সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা সোমবার , ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
খুবিতে আন্তঃডিসিপ্লিন বিতর্ক প্রতিযোগিতায় বিজিই ডিসিপ্লিন চ্যাম্পিয়ন | চ্যানেল খুলনা

প্রফেসর ড. দিলীপ কুমার দত্তের বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

খুবিতে আন্তঃডিসিপ্লিন বিতর্ক প্রতিযোগিতায় বিজিই ডিসিপ্লিন চ্যাম্পিয়ন

বিশ্ব পরিবেশ দিবস-২০২৩ উপলক্ষ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিনের অধীনে পরিচালিত এনভায়রনমেন্টাল এ্যাওয়ারনেস ক্লাবের উদ্যোগে আন্তঃডিসিপ্লিন বিতর্ক প্রতিযোগিতায় বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (বিজিই) ডিসিপ্লিন চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। প্রতিযোগিতায় প্রথম রানারআপ হয় ফিশারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজি (এফএমআরটি) ডিসিপ্লিন এবং দ্বিতীয় রানারআপ হয় নগর ও গ্রামীণ পরিকল্পনা (ইউআরপি) ডিসিপ্লিন। যৌথভাবে শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হন বিজিই ডিসিপ্লিনের রাজশ্রী দাস সৃজা ও এফএমআরটি ডিসিপ্লিনের মেহনাজ আফরিন খান ঝিলিক। সংসদীয় পদ্ধতিতে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের ২০টি ডিসিপ্লিন অংশগ্রহণ করে।

রবিবার (১৭ সেপ্টেম্বর) বিকাল ৩টায় আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সংশ্লিষ্ট ডিসিপ্লিনের ক্লাস রুমে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। এসময় তিনি বলেন, বিতর্কের মাধ্যমে শিক্ষার্থীরা যুক্তিতর্ক দিয়ে বিচার-বিশ্লেষণ করার ক্ষমতা অর্জন করতে পারে। তিনি শিক্ষার্থীদের মেধা বিকাশের জন্য এই প্রতিযোগিতা নিয়মিত আয়োজনের ওপর গুরুত্বারোপ করেন। একই সাথে তিনি বিজয়ীদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. আবুল কালাম আজাদ। ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. আবদুল্লাহ হারুন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক ও এনভায়রনমেন্টাল এ্যাওয়ারনেস ক্লাবের কো-অর্ডিনেটর সাদিয়া ইসলাম মৌ।

এদিকে একই স্থানে ডিসিপ্লিনের সিনিয়র শিক্ষক প্রফেসর ড. দিলীপ কুমার দত্তের অবসরজনিত বিদায় সংবর্ধনা প্রদান করা হয়। বিদায়ী শিক্ষকের হাতে ডিসিপ্লিনের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট তুলে দেন প্রধান অতিথি উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। এসময় তিনি বলেন, একজন শিক্ষকের কখনো বিদায় হয় না। শিক্ষক মৃত্যুর আগ পর্যন্ত শিক্ষকই থাকেন। তাঁর সাথে আমার অনেক স্মৃতি রয়েছে। তাঁর এই অবসরে আমি একজন বন্ধু হারাবো। তাঁর সাথে গবেষণার অনেক কাজ করেছি। অনেক কিছু শিখেছি তাঁর কাছ থেকে। মানুষ হিসেবে তিনি অন্যদের জন্য আদর্শ। তাঁর আলোতে শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকরাও আলোকিত হয়েছেন বলে উপাচার্য মন্তব্য করেন।

ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. আবদুল্লাহ হারুন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. আবুল কালাম আজাদ। অনুভূতি ব্যক্ত করেন বিদায়ী শিক্ষক প্রফেসর ড. দিলীপ কুমার দত্ত। আরও বক্তব্য রাখেন ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. কাজী জাহাঙ্গীর হোসেন।

অপরদিকে অনুষ্ঠানে ডিসিপ্লিনের কৃতি শিক্ষার্থী সুলতানা জাহানকে ডিসিপ্লিনের পক্ষ থেকে ক্রেস্ট, সনদপত্র ও নগদ অর্থ তুলে দেওয়া হয়। একই অনুষ্ঠানে এনভায়রনমেন্টাল এ্যাওয়ারনেস ক্লাবের পক্ষ থেকে একজন অসহায় শিশুকে আর্থিক সহায়তা প্রদান করা হয়। অনুষ্ঠানে ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

খুবিতে ‘বি’ ইউনিটে গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত

খুবিতে ইনোভেশন হাব স্থাপনে হাইটেক পার্ক কর্তৃপক্ষের সাথে এমওইউ স্বাক্ষর

খুবিতে আইকিউএসি আয়োজিত কর্মশালা অনুষ্ঠিত

খুবি উপাচার্যের সাথে বিএইউএসটি, খুলনার উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ

ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সাথে খুবির এমওইউ স্বাক্ষরিত

খুবিতে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।