সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বৃহস্পতিবার , ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
খুবিকে বিশ্বমানে উন্নীত করতে নানা ধরনের কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে : উপ-উপাচার্য | চ্যানেল খুলনা

খুবিকে বিশ্বমানে উন্নীত করতে নানা ধরনের কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে : উপ-উপাচার্য

খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে রোডম্যাপ টুওয়ার্ডস প্রোগ্রাম লেভেল অ্যাক্রিডিটেশন শীর্ষক ৪ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি সোমবার (৪ ডিসেম্বর) অনুষ্ঠিত হয়। সকাল ৯.১৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের শহিদ সৈয়দ নজরুল ইসলাম ভবনের আইকিউএসির সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্যের চলতি দায়িত্বে নিয়োজিত উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা।

তিনি বলেন, উচ্চশিক্ষার উৎকর্ষ সাধন ও টেকসই আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল (বিএসি)। এই কাউন্সিলের গাইডলাইন অনুসরণ ও ক্রাইটেরিয়া পূরণ করে বিশ্ববিদ্যালয়ের মান বিশ্বমানে উন্নীত করতে হয়। সেই লক্ষ্য অর্জনে ইতোমধ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ে বিশ্বমানের ওবিই কারিকুলা অনুসরণ করে ক্লাস ও পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। এছাড়াও বিএসি’র অনেক ক্রাইটেরিয়া পূরণে নানা কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে।

তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ২০৪১; তথা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমাদের প্রয়োজন দক্ষ-দেশপ্রেমিক জনশক্তি, যা গড়ে তুলতে বিশ্ববিদ্যালয়গুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। দেশে প্রতিবছর উচ্চশিক্ষা প্রতিষ্ঠান থেকে অসংখ্য শিক্ষার্থী পড়াশোনা শেষ করে বের হয়ে আসে। এসকল শিক্ষার্থীদের আধুনিক জ্ঞানসম্পন্ন দক্ষ ও দেশপ্রেমিক মানবশক্তি হিসেবে গড়ে তুলতে হবে। তবে অচিরেই আমাদের দেশ উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত হবে।

প্রধান অতিথি বলেন, আমরা এখন যে অবস্থানে আছি এবং আমরা কোন অবস্থানে যেতে চাই এটা একটা কৌশলগত পরিকল্পনা। আমাদের মূল লক্ষ্যে পৌঁছাতে একাডেমিক ও প্রশাসনিক কাজ করতে গিয়ে বাস্তব কিছু সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। তা এ ধরনের প্রশিক্ষণের মাধ্যমে সমাধান হবে বলে আমার বিশ্বাস। তিনি এই ধরনের প্রশিক্ষণ আয়োজনের জন্য আইকিউএসির পরিচালকসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।

আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিলের সাবেক সদস্য এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের সিনিয়র শিক্ষক প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী। স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসির উপ-রেজিস্ট্রার মোঃ নুরুল ইসলাম সিদ্দিকী।

উদ্বোধনী অনুষ্ঠানে পর প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী তিনটি ভিন্ন টেকনিক্যাল সেশনে বিশ্ববিদ্যালয়ের অ্যাক্রিডিটেশন অর্জনের বিভিন্ন দিক তুলে ধরেন। ফিডব্যাক গ্রহণ করেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. জগদীশ চন্দ্র জোয়ারদার। এ প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনের ৩৫ জন শিক্ষক অংশগ্রহণ করেন।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

খুবিতে আইকিউএসি আয়োজিত কর্মশালা অনুষ্ঠিত

খুবি উপাচার্যের সাথে বিএইউএসটি, খুলনার উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ

ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সাথে খুবির এমওইউ স্বাক্ষরিত

খুবিতে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত

শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বদানের সক্ষমতা তৈরি করতে হবে : ইউজিসি চেয়ারম্যান

খুবির প্রিন্টমেকিং ডিসিপ্লিনের সিনিয়র শিক্ষক বেবী সুলতানার বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।