সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শনিবার , ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
কর্মস্থল এবং পাবলিক প্রতিষ্ঠানে নারীর পিরিয়ডকালীন সুরক্ষায় উইথ শি এর "জরুরি স্যানিটারি ন্যাপকিন সেবা" কার্যক্রম | চ্যানেল খুলনা

কর্মস্থল এবং পাবলিক প্রতিষ্ঠানে নারীর পিরিয়ডকালীন সুরক্ষায় উইথ শি এর “জরুরি স্যানিটারি ন্যাপকিন সেবা” কার্যক্রম

নারীদের রজঃচক্র স্বাভাবিকভাবে গড়ে প্রতি ২৮ দিন অন্তর হয়ে থাকে। তবে এটির কোনো নির্দিষ্ট সময় নেই বা ২৮ দিন অন্তর হওয়া এটিও একটি গড় হিসাব,আগে বা পরেও হতে পারে। কাজেই নারীদের কর্মক্ষেত্র, শিক্ষাপ্রতিষ্ঠান কিংবা পাবলিক প্লেসে থাকাকালীন হঠাৎ রজঃচক্র শুরু হওয়াটাও স্বাভাবিক বিষয়। এমতাবস্থায় জরুরীভাবে স্যানিটারি ন্যাপকিন ব্যবস্থা পাবলিক প্লেসগুলোতে রাখাকেই মূলত ইমার্জেন্সি প্যাড ব্যাংক বলছি আমরা। কিন্তু স্বাভাবিকভাবে আমাদের দেশে এখনো পর্যন্ত এসকল পাবলিক প্লেসগুলোতে কোনো ইমার্জেন্সি প্যাড ব্যাংক ব্যবস্থা সেভাবে গড়ে ওঠেনি।

প্রাথমিকভাবে ‘জেলা প্রশাসন, খুলনা’ এর সহযোগিতায় ‘জেলা শিল্পকলা একাডেমি, খুলনা’ প্রাঙ্গণে “জরুরি স্যানিটারি ন্যাপকিন সেবা” কার্যক্রম এর শুরু করছে With She নামে স্বেচ্ছাসেবী সংগঠন। করোনাকালীন সময়ে দেশের ৯টি জেলাতে লকডাউনে আটকে থাকা নারীদের পিরিয়ডকালীন পরিচ্ছন্নতা নিশ্চিতে জরুরি স্যানিটারি ন্যাপকিন ডেলিভারি কার্যক্রম দিয়ে শুরু করে বর্তমানে দেশজুড়ে অনলাইন ও অফলাইনে প্রজনন স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি এবং স্বাস্থ্য সুরক্ষায় কাজ করছে সংগঠনটি। জেলা শিল্পকলা একাডেমি এর নারী শিল্পী ও দর্শনার্থীদের জরুরি প্রয়োজনের কথা ভেবে এই উদ্যোগ এবং দেশব্যাপী সকল প্রতিষ্ঠানকে উদ্বুদ্ধ করাই প্রাথমিক লক্ষ্য সংগঠনটির।
পিরিয়ডে ব্যবহৃত প্যাড তিন-চার ঘন্টার বেশি কিংবা একটানা সারাদিন ব্যবহার করলে তা পরবর্তীতে জরায়ু ক্যান্সারের মতো মারাত্মক রোগেও আক্রান্ত হওয়ার সম্ভাবনা তৈরি করে। জরায়ু ক্যান্সারে মৃত্যু হারে বাংলাদেশ বিশ্বে ২য় অবস্থানে রয়েছে। অথচ তথ্য ও সচেতনতার ঘাটতির কারণে অধিকাংশ জায়গাতেই নারীদের জন্যে কোনো স্বাস্থ্যসম্মত পাবলিক টয়লেট নেই। কাজেই অনেক নারী কর্মক্ষেত্রে একটানা একটি প্যাডে সারাদিন কাজ করছে যার ফলে পরবর্তীতে রোগ-ব্যধিতে আক্রান্ত হচ্ছে।

আবার বিভিন্ন সমিক্ষায় দেখা গেছে যে প্রতি ৮ জনে ৭ জন নারীই পিরিয়ডকালীন সময়ে বাসায় অবস্থান করছেন। পিরিয়ডের স্থায়ীত্ব সাধারণত গড়ে পাঁচদিন হয়ে থাকে, অনেকের ক্ষেত্রে সাত-আটদিনও হয় সর্বোচ্চ। এতোটা সময় যদি নারীরা কর্মক্ষেত্রে স্বাচ্ছন্দ্য বোধ না করে বাসায় অবস্থান করে তবে বলা বাহুল্য যে কর্মস্থলে মোট জনসংখ্যার একটি বিরাট সংখ্যক ম্যানফোর্স নষ্ট হয়।

কাজেই নারীর প্রজনন স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে কর্মস্থল ও পাবলিক প্লেসগুলোতে ইমার্জেন্সি প্যাড ব্যাংক গড়ে তোলা জরুরি।

ইমার্জেন্সি প্যাডব্যাংক কার্যক্রম সম্পর্কে আরো জানতে রেজিষ্ট্রেশন করুনঃ- https://docs.google.com/forms/d/e/1FAIpQLSdYffPLl78QxxTQ5zywcVTcGqKtTyQot-3-ihuL8ZVxpKK4sw/viewform

লেখক- দিলরুবা মরিয়ম সেতু, প্রতিষ্ঠাতা সদস্য | উইথ শি

https://channelkhulna.tv/

খোলামত আরও সংবাদ

বীর মুক্তিযোদ্ধা, প্রয়াত শেখ মনিরুল ইসলাম মনি বেঁচে থাকুক আমাদের মনিকোঠায়

জীবনসংগ্রামে সফল এক সাহসি নারী বেগম রাজিয়া নাসের

‘‘বেগম রাজিয়া নাসের” দক্ষিণ পশ্চিমাঞ্চলের আওয়ামী লীগের প্রাণ

“বিনয়, শিষ্টাচার, মানবিকতা ও দেশপ্রেমের উজ্জ্বল দৃষ্টান্ত যুবনেতা শেখ সুজন”

বয়লার মুরগি এখন স্কীকৃত নিম্ন আয়ের মানুষের খাবার

“বিএনপির হাতে হারিকেন, দেখে হাসে জনগণ”

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।