সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বুধবার , ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ , ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
খুবিতে ১ কোটি ২১ লাখ টাকা গবেষণা অনুদানের চেক বিতরণ | চ্যানেল খুলনা

দেশের সমস্যা ও চ্যালেঞ্জ মোকাবেলায় উপযোগী গবেষণায় গুরুত্ব দিতে হবে : নবনিযুক্ত উপাচার্য

খুবিতে ১ কোটি ২১ লাখ টাকা গবেষণা অনুদানের চেক বিতরণ

খুলনা বিশ্ববিদ্যালয়ে ২০২৪-২৫ অর্থবছরের রাজস্ব/উন্নয়ন বাজেটের আওতায় গবেষণা প্রকল্পের অনুকূলে বরাদ্দকৃত অর্থের প্রথম পর্যায়ের চেক হস্তান্তর করা হয়েছে। প্রথম পর্যায়ে সোমবার (২১ অক্টোবর) ২৬টি গবেষণা প্রকল্পের অনুকূলে ১ কোটি ২১ লাখ ২০ হাজার টাকার চেক বিতরণ করা হয়। বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের আচার্য প্রফুল্ল চন্দ্র কেন্দ্রীয় গবেষণাগারের কনফারেন্স রুমে গবেষণা ও উদ্ভাবনী কেন্দ্র আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে গবেষকদের হাতে চেক তুলে দেন প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য প্রফেসর ড. মো. রেজাউল করিম।

এ সময় তিনি বলেন, গবেষণা হতে হবে উদ্ভাবনীমূলক। যার মাধ্যমে সমাজের মানুষ উপকৃত হতে পারে। পলিসি মেকাররা যাতে গবেষণালব্ধ জ্ঞানের মাধ্যমে দেশের বিদ্যমান সমস্যা ও চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম হতে পারেন। তিনি আরও বলেন, বর্তমানে সবাই সামাজিক সমস্যা বিশ্লেষণ ও সমস্যাগুলো বোঝার জন্য মাল্টি-ডিসিপ্লিনারি গবেষণায় জোর দিচ্ছে। আমাদেরও এদিকে গুরুত্ব দিতে হবে। গবেষণা যদি জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত হয়, তাহলে সংশ্লিষ্ট গবেষকের পাশাপাশি তার প্রতিষ্ঠান হিসেবে খুলনা বিশ্ববিদ্যালয়ও গর্বিত হবে।

নবনিযুক্ত উপাচার্য বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের গবেষণা প্রকল্পের অনুকূলে বরাদ্দ প্রতিবছর উল্লেখযোগ্য হারে বাড়ছে। অনুদানের এই অর্থ যথাযথভাবে ব্যবহার করতে হবে। এই গবেষণা বরাদ্দের মাধ্যমে গবেষকদের নতুন নতুন আইডিয়া উঠে আসবে এবং নবীন গবেষকরা আরও বেশি অনুপ্রাণিত হবেন বলে তিনি আশা প্রকাশ করেন। একই সাথে এ বছর থেকে আন্ডারগ্রাজুয়েট ও মাস্টার্সের শিক্ষার্থীদের গবেষণা অনুদান বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপ-উপাচার্য প্রফেসর ড. মো. হারুনর রশিদ খান ও নবনিযুক্ত ট্রেজারার প্রফেসর ড. মো. নূরন্নবী। গবেষণা ও উদ্ভাবনী কেন্দ্রের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ কাজী দিদারুল ইসলামের সভাপতিত্বে এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন যুগ্ম পরিচালক প্রফেসর ড. মো. ইয়ামিন কবীর।

অনুদানপ্রাপ্ত গবেষকদের মধ্য থেকে বক্তব্য রাখেন ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. নূর আলম ও অর্থনীতি ডিসিপ্লিনের প্রভাষক তরিকুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন গবেষণা ও উদ্ভাবনী কেন্দ্রের রিসার্চ অফিসার সাজ্জাদ হোসেন তুহিন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্কুলের ডিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), ডিসিপ্লিন প্রধান, শিক্ষক ও অনুদানপ্রাপ্ত গবেষকরা উপস্থিত ছিলেন।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

খুবিতে ১ কোটি ২১ লাখ টাকা গবেষণা অনুদানের চেক বিতরণ

শিক্ষার্থীদের স্বপ্নের বিশ্ববিদ্যালয় গড়ে তুলতে একসাথে কাজ করার প্রত্যয়

খুবির উপাচার্য হলেন অধ্যাপক রেজাউল করিম

৬৫ শিক্ষাপ্রতিষ্ঠানে পাস করেননি কেউ

খুবি শিক্ষক