সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শুক্রবার , ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
খুবিতে স্থাপত্য ডিসিপ্লিনে আর্ককেইউ ডিগ্রি শো-২০২৪ উদ্বোধন | চ্যানেল খুলনা

স্থপতি হয়ে দেশ ও জাতির জন্য অবদান রাখতে হবে : উপাচার্য

খুবিতে স্থাপত্য ডিসিপ্লিনে আর্ককেইউ ডিগ্রি শো-২০২৪ উদ্বোধন


খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিনের উদ্যোগে বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) তিন দিনব্যাপী আর্ককেইউ ডিগ্রি শো-২০২৪ এর উদ্বোধন করা হয়। বেলা ১১টায় ড. সত্যেন্দ্র নাথ বসু একাডেমিক ভবনের ৩য় তলায় স্থাপত্য ডিসিপ্লিনের সম্মেলন কক্ষ উঠানে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আর্ককেইউ ডিগ্রি শো উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

এ সময় সংক্ষিপ্ত বক্তব্যে তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিন প্রথম থিসিসের গবেষণালব্ধ ফলাফল এই ডিগ্রি শো আয়োজনের মাধ্যমে উপস্থাপন করে। পরবর্তীতে অন্যান্য ডিসিপ্লিনেও থিসিসের গবেষণালব্ধ ফলাফল উপস্থাপন কার্যক্রম শুরু হয়। এর মাধ্যমে অনার্স ও মাস্টার্স সম্পন্নকারী শিক্ষার্থীদের জ্ঞানের প্রতিফলন প্রকাশিত হয়। এটা সৃজনশীল কর্ম। যার মাধ্যমে দেশ ও আন্তর্জাতিক পরিমণ্ডলে নিজের কাজকে তুলে ধরা যায়। তিনি আরও বলেন, স্থাপত্য মানুষের জীবনকে বদলে দেয় এবং নতুন নতুন স্বপ্ন দেখায়। উপাচার্য স্থাপত্য ডিসিপ্লিনের শিক্ষার্থীদের স্থপতি হয়ে নতুন নতুন প্রজেক্টের মাধ্যমে দেশ ও জাতির জন্য অবদান রাখার আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী এবং বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. কামরুল হাসান তালুকদার। সভাপতিত্ব করেন ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. শেখ সিরাজুল হাকিম। স্বাগত বক্তৃতা করেন ১৮ ব্যাচের সেশনাল কোর্স কো-অর্ডিনেটর ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক এস এম নাজিমুদ্দিন। এ সময় ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্থাপত্য ডিসিপ্লিনের ১৮ ব্যাচের তিন শিক্ষার্থীকে বেস্ট থিসিস অ্যাওয়ার্ড প্রদান করা হয়। অ্যাওয়ার্ডে প্রথম স্থান অর্জন করেন মো. মাসুদুর রহমান, দ্বিতীয় স্থান শুভ গোস্বামী এবং তৃতীয় হন মো. শাহরিয়ার আকাশ। এ সময় অ্যাওয়ার্ডপ্রাপ্তরা অনুভূতি ব্যক্ত করেন। পরে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ আর্ককেইউ ডিগ্রি শো-২০২৪ এ প্রদর্শিত নবীন ৪৩ জন স্থপতির থিসিসভিত্তিক বিভিন্ন স্থাপত্যকর্মের মডেল ঘুরে দেখেন। এতে কক্সবাজার বিচ রিসোর্ট, রাজশাহী আরডিএ বাজার, নওয়াপাড়া সিরামিক ইন্ডাস্ট্রি, কিশোরগঞ্জ মিঠামইনে শিল্পকলা একাডেমি, বরিশালের আরবান কমার্শিয়াল অ্যাক্টিভিটিস, মহিপুর ফিশ ল্যান্ডিং স্টেশন, জুট রিসার্চ এন্ড প্রমোশন সেন্টার, ফুটওয়্যার ইন্ডাস্ট্রি, ঢাকার পূর্বাচলে ফাইভ স্টার হোটেল মডেল, রেলওয়ে মেডিকেল কলেজ এন্ড হাসপাতালসহ বিভিন্ন ধরনের স্থাপত্যকর্মের মডেল প্রদর্শিত হয়।

অনুষ্ঠানের অন্যান্য কর্মসূচির মধ্য দুপুরে ছাত্র-শিক্ষক মিলন মেলা, রাতে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর আগে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

খুবিতে আইকিউএসি আয়োজিত কর্মশালা অনুষ্ঠিত

খুবি উপাচার্যের সাথে বিএইউএসটি, খুলনার উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ

ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সাথে খুবির এমওইউ স্বাক্ষরিত

খুবিতে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত

শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বদানের সক্ষমতা তৈরি করতে হবে : ইউজিসি চেয়ারম্যান

খুবির প্রিন্টমেকিং ডিসিপ্লিনের সিনিয়র শিক্ষক বেবী সুলতানার বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।