সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শুক্রবার , ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
কোটি টাকা চাঁদার কল্যাণ তহবিল ব্যয় হচ্ছে না মহামারিতে! | চ্যানেল খুলনা

খুলনা অঞ্চলের পরিবহন শ্রমিকদের পরিবারে খাদ্যসংকট

কোটি টাকা চাঁদার কল্যাণ তহবিল ব্যয় হচ্ছে না মহামারিতে!

চ্যানেল খুলনা ডেস্কঃপ্রাণঘাতি করোনা সংক্রমন রোধে সামাজিক দূরত্ব রক্ষায় স্থবির চারিদিক। প্রায় চার সপ্তাহ ঘুরছে না গাড়ির চাকা, পবিত্র রমযানেই খুলনা অঞ্চলের পরিবহন শ্রমিকদের পরিবারে দেখা দিয়েছে খাদ্যসংকট। অথচ, শ্রমিকদের কল্যাণে পরিবহন মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়নগুলোর তহবিলে প্রতি মাসে কোটি কোটি টাকার চাঁদার জমা হবার কথা। এ অর্থে ভাগ্য বদল হয়েছে গুটি কয়েকজনের, বিলাসী জীবন-যাপনও করেন কতিপয় শ্রমিক নেতা। তবে এ মহামারিতেও কোটি টাকার কল্যাণ তহবিল সহায়তায় না আসায় তীব্র ক্ষোভ পরিবহন শ্রমিকদের।
শ্রমিকদের একাধিক সূত্রমতে, মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়নের নাম ব্যবহার করে ক্ষমতাসীনদের প্রত্যক্ষ সহযোগিতায় পরিবহন সেক্টরে চাঁদাবাজী ‘ওপেনসিক্রেট’। খুলনা জেলা বাস-মিনিবাস-মাইক্রোবাস মালিক সমিতির আওতাভুক্ত খুলনার কেডিএর সোনাডাঙ্গাস্থ কেন্দ্রীয় বাসটার্মিনাল থেকে প্রতিদিন প্রায় তিন শতাধিক গাড়ি দেশের বিভিন্ন রুটে ছাড়তো। এ রুটগুলো থেকে প্রতিদিন মালিক সমিতির নামে প্রায় পৌনে দুই লাখ টাকার মতো চাঁদা আদায় করা হয় বলে সংশ্লিষ্টরা জানায়। সে হিসেবে এ রুটগুলো থেকে মাসিক হিসাব করলে দেখা যায় মালিক সমিতির নামে ৫০ লক্ষাধিক টাকা চাঁদা আদায় করা হতো। রূপসা-বাগেরহাট বাস-মিনিবাস মালিক সমিতির নামে ১২টি রুটে দুই শতাধিক বাস চলাচল করে। এ রুটগুলো থেকে প্রতিদিন মালিক সমিতির নামে প্রায় ৩৭ হাজার টাকার মতো চাঁদা আদায় করা হয় বলে সংশ্লিষ্টরা জানান। সে হিসেবে এ রুটগুলো থেকে মাসিক হিসাবে মালিক সমিতির নামে প্রায় ১২ লক্ষাধিক টাকা চাঁদা আদায় করা হয়েছে। এছাড়া খুলনা মটর বাস মালিক সমিতি নামে প্রতিদিন সমিতি ও স্ট্যাটারদের চাঁদাসহ ১৫-২০ হাজার টাকা আদায় করতো। সে হিসেবে মাসে ৫ থেকে ৬ লাখ টাকা এ রুটগুলো থেকে আদায় করা হতো। খুলনা মহানগরীতে বেবীট্যাক্সি চালকদের দু’টি ইউনিয়ন রয়েছে। প্রতিদিন ইউনিয়ন দু’টির মাধ্যমে ৯ থেকে সাড়ে ৯ হাজার টাকা করে চাঁদা আদায় করা হতো। সে হিসেবে মাসে প্রায় তিন লাখ টাকা আদায় করা হয়। ইজিবাইক চালকদের কাছ থেকে ১০-২০ টাকা হারে প্রতিদিন অন্তত ৮০ হাজার টাকার মতো চাঁদা আদায় করা তো। সে হিসেবে মাসে ২৪ লাখ টাকা আদায় হবার কথা। সব মিলিয়ে খুলনার পরিবহন সেক্টরে প্রায় কোটি টাকার চাঁদা আদায় করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এছাড়া রয়েছে এ অঞ্চলের বৃহৎ শ্রমিক সংগঠন; খুলনা বিভাগীয় ট্রাক শ্রমিক ইউনিয়ন। এ সংগঠনের আয় সবচেয়ে বেশি; যার অর্থ আত্মসাতে ইতোমধ্যে গণমাধ্যমে সংবাদ হয়েছে। খুলনা বিভাগীয় ট্রাক শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি আবুল হোসেন কার্ফুর বিরুদ্ধে সংগঠনের প্রায় দুই কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে।
