সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা সোমবার , ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
ক্যান্সার নিয়ে গবেষণায় বিকনের সাথে খুবির সমঝোতা স্মারক স্বাক্ষরিত | চ্যানেল খুলনা

দীর্ঘমেয়াদি এটাই প্রথম এমওইউ

ক্যান্সার নিয়ে গবেষণায় বিকনের সাথে খুবির সমঝোতা স্মারক স্বাক্ষরিত

ক্যান্সার নিয়ে গবেষণা, ওষুধের ক্লিনিক্যাল ট্রায়াল এবং উচ্চশিক্ষা ও ইন্ডাস্ট্রিয়াল প্রশিক্ষণসহ নানা বিষয়ে ঔষধ শিল্পের খ্যাতনামা প্রতিষ্ঠান বিকন ফার্মাসিউটিক্যাল লিমিটেড এর সাথে খুলনা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী ডিসিপ্লিনের ১০ বছর মেয়াদী একটি সমঝোতা স্মারক (এমওইউ) গতকাল ০৩ মার্চ স্বাক্ষরিত হয়েছে।
এতে বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী এবং বিকন ফার্মার মানবসম্পদ বিভাগের প্রধান মোঃ আনিসুর রহমান। এমওইউ স্বাক্ষরের পরে তা বিকন ফার্মাসিউটিক্যালের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মাদ এবাদুল করিম, এমপি ও খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন এর নিকট হস্তান্তর করা হয়।
স্বাক্ষরিত এমওইউতে শিক্ষা, গবেষণা এবং প্রশিক্ষণের বিষয়ে উল্লেখ করা হয়।
এগুলো হলো- খুলনা বিশ্ববিদ্যালয়ে যে মলিকুলার ল্যাবরেটরি সুবিধা রয়েছে তাতে বেশ কিছু মিউটেশন পরীক্ষা করার জন্য প্রোটোকল স্থাপন করা হবে যা সাধারণত ক্যান্সারে পাওয়া যায় (ঊএঋজ ,চউখ-১, ইজঈঅ-১, ইজঈঅ-২ ইত্যাদি)। প্রোটোকলের সফল সমাপ্তির উপর ভিত্তি করে, বিশ্বব্যাপী/স্থানীয় রোগীর ক্যান্সার টিস্যু/রক্তের নমুনা তাদের কাছে আরও পরীক্ষার জন্য পাঠানো যেতে পারে।
এছাড়া এমওইউতে গবেষণা ক্ষেত্র-ভিত্তিক জার্নালগুলোর জন্য সহযোগিতামূলক প্রকাশনা, যারা বিকনের ক্যান্সারবিরোধী ওষুধ ব্যবহার করেন তাদের রোগীদের ক্লিনিকাল ট্রায়াল ডেটা বা পর্যবেক্ষণমূলক অধ্যয়নের ডেটা প্রকাশ, ইন ভিট্রো এবং ইন ভিভো (প্রাণি মডেল) বিভিন্ন ক্যান্সারবিরোধী ওষুধের পরীক্ষা পরিচালনা এবং আশাব্যঞ্জক ফলাফল প্রকাশ এবং নতুন অণু এবং চিকিৎসা পদ্ধতির সন্ধানের জন্য শিল্পকে সমর্থন করার জন্য আপডেট করা, ইনফরমেশন এবং নলেশ শেয়ারিংয়ের বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে।
এছাড়া ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং এবং ইন্টার্ন হিসাবে স্থানীয়/গ্লোবাল মার্কেটিং-এ প্রকল্প কাজের জন্য স্টুডেন্ট প্লেসমেন্ট, সেমিনার, চাকরি মেলা, শিল্প বিশেষজ্ঞদের দ্বারা সার্টিফিকেশন ওয়ার্কশপ এবং প্রয়োজন অনুসারে সংশ্লিষ্ট সেশনের ব্যবস্থাও উক্ত এমওইউতে উল্লেখ রয়েছে।
এ বিষয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন বলেন, এই এমওইউ স্বাক্ষরের ফলে ফার্মেসী ডিসিপ্লিনে গবেষণার নতুন নতুন দ্বার উন্মোচিত হলো। ফার্মেসী ডিসিপ্লিনের সাথে দীর্ঘমেয়াদি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ায় তিনি বিকন ফার্মাসিটিউক্যালকে ধন্যবাদ জানান। একই সাথে বিকনের মতো দেশের অন্যান্য প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানান।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

খুবিতে ‘বি’ ইউনিটে গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত

খুবিতে ইনোভেশন হাব স্থাপনে হাইটেক পার্ক কর্তৃপক্ষের সাথে এমওইউ স্বাক্ষর

খুবিতে আইকিউএসি আয়োজিত কর্মশালা অনুষ্ঠিত

খুবি উপাচার্যের সাথে বিএইউএসটি, খুলনার উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ

ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সাথে খুবির এমওইউ স্বাক্ষরিত

খুবিতে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।