সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শুক্রবার , ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
এনআইডি না থাকলে জন্মনিবন্ধন সনদে বেতনভাতা পাবেন শ্রমিকরা | চ্যানেল খুলনা

এনআইডি না থাকলে জন্মনিবন্ধন সনদে বেতনভাতা পাবেন শ্রমিকরা

চ্যানেল খুলনা ডেস্কঃ রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের যে সব শ্রমিক-কর্মচারীদের জাতীয় পরিচয়পত্র নেই, তাদেরকে বিশেষ বিবেচনায় জন্মনিবন্ধন সনদ দিয়ে বেতন ভাতা প্রদান করা যাবে। বুধবার (৮ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি প্রজ্ঞাপণ জারি করেছে।
প্রজ্ঞাপণে বলা হয়েছে, ঋণ গ্রহণে ইচ্ছুক শিল্প প্রতিষ্ঠান যে ব্যাংকের মাধ্যমে তাদের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা প্রদান করে থাকে সে ব্যাংকের নিকট উক্ত ঋণের জন্য আবেদন করতে পারবে। কোনো শিল্প প্রতিষ্ঠান একাধিক ব্যাংকের মাধ্যমে শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা প্রদান করলে তারা বেতন-ভাতার বিপরীতে ঋণের জন্য সংশ্লিষ্ট একাধিক ব্যাংকের কাছে আবেদন করতে পারবে। তবে, এ ক্ষেত্রে শিল্প প্রতিষ্ঠান চাইলে সংশ্লিষ্ট ব্যাংকগুলোর সমন্বয়ে সিন্ডিকেটেড ঋণ গ্রহণের জন্য আবেদন করতে পারবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, ঋণ গ্রহণে ইচ্ছুক শিল্প প্রতিষ্ঠান তাদের ঋণ আবেদনের সঙ্গে শ্রমিক-কর্মচারীদের বেতন থেকে কর্তনযোগ্য আয়কর ও ভবিষ্য তহবিলের চাঁদা পৃথকভাবে উল্লেখসহ মোট বেতন-ভাতা থেকে আয়কর ও ভবিষ্য তহবিলের চাঁদাবাদ দিয়ে অবশিষ্ট বেতন-ভাতা উল্লেখ করবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ফরম-ডি যথাযথভাবে পূরণ করে ঋণ আবেদনের সঙ্গে ব্যাংকে দাখিল করবে।
এতে আরও বলা হয়, শিল্প প্রতিষ্ঠানের নামে ঋণ মঞ্জুর হওয়ার পর ঋণ প্রদানকারী ব্যাংক কর্তনযোগ্য আয়কর ও ভবিষ্য তহবিলের চাঁদা বাদ দিয়ে অবশিষ্ট বেতন-ভাতা শ্রমিক-কর্মচারীদের ব্যাংক হিসাব বা মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) হিসাবে সরাসরি স্থানান্তর করবে। পরবর্তীতে ব্যাংক নিজ উদ্যোগে কর্তনযোগ্য আয়কর নিয়ম অনুযায়ী সরকারি কোষাগারে জমা করে সংশ্লিষ্ট ঋণগ্রহীতা প্রতিষ্ঠানকে চালানের কপি (প্রয়োজনে আয়কর প্রদানের প্রত্যায়সপত্রসহ) সরবরাহ করবে।

একইসঙ্গে ভবিষ্য তহবিলের চাঁদা ঋণগ্রহীতা প্রতিষ্ঠানেরসংশ্লিষ্ট হিসাবে স্থান্তান্তর করবে। এক্ষেত্রে নগদে কোন লেনদেন করা যাবে না।

এছাড়াও প্রজ্ঞাপনে বলা হয়েছে, এ তহবিল হতে কোনভাবেই শিল্প প্রতিষ্ঠানের কর্মকর্তাদের বেতন-ভাতা প্রদান করা যাবে না। আলোচ্য তহবিল থেকে প্রদত্ত ঋণের বিপরীতে প্রতিটি ঋণ প্রদানকারী ব্যাংক তাদের প্রধান কার্যালয়ের তত্ত্বাবধানে ফরম-ডি এর আলোকে শ্রমিক-কর্মচারীদের একটি ‘ডাটা বেইজ’ প্রস্তুত করবে।

এর আগে গত ৬ এপ্রিল সচল রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক কর্মচারীদের বেতন-ভাতা প্রদানের জন্য মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) হিসাব খোলার নির্দেশ দিয়ে বাংলাদেশ ব্যাংক। নিরর্দেশনায় আগামী ২০ এপ্রিলের মধ্যে এই হিসাব খোলার জন্য বাংলাদেশ ব্যাংক থেকে শ্রমিক কর্মচারীদের বলা হয়েছে। কিন্তু ব্যাংক ও এমএফএস এর মাধ্যমে হিসাব খুলতে জাতীয় পরিচয়পত্র (এনঅইডি) বাধ্যতামূলক। এতে করে অনেক শ্রমিক কর্মচারীর ব্যাংক হিসাব খুলতে পারছিল না। এই অবস্থায় বুধবার বাংলাদেশ ব্যাংক একটি নতুন সাকর্কুলার জারি করেছে। যেখানে বলা হয়েছে এনঅঅইডি না থাকলে জন্ম নিবন্ধন সনদ দিয়েও ব্যাংক ও এমএফএস হিসাব খোলা যাবে।

উল্লেখ্য, দেশের রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের সরকার ৫ হাজার কোটি টাকা প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে। এই টাকা দিয়ে শ্রমিক কর্মচারীদের বেতন-ভাতা দেওয়া হবে। এজন্য ইতিমধ্যে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে ৪ হাজার ২০০ কোটি টাকা শ্রমিক কর্মচারীদের বেতন-ভাতা সরাসরি শ্রমিকদের ব্যাংক হিসাবে দেওয়া হবে। আর যাদের ব্যাংক হিসাব নেই তাদের মোবাইলে বেতন-ভাতার টাকা পাঠিয়ে দিবে বাংলাদেশ ব্যাংক।

https://channelkhulna.tv/

অর্থনীতি আরও সংবাদ

মোংলা বন্দরে ভিড়েছে দেশের সবচেয়ে বড় কয়লা চালানের জাহাজ

আবারও বাড়ল স্বর্ণের দাম

বিএইচবিএফসি’র ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত; ঋণ বিতরন ও আদায়ে খুলনা প্রথম

বিএইচবিএফসি’র ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

মোংলা বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রমের গতিশীলতা বৃদ্ধি সংক্রান্ত মতবিনিময় সভা

মহান মে দিবসে বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।