সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শুক্রবার , ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
কলারোয়ায় সরকারী ত্রাণ চাহিদার তুলনায় অপ্রতুল বাড়ছে অসহায় মানুষের হাহাকার | চ্যানেল খুলনা

কলারোয়ায় সরকারী ত্রাণ চাহিদার তুলনায় অপ্রতুল বাড়ছে অসহায় মানুষের হাহাকার

আরিফুল হক চৌধুরীঃ সারাদেশে প্রাণঘাতী করোনাভাইরাসের আতঙ্কে জনজীবন স্থবির হয়ে গেছে। সরকারের দেয়া অঘোষিত লকডাউন চলছে। হাতে কাজ নেই, ঘরে খাবার নেই। এ অবস্থায় কর্মহীন হয়ে পড়েছেন উপজেলার হাজার হাজার নিম্নআয়ের মানুষ। সরকার এসব কর্মহীন মানুষের জন্য খাদ্য সহায়তা প্রদান করছেন। কিন্তু কর্মহীন দরিদ্ররা এ সহায়তা অনেকে পাচ্ছেন না বলেও জানা গেছে। এছাড়াও যে পরিমাণ ত্রাণ বরাদ্দ পাওয়া গেছে সেটিও প্রয়োজনের তুলনায় অনেক কম।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস থেকে জানা যায়, আপদকালীন প্রকল্পের মাধ্যমে ১২টি ইউনিয়নে চেয়ারম্যানদের চাহিদা দেওয়া হয় ২৬৯২৮ জন কর্মহীন লোকের। সেই হিসাবে মাথা পিছু ১০ কেজি করে চাল দেওয়া হলে চাল প্রয়োজন প্রায় ২৭০০ মেট্রিকটন। কিন্তু আজ পর্যন্ত বরাদ্দ পাওয়া গেছে ৬৭ মেট্রিকটন চাল ও ২ লক্ষ ৯০ হাজার টাকা। তবে কর্মহীন শ্রমজীবী মানুষের তুলনায় বরাদ্দ খুব অপ্রতুল। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ায় গত ২৬ মার্চ থেকে এ উপজেলার সকল প্রকার হাট-বাজার দোকানপাট সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানসহ সর্বসাধারণকে অযথা বাহিরে ঘোরাঘুরি না করার নির্দেশনা দেয়া হয়েছে। ফলে করোনা সংক্রমণ রোধে সরকারের অঘোষিত লকডাউনে কর্মহীন হয়ে পড়েন ভিক্ষুক, ভবঘুরে, ভ্যানচালক, গাড়িচালক, কল কারখানার শ্রমিক, নির্মাণ শ্রমিক, ইলেকট্রনিক্স শ্রমিক, পরিবহন শ্রমিক, রেস্টুরেন্ট শ্রমিক, ফেরিওয়ালা, কুলি, দিনমজুরসহ নিন্মআয়ের মানুষজন। এ উপজেলায় ১২টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় প্রায় ৩ লাখের বেশি মানুষের বসবাস। দিন এনে দিন খাওয়া লোকের হিসেব নেই। দেশের এই ক্রান্তিলগ্নে করোনাভাইরাস রোধ ও চলমান পরিস্থিতি মোকাবিলায় সরকারের দেয়া নির্দেশনা মানতে গিয়ে কর্মহীন হয়ে পড়েন এসব মানুষ। কিন্তু এখনও সকল ইউনিয়নে ত্রাণ বিতরণ করা হলেও সকল সুবিধা বঞ্চিত মানুষেরা সরকারী ত্রাণ পায়নি। সরেজমিনে, মঙ্গলবার উপজেলার কয়েকটি এলাকা ঘুরে এমন তথ্য জানা গেছে। ত্রাণের বিষয়ে দেয়াড়া ইউপি চেয়ারম্যান মাহবুবর রহমান মফে জানান, আমার ইউনিয়নে ৪৭০০ জন কর্মহীন লোকের চাহিদা দেওয়া হয়েছে। সেই হিসাবে আমার ইউনিয়নে ৪৭ মেট্রিকটন চাল বরাদ্দ পাওয়ার কথা। তার বিপরীতে চাল বরাদ্দ পেয়েছি সাড়ে ৫ মেট্রিকটন । সেখান থেকে ৩ মেট্রিকটন চাল ও আমার ব্যক্তিগত উদ্দোগে আলু ও ডাল প্রদান করেছি। আর বাকী আড়াই মেট্রিকটন চাল আগামীকাল উত্তোলন করে বিতারন করা হবে। তিনি দু:খ করে বলেন আমার ইউনিয়নে কর্মহীন লোকের সংখ্যা বেশী, এত পরিমাণ বরাদ্দ কম দিলে দুই একদিনের মধ্যে বাড়ী ছেড়ে পালানো ছাড়া কোন পথ দেখতে পারছি না। রাস্তায় বের হলে অসহায় লোকের আর্তনাদ আর দেখতে পারছি না। এ ইউনিয়নে দিন এনে দিন খাওয়া লোকের সংখ্যাও অনেক। তবুও অনেক যাচাই-বাছাই করে প্রথম কোটার ত্রাণ বিতরণ করেছি। আবার প্রকৃত অসহায়দের তালিকা তৈরি করে বাড়ি বাড়ি ত্রাণ পৌঁছে দেয়ার চেষ্টা করছি। সরেজমিনে ঘুরে লক্ষ করা গেছে উপজেলার অন্য ইউনিয়নেরও ঠিক একই চিত্র ।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সুলতানা জাহান জানান, এখন পর্যন্ত আমরা ৬৭ মে.টন চাল ও ২ লাখ ৯০ হাজার টাকার বরাদ্দ পেয়েছি। এর মধ্যে ৪৯ মেট্রিকটন চাল ও ১ লক্ষ ৯০ হাজার টাকা ১২ টি ইউনিয়নের চেয়ারম্যানদের কাছে বিতরন করা হয়েছে। আর বাদ বাকী ১৮ মেট্রিকটন চাল ও ১ লক্ষ টাকা দুই একদিনের মধ্যে বিতরন করা হবে। কিছু দিনের মধ্যে আরও কিছু বরাদ্দ পাওয়া যাবে।

https://channelkhulna.tv/

সাতক্ষীরা আরও সংবাদ

তালায় তিন যুগ ধরে পথচারীদের মাঝে পানি তৃষ্ণা দূর করে আসছেন দেবনাথ পরিবার

তালায় অপরিপক্ক আম জব্দ : ব্যবসায়ীকে ৫ হাজার টাকা জরিমানা

তালায় সাংবাদিকদের সাথে ভাইস চেয়ারম্যান প্রার্থী বাবলুর রশিদের মতবিনিময়

তালায় সর্বজনীন পেনশন স্কিম বিষয়ক অবহিতকরণ সভা

তালায় ৬০ বছর ধরে অবৈধ দখলে থাকা ৩৩ বিঘা সরকারি জমি উদ্ধার

তালা উপজেলা নির্বাচন চেয়ারম্যান পদে ৭ ভাইস চেয়ারম্যান পদে ৮ জনের মনোনয়নপত্র দাখিল

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।