সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা রবিবার , ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ | চ্যানেল খুলনা

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ

চ্যানেল খুলনা ডেস্কঃসারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ। সাড়ে ২০ লাখ শিক্ষার্থী নিয়ে শুরু হচ্ছে এ পাবলিক পরীক্ষা। মোট ৩ হাজার ৫১২টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এদিকে গত ২৫ জানুয়ারি থেকে দেশের কোচিং সেন্টারগুলো বন্ধ রাখার ঘোষণা দেন সরকার, চলবে ২৫ ফেব্র“য়ারি পর্যন্ত।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছ, চলতি বছর ৯টি সাধারণ বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের এসএসসি ও সমমান পরীক্ষায় মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ১০ লাখ ২৪ হাজার ৩৬৩ জন ছাত্র ও ১০ লাখ ২৩ হাজার ৪১৬ জন ছাত্রী। এবার ৯টি সাধারণ শিক্ষাবোর্ডে ছাত্রের তুলনায় ছাত্রী ৫১ হাজার ৪০৪ জন বেশি। দাখিল পরীক্ষায় ছাত্রের তুলনায় ছাত্রী ১২ হাজার ৯৭৮ জন বেশি। ২০১৯ সালের তুলনায় চলতি বছরে পরীক্ষার্থী কমেছে ৮৭ হাজার ৫৪৪ জন। এর মধ্যে ছাত্র কমেছে ৪৬ হাজার ৭৮ জন এবং ছাত্রী কমেছে ৪১ হাজার ৪৭৬ জন। নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১৬ লাখ ৮১ হাজার ৬৮৮ জন। অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ৬১ হাজার ৩২৫ জন। গত বছর বিভিন্ন বিষয়ে ফেল করা পরীক্ষার্থীর সংখ্যা দুই লাখ ৮২ হাজার ৫৯৪ জন। এবার এসএসসি পরীক্ষায় বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া সকল বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০২টি শিক্ষা প্রতিষ্ঠান বৃদ্ধি পেয়েছে। কেন্দ্র বৃদ্ধি পেয়েছে ১৫টি।
ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক বলেন, সুষ্ঠুভাবে পরীক্ষা নেওয়ার জন্য সব প্রস্তুতি চূড়ান্ত করা হয়েছে। তাঁরা আশা করছেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে পরীক্ষা। এ জন্য পরীক্ষার্থী, অভিভাবক, শিক্ষক ও গণমাধ্যম থেকে শুরু করে সব পর্যায়ের মানুষের সহায়তা কামনা করেন তিনি।
শিক্ষা মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ড মিলিয়ে এবার মোট পরীক্ষার্থী ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন। গত বছরের তুলনায় এ বছর মোট পরীক্ষার্থী ৮৭ হাজার ৫৫৪ জন কমেছে।
কিছু জরুরি তথ্য : আগের মতো এ বছরও পরীক্ষা শুরু হওয়ার কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে ঢুকতে হবে। তবে অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থী ঠিকমতো ঢুকতে না পারলে তার কারণ, নাম, রোলসহ উল্লেখ করে কেন্দ্রে ঢুকতে দেওয়া হবে। সেই তথ্য পরীক্ষার দিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডকে জানাতে হবে। পরীক্ষা কেন্দ্রে কেউ মোবাইল ফোন নিতে পারবে না। শুধু কেন্দ্র সচিব সাধারণ মানের একটি মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে খুদে বার্তা পাঠিয়ে কোন সেটের প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়া হবে, সেটি কেন্দ্র সচিবকে জানানো হবে। এ পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ১ ফেব্র“য়ারি। কিন্তু সরস্বতী পূজার কারণে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন পিছিয়ে ১ ফেব্র“য়ারি অনুষ্ঠিত হয়। আর এ কারণে এসএসসি ও সমমানের পরীক্ষাও পিছিয়ে দেওয়া হয়।
খুলনা : জেলা প্রশাসনের দেয়া তথ্য মতে, মহানগরীসহ খুলনা জেলায় এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ৮২ কেন্দ্রে পরীক্ষার্থী রয়েছে ২৮ হাজার ৪৭৭ জন। এর মধ্যে এসএসসিতে ৫৬টি কেন্দ্রে ২৪ হাজার ৯৫৪ জন, দাখিলে ১৩টি কেন্দ্রে ৩ হাজার ৩৯১ জন ও এসএসসি (ভোকেশনাল) ১৩টি কেন্দ্রে ১ হাজার ৩২ জন পরীক্ষার্থী রয়েছে। তবে এ বছর এসএসসি ও সমমানে ৪টি কেন্দ্র কমে গেলও পরীক্ষার্র্থী বেড়েছে ৪৯৩ জন।
কেএমপি’র নিষেধাজ্ঞা : আজ থেকে আগামী ১ মার্চ পর্যন্ত পরীক্ষা চলাকালীন সকাল ৮টা থেকে পরীক্ষা কেন্দ্রের চারিদিকে ২০০ গজের মধ্যে পাঁচ তার বেশি ব্যক্তি এক সাথে ঘোরাফেরা ও মিছিল করতে পারবে না। পরীক্ষাকেন্দ্র এলাকায় কেউ কোনো প্রকার অস্ত্র-শস্ত্র, ছরি, লাঠি ও বিস্ফোরক দ্রব্যাদি বা ঐ জাতীয় কোনো বস্তু বহন করতে পারবে না এবং কেউ কোনো প্রকার লাউড স্পীকার বা ঐ জাতীয় কোনো যন্ত্র দিয়ে উচ্চস্বরে কোনো শব্দ করতে পারবে না। এ আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। সম্প্রতি খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার এ আদেশ জারি করেন।

https://channelkhulna.tv/

সংবাদ প্রতিদিন আরও সংবাদ

‘দেশের মানুষের দারিদ্রের হার ১৮.৭০ শতাংশে নেমে এসেছে’

অষ্টম শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন, মায়ের কারাদণ্ড

যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘণ্টা পর উদ্ধার

কুষ্টিয়ায় রেস্তোরাঁয় ঢুকে ৩ জনকে ছুরিকাঘাত

জার্মানি সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার

ঢাকার উদ্দেশে মিউনিখ ত্যাগ করবেন প্রধানমন্ত্রী

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।