সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা মঙ্গলবার , ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
ওয়াটার চেঞ্জমেকার অ্যাওয়াড’ প্রাপ্ত মা সংসদ | চ্যানেল খুলনা

ওয়াটার চেঞ্জমেকার অ্যাওয়াড’ প্রাপ্ত মা সংসদ

ডর্রপ পানিই জীবন প্রকল্পের মোরেলগঞ্জ বাগেরহাটের কার্যক্রম গত মঙ্গলবার পরিদর্শনে আসেন দাতা সংস্থার হেলভেটাসের বাংলাদেশ প্রতিনিধি । এসময় উপস্থিত ছিলেন কান্ট্রি ডিরেক্টর সিলিস্টিন ক্রশেল হেলভেটাস বাংলাদেশ, র্ডপ’র সিইও মোহাম্মদ যোবায়ের হাসান, প্রোগ্রাম ম্যানেজার আশীষ বড়ুয়া হেলভেটাস, প্রোগ্রাম কো-অর্ডিনেটর আমির খসরু র্ডপ। প্রতিনিধি দল যৌথভাবে মা সংসদ ও জিউধরা ইউনিয়নের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। কার্যক্রম পরিদর্শন শেষে হেলভেটাস টিম ওয়াশ বাজেট মনিটরিং ক্লাবের সহ-সভাপতি ও সমকাল প্রতিনিধি ফজলুল হক খোকন’র সাথে এক মতবিনিময় সভায় অংশ নেন ।
সিলিষ্টিন বলেন, অতি সল্প সময়ের মধ্যে পানিইজীবন প্রকল্পের বিভিন্ন কার্যক্রম দেখলাম এবং আমি খুবই সন্তোষ্ট । স্থানীয় এ্যাডভোকেসি কাঠামো যেমন মা সংসদ পানি ব্যবহারকারী কমিটি এছাড়া জীবিকায়ন ইত্যাদি আমার ভাল লেগেছে সকল কাঠামোগুলিতে নারী অংশগ্রহন উল্লেখযোগ্য যারা পানিইজীবন প্রকল্পকে সামনের দিকে এগিয়ে নিতে ভুমিকা রাখছেন। পরিবর্তনকারী হিসাবে মা-সংসদ ওয়াটার চেঞ্জমেকার অ্যাওয়াড পেয়েছে যা বিশ্ব ব্যাপি প্রশংসা পেয়েছে ।
আমাদের এই অঞ্চল জলবায়ূ পরিবর্তনের কারনে ক্ষতিগ্রস্থ হচ্ছে পানি, কৃষি, মৎস্য, যার ফলে মানুষ দরিদ্র থেকে আরো দরিদ্র হচ্ছে সে ক্ষেত্রে সরকার ওয়াশ খাতে প্রয়োজনীয় বাজেট বরাদ্দ করছেনা বরাদ্দ কৃত বাজেট আসতে দীর্ঘসুত্রিতা খরচের ক্ষেত্রেও প্রতিবন্ধকতা সে বিষয়ে হেলভেটাস বা আর্ন্তজাতিক ভাবে সরকারকে সুপারিশ করার কোন সুযোগ আছে কিনা ?
সিলিষ্টিন বলেন, এই বিসয়টি নিয়ে কমিউনিটি জনগন মা-সংসদ, বাজেট ক্লাব হেলভেটাস র্ডপ বিশেষ করে ইকার্ড আন্তর্জাতিক পর্যায়ে কাজ করছে। আন্তর্জাতিক পর্যায়ে হেলভেটাসের কোন ধরনের সুযোগ আসলে বিষয়টি অবশ্যই তুলেধরা হবে। আসলে আমাদের সম্মিলিত প্রচেষ্টায় সমস্যাগুলির সমাধান করতে হবে।
দক্ষিন পশ্চিম অঞ্চলের দূর্যোগ প্রবন এলাকা হিসাবে মোরেলগঞ্জ অত্যন্ত ঝুকি পূর্ন এলাকা । জলবায়ূ পরিবর্তনের ফলে এই এলাকায় প্রতি বছর কোন না কোন প্রাকৃকি দূর্যোগের আঘাত হানে। ডরপ’র একটি বড় ভুমিকা রয়েছে।।এছাড়া আমরা প্রিন্ট মিডিয়ার মাধ্যমে জলবায়ূ পরিবর্তনের ফলে এই এলাকার পানি স্যানিটেশন সহ জনগনের সার্বিক সমস্যা গুলি সংশ্লিষ্ট দপ্তরের বিশেষ করে ইউনিয়ন পরিষদ,উপজেলা পরিষদ. ডিপিএইচ ই’র দৃষ্টি আকর্ষনের জন্য তুলে ধরছি। যাতে করে এলাকার চাহিদা ভিত্তিক ওয়াশ বাজেট বরাদ্দ বৃদ্ধি ও ব্যবহার হয় এবং জলবায়ূ সহনশীল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এলাকার সুপেয় পানির সংকট নিরসন হয়।
সিলিষ্টিন আরো জানতে চায় ,মা-সংসদের সাথে তোমাদের সম্পর্ক তাদের সাথে তোমাদের মিটিং হয়কিনা মা-সংসদ তোমাদের কাছে কি ধরনের সহযোগিতা চায়?
মা-সংসদের সাথে আমাদের নিবিড় সম্পর্ক । আমাদের দু পক্ষের উদ্দেশ্য একই। প্রয়োজন অনুযায়ী মা-সংসদের সাথে আমরা মিলিত হই এবং মিটিং করে থাকি। অনেক ক্ষেত্রে মা –সংসদ বিভিন্ন দপ্তরের পুকুর সংস্কার এবং পানির ট্যাংকি বিতরনের জন্য সুপারিশ পত্র প্রদান করে থাকে।

https://channelkhulna.tv/

বাগেরহাট আরও সংবাদ

চিতলমারীতে ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত

মোরেলগঞ্জে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত শহিদুল ইসলাম খান

রামপালে চেয়ারম্যান প্রার্থী মোয়াজ্জেম হোসেনের নির্বাচনী পথসভা

রামপালে জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন

রামপালে বেপরোয়া গতির ট্রাক কেড়ে নিল তিন প্রাণ

ফকিরহাটে এসএসিপি প্রকল্পের সবজি ক্ষেত পরিদর্শনে ইফাদের প্রতিনিধিদল

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।