সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শনিবার , ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
ঐতিহ্যবাহী জোড়াগেট কোরবাণীর পশুরহাট সফল করতে কেসিসি’র ব্যাপক পরিকল্পনা গ্রহণ | চ্যানেল খুলনা

ঐতিহ্যবাহী জোড়াগেট কোরবাণীর পশুরহাট সফল করতে কেসিসি’র ব্যাপক পরিকল্পনা গ্রহণ

চ্যানেল খুলনা ডেস্কঃখুলনা নগরীর ঐতিহ্যবাহী জোড়াগেট কোরবাণীর পশুরহাট সফল করতে খুলনা সিটি কর্পোরেশন ব্যাপক পরিকল্পনা গ্রহণ করেছে। করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে এবার জোড়াগেট কোরবাণী পশুরহাট থেকে অন লাইনের মাধ্যমে পশু ক্রয় করা যাবে। তবে সরাসরিও পশু ক্রয়ে কোন বাধা নেই।
খুলনা মহানগরী এলাকায় স্বাস্থ্য বিধি মেনেই পশুর হাট বসাতে হবে। রেল স্টেশনের পাশে এবং বিনা অনুমতিতে কোন হাট বসানো যাবে না। করোনা ভাইরাস প্রতিরোধে পশুরহাটের প্রবেশ পথে, হাসিল ঘরের সামনে, নিয়ন্ত্রণ ক্যাম্পের সামনেসহ পাঁচটি পয়েন্টে জীবানুনাশক টানেল স্থাপন করা হবে। এ বছর কোন বয়স্ক এবং শিশুদের পশুরহাটে প্রবেশ করতে দেওয়া হবে না। প্রত্যেককে মাস্ক পরে গরুরহাটে প্রবেশ করতে হবে। হাটে প্রবেশ পথে জীবানুনাশক হ্যান্ড স্যানিটাইজার রাখা হবে। এছাড়া করোনার কারনে এ বছর কেসিসির উদ্যেগে অন্যান্য বছরের ন্যায় পশুরহাট পরিচলানার পাশাপাশি অন লাইনের মাধ্যমে পশু ক্রয় বিক্রয়ের ব্যবস্থা রাখা হবে। এ জন্য কেসিসি অ্যাপস খুলবে। সেই অ্যাপসের মাধ্যমে ক্রেতা-বিক্রেতা কথা বলে পশুর দরদাম ঠিক করবে। পশুর কোর্ড নাম্বার অনুযায়ী সার্চ করলেই পশু দেখা যাবে অনলাইনে। হাজারে ৬০ টাকা হাসিল পরিশোধের শর্তে বিকাশের মাধ্যমে ক্রেতা কেসিসির নির্ধারিত একাউন্টে টাকা পাঠাবে। টাকা পাওয়ার পর গরুর ব্যাপারী পশুর দাম গ্রহণপূর্বক ঠিকানা অনুযায়ী পশু পৌচ্ছে দিবে। তবে এ জন্য ক্রেতা-বিক্রেতার সাথে আগেই কথা হবে। এছাড়া এবার পশু এক পথ দিয়ে প্রবেশ করবে অন্য পথ দিয়ে বের হয়ে যাবে। এ জন্য এবার নতুন প্রবেশ পথ নির্ধারণ করা হয়েছে। এবার পশু প্রবেশ করবে ওয়াসার সড়ক দিয়ে রুজবেল্ট জেটির গেট দিয়ে পশুহাটে প্রবেশ করবে। এছাড়া নদী পথে পশু মামুর আস্তার সামনে ট্রলার থেকে নামবে। ট্রলার থেকে নামা পশু ওই এলাকায় থাকবে আর রুজবেল্ট জেটির গেট দিয়ে প্রবেশ পশু মূল মাঠে অবস্থান করবে। আর পশু বের হয়ে যাবে হাটের প্রধান গেট দিয়ে। তবে প্রধান গেটের মূল সড়কটি দু’ভাগে ভাগ করা হবে। এক পাশ দিয়ে হাটে আগতরা চলাফেরা করবে অন্য পাশ দিয়ে পশু বের হয়ে যাবে। বিগত বছরে পশু প্রধান গেট দিয়ে প্রবেশ করলেও এবার নিয়ম বদলানো হয়েছে। হাটে পশু ও বিক্রেতারা তিন ফুট করে দুরত্বে অবস্থান করবে। হাটের ভিতর সার্বক্ষণিক জীবাণুনাশক স্প্রে করা হবে। সব মিলিয়ে এবারই প্রথম এ হাটটি অনলাইনে চালু করা হচ্ছে। এ জন্য আধুনিক প্রযুক্তি সর্বোচ্চ পর্যায়ে ব্যবহার করা হবে বলে বাজার সুপার জানান।
এদিকে খুলনা সিটি কর্পোরেশনের পশুরহাট পরিচালনার লক্ষ্যে এক প্রস্তুতিমূলক সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়। গতকাল বেলা ১১ টায় কেসিসি’র শহীদ আলতাফ মিলনায়তনে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক এর সভাপত্বিতে এ প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়।