খুলনা বিভাগীয় ট্রাক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুর রহিম বক্স দুদু বলেন, আট হাজার শ্রমিকের মধ্যে ইউনিয়নের পক্ষ থেকে আগে সাড়ে ২৪ টন চাল দিয়েছি। পরে আবার সিটি মেয়য়ের মাধ্যমে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের ২৪ টন চাল দিলাম। এভাবেই শ্রমিকদের পাশে আছি।
খুলনা মোটর বাস মালিক সমিতির সভাপতি এবং খুলনা পরিবহন মালিক শ্রমিক ঐক্যপরিষদের সভাপতি আব্দুল গফ্ফার বিশ্বাস বলেন, শ্রমিকদের সহায়তা করতেছি। তবে সমষ্টিগতভাবে নয়; ব্যক্তিগতভাবে যা পারতেছি, করতেছি।
খুলনা জেলা বেবীট্যাক্সি ইউনিয়নের সাধারণ সম্পাদক ও খুলনা জেলা বাস-মিনিবাস-মাইক্রোবাস মালিক সমিতি যুগ্ম-সম্পাদক আনোয়ার হোসেন সোনা বলেন, কোনো শ্রমিক না খেয়ে নেই। যদি কেউ না খেয়ে থাকে, তবে তাকে জানালে তিনি খাদ্যসামগ্রী পৌঁছে দিবেন সেই শ্রমিকের বাসায়।
এদিকে, করোনা পরিস্থিতিতে পরিবহন বন্ধের পর মালিকপক্ষ ও শ্রমিকদের পক্ষ থেকে দায়সারা খোঁজ-খবর নিয়েছেন; তবে আর্থিক সহায়তা দেয়া হয়নি বলে অভিযোগ পরিবহন শ্রমিকদের। সরকারি কিছু চাল সিটি মেয়র ও জেলা প্রশাসকের উপস্থিতিতে শ্রমিকদের মাঝে ত্রাণ হিসেবে বিতরণ করা হয়েছে। তবে দুর্যোগকালীন সহায়তার জন্যে শ্রমিক কল্যাণ তহবিল থেকে শ্রমিকদের নগদ কোন অর্থ দেয়া হয়নি। প্রভাবশালীদের হয়রানির ভয়ে এসব নিয়ে প্রতিবাদেরও সাহস নেই বলে চাপা ক্ষোভ শ্রমিকদের মধ্যে।
খুলনা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ জাকির হোসেন বিপ্লব বলেন, ‘ইউনিয়নের পক্ষ থেকে প্রথম অবস্থায় প্রায় দুইশ’ বস্তা চাল দিছি। এখনো দু/তিন দিন পর পর টার্মিনাল কেন্দ্রিক শ্রমিকদের দু’দশ বস্তা করে চাল বিতরণ করতেছি। তিনি আরও বলেন, ‘প্রায় ৮ হাজার শ্রমিক। এতো শ্রমিকের তো আর নগদ টাকা দেয়া সম্ভব না। সূত্র-সময়ের খবর

https://channelkhulna.tv/

সংবাদ প্রতিদিন আরও সংবাদ

‘দেশের মানুষের দারিদ্রের হার ১৮.৭০ শতাংশে নেমে এসেছে’

অষ্টম শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন, মায়ের কারাদণ্ড

যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘণ্টা পর উদ্ধার

কুষ্টিয়ায় রেস্তোরাঁয় ঢুকে ৩ জনকে ছুরিকাঘাত

জার্মানি সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার

ঢাকার উদ্দেশে মিউনিখ ত্যাগ করবেন প্রধানমন্ত্রী

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।