল সীমাবদ্ধ রাখতে এবং ল্যান্ডলাইন, মোবাইল ফোন ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন রেখে কঠোরভাবে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় ৭০ হাজারের বেশি অতিরিক্ত সেনা আধা-সেনা মোতায়েন করে কাশ্মীরে।
সম্প্রতি ল্যান্ডলাইনগুলো চালু করেছে কেন্দ্র, শিক্ষা প্রতিষ্ঠান খুললেও সেখানে শিক্ষার্থীদের উপস্থিতি নেই বললেই চলে। কাশ্মীরের উত্তাপ বিশ্বে এর নৈস্বর্গিক বৈশিষ্ট্যকে ছাপিয়ে এক নেতিবাচক অঞ্চল হিসেবে খ্যাত করেছে, যে অঞ্চল ঘিরে প্রতিবেশী পারমাণবিক শক্তিধর দেশ সর্বদা যুদ্ধ পরিস্থিত তৈরিতে ব্যস্ত। সেখানে ভারতের এমন পদক্ষেপ যে এমন হামলার ঘটনাকে ত্বরান্বিত করবে, তা অনুমিত।
সীতারাম ইয়েচুরি : কেন্দ্রীয় সরকার ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে কাশ্মীরকে ভারতের ফিলিস্তিনে রূপান্তর করার চেষ্টা করছে বলে অভিযোগ জানান কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া মার্কসবাদী (সিপিআইএম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। মঙ্গলবার এ কে গোপালান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড স্টাডিজে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তৃতায় ইয়েচুরি বলেন, দেশের সব ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক দলগুলো জম্মু ও কাশ্মীরে রাজনৈতিক বন্দীদের মুক্তির দাবিতে ২২ আগস্ট বিক্ষোভ সমাবেশ করবে। সূত্র : গালফ টুডে, রয়টার্স।

https://channelkhulna.tv/

সংবাদ প্রতিদিন আরও সংবাদ

‘দেশের মানুষের দারিদ্রের হার ১৮.৭০ শতাংশে নেমে এসেছে’

অষ্টম শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন, মায়ের কারাদণ্ড

যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘণ্টা পর উদ্ধার

কুষ্টিয়ায় রেস্তোরাঁয় ঢুকে ৩ জনকে ছুরিকাঘাত

জার্মানি সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার

ঢাকার উদ্দেশে মিউনিখ ত্যাগ করবেন প্রধানমন্ত্রী

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।