সভায় কেসিসির ২১ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ শামসুজ্জামান মিয়া স্বপনকে আহবায়ক ও বাজার স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ও ২৩ নং ওয়ার্ড কাউন্সিলর ইমাম হাসান চৌধুরী ময়নাকে সদস্য সচিব করে পশুরহাট পরিচালনা কমিটি গঠন করা হয়। কমিটিতে কেসিসির প্যানেল মেয়র-১ মোঃ আমিনুল ইসলাম মুন্না, প্যানেল মেয়র-২ মোঃ আলী আকবর টিপু, প্যানেল মেয়র-৩ মেমরী সুফিয়া রহমান শুনু, কাউন্সিলর মোঃ আনিসুর রহমান বিশ্বাস, মোঃ হাফিজুর রহমান মনি, কাজী আবুল কালাম আজাদ বিকু, এস এম খুরশিদ আহমেদ টোনা, মোঃ মনিরুজ্জামান, সংরক্ষিত আসনের কাউন্সিলর আমেনা হালিম বেবী, পারভীন আক্তার, লুৎফুন নেছা লুৎফাসহ সংশ্লিষ্ঠ এলাকার কাউন্সিলরগণকে কমিটিতে অর্ন্তভুক্ত করা হয়েছে।
সভায় কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা, সচিব, প্রধান প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলী-৩, নির্বাহী প্রকৌশলী (যান্ত্রিক), নির্বাহী প্রকৌশলী (বিদ্যুৎ) প্রধান রাজস্ব কর্মকর্তা, কঞ্জারভেন্সী অফিসার, বাজার সুপারসহ কেসিসির সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
এদিকে প্রতি বছরের ন্যায় এবার ফুলবাড়িগেটে কোরবাণীর পশুরহাট বসছে না। জেলা প্রশাসন এ হাট পরিচালনা করতে অনুমতি দিচ্ছে না। গত ৬ জুলাই ফুলবাড়িগেট যোগিপোল ইউপি চেয়ারম্যান আনিছুর রহমান জেলা প্রশাসকের নিকট লিখিত অভিযোগ দেন বিগত দিনে ফুলবাড়িগেট পশুরহাট পরিচালনার ব্যাপারে। ওই অভিযোগের অনুলিপি সিটি কর্পোরেশনকেও দেয়া হয়। ওই চিঠিতে উল্লেখ করা হয়, বিগত বছরে জোড়াগেট কোরবাণীর পশুরহাটে ট্রাক বোঝাই করে আসা পশু জোর করে ওই হাটে নামিয়ে রাখা হতো। এ অভিযোগের প্রেক্ষিতে এবার জেলা প্রশাসক ফুলবাড়িগেটে কোরবাণীর পশুরহাট বসার অনুমতি দিচ্ছেন না। এছাড়া জিরো পয়েন্টে যাতে কোরবাণীর পশুরহাট না বসে সে ব্যাপারেও সভায় সিদ্ধান্ত হয় বলে বাজারা সুপার মোঃ সেলিমুর রহমান জানান।
কেসিসির বাজার সুপার আরো জানান, ঈদ উল আযহার এক সপ্তাহ আগে জোড়াগেট কোরবানীর পশুরহাটের উদ্বোধন করা হবে। এবার দুর্যোগ মোকাবেলার জন্য আগেভাগেই প্রস্তুতি নেয়া হবে। হাটে জাল নোট সনাক্তকরণের জন্য থাকবে মেশিন। এ জন্য বাংলাদেশ ব্যাংকে দেয়া হবে চিঠি। পুরো হাটটি নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে। এ জন্য বসানো হবে সিসি ক্যামেরা। এ হাটটি খুলনা বিভাগের ভিতর সর্ববৃহৎ হাট। পুরো হাট থাকবে রাতের বেলায় দিনের মত আলো। এখানে আধুনিকায়নের ছোয়া ও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থাসহ পর্যাপ্ত সুযোগ সুবিধা থাকবে বলে বাজার সুপার জানান।
হাট পরিচালনা কমিটির আহবায়ক ও ২১ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ শামসুজ্জামান মিয়া স্বপন বলেন, এবার দু’ভাবেই পশু ক্রয় করা যাবে। তবে অনলাইনে বিক্রির জন্য অ্যাপস চালু করা হবে। তার মাধ্যমে ক্রেতারা হাটে না এসেও গরু ক্রয় করতে পারবে। এ অ্যাপস হাট উদ্বোধনের আগেই চালু হবে বলে তিনি জানান। তবে যারা হাটে এসে গরু ক্রয় করবেন তাদেরও রয়েছে পর্যাপ্ত সুযোগ সুবিধা। করোনা সংক্রমণ রোধে হাটে নানা পদক্ষেপ নেয়া হবে।

https://channelkhulna.tv/

সংবাদ প্রতিদিন আরও সংবাদ

‘দেশের মানুষের দারিদ্রের হার ১৮.৭০ শতাংশে নেমে এসেছে’

অষ্টম শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন, মায়ের কারাদণ্ড

যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘণ্টা পর উদ্ধার

কুষ্টিয়ায় রেস্তোরাঁয় ঢুকে ৩ জনকে ছুরিকাঘাত

জার্মানি সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার

ঢাকার উদ্দেশে মিউনিখ ত্যাগ করবেন প্রধানমন্ত্রী

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।