সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শনিবার , ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ , ৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
কৃষিতে গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে এআইপি পদক পাচ্ছেন অর্গানিক বেতাগার প্রতিষ্ঠাতা স্বপন দাশ | চ্যানেল খুলনা

কৃষিতে গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে এআইপি পদক পাচ্ছেন অর্গানিক বেতাগার প্রতিষ্ঠাতা স্বপন দাশ

কৃষিতে উদ্ভাবন জান/প্রযুক্তি ক্যাটাগরিতে কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে এআইপি পদকে সম্মানিত হচ্ছেন ‘অর্গানিক বেতাগা’ এর প্রতিষ্ঠাতা বেতাগা ইউনিয়ন ও ফকিরহাট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, স্থানীয় সরকার বিশেষজ্ঞ স্বপন দাশ।

জৈব বালাইনাশকের ব্যবহার বৃদ্ধি ও প্রাকৃতিক প্রাচুর্যের নৈকট্য সম্পদ ব্যবহার করে জৈব বালাইনাশক প্রস্তুতকরণ এবং ব্যবহারের মাধ্যমে স্বল্প খরচে নিরাপদ ফসল উৎপাদন, নিরাপদ সবজি বিক্রয় কেন্দ্র স্থাপন, অর্গানিক পদ্ধতিতে ফসল উৎপাদনে কৃষকদের উদ্বুদ্ধ করা এবং ভোক্তাদের নিকট জৈব পদ্ধতিতে উৎপাদিত নিরাপদ খাদ্য সরবরাহের ব্যবস্থা, জনপ্রতিনিধি ও কৃষকদের মাঝে সুসম্পর্ক স্থাপনে এক বিরল দৃষ্টান্ত সৃষ্টির জন্য তিনি এই সম্মানে ভূষিত হচ্ছেন। তিনি তার এলাকায় ১২০ একর জমি রাসায়নিক সারের পরিবর্তে জৈব বালাইনাশক ব্যবহারের আওতায় নিয়ে আসেন। পরিবেশের ভারসাম্য রক্ষার্থে রাস্তার পাশে এবং পতিত জমিতে নিজস্ব উদ্যোগে বনজ ও ঔষধি অর্জুন, বহেড়া গাছ লাগানো এবং বজ্রপাত নিরোধের জন্য রাস্তার পাশে সরকারি জায়গায় তাল-খেজুরের চারা রোপন তার উল্লেখযোগ্য কাজ।

তিনি কৃষকদের জন্য আইপিএম ও আইসিএম ক্লাবগুলিকে সক্রিয় করার মাধ্যমে কৃষক প্রশিক্ষণ, সবজি কালেকশন পয়েন্ট নির্মান ও অর্গানিক রিসোর্স সেন্টার গড়ে তুলেছেন। যা ফকিরহাট উপজেলাকে কৃষি নির্ভর অর্থনৈতিক অঞ্চল হিসেবে পরিগণিত করেছে। এক্ষেত্রে ঘেরের আইলে ফসল চাষ, বসতবাড়ীর আঙ্গিনায় সবজী চাষ, জলাভূমিতে ভাসমান সবজি চাষ ও সামাজিক বনায়ন সৃষ্টিতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকাও পালন করেছেন। স্বপন দাশ এআইপি নির্বাচিত হওয়ায় কৃষির সাথে সম্পর্কিত ব্যাপক জনগোষ্ঠী সন্তোষ প্রকাশ করে বলেন, কৃষিক্ষেত্রে তাঁর উদ্যোগ ও চলমান কাজ আরও গতি পাবে। আগামী ৭ জুলাই ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুস শহীদ এম.পি স্বপন দাশসহ সারা দেশের ২২ জন ব্যক্তিকে ৫টি ক্যাটাগরিতে এই সম্মাননা প্রদান করবেন বলে এক সরকারি প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

উল্লেখ্য এআইপি সম্মাননা পাওয়া ব্যক্তিরা নির্ধারিত এক বছরের মেয়াদে সচিবালয়ে ঢোকার পাস, রাষ্ট্রীয় অনুষ্ঠানে আমন্ত্রন, বিমান ও রেলের টিকিটে অগ্রাধিকার এবং নিজে ও পরিবারের সদস্যদের সরকারি হাসপাতালে চিকিৎসায় কেবিনে অগ্রাধিকার পাবেন বলেও সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে।

https://channelkhulna.tv/

বাগেরহাট আরও সংবাদ

রামপালে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় গোল্ডকাপ ফুটবলের উদ্বোধন

কৃষিতে গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে এআইপি পদক পাচ্ছেন অর্গানিক বেতাগার প্রতিষ্ঠাতা স্বপন দাশ

রামপালে ঘাস কাটতে গিয়ে বজ্রপাতে প্রাণ গেল শ্রমিকের

ফকিরহাটে পাঁচ কেন্দ্রে উচ্চ-মাধ্যমিক পরীক্ষা শুরু

ফকিরহাটে কলেজ ছাত্রীর আত্মহত্যা

রামপালে আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী ও শেখ তন্ময়ের জন্মদিন পালন

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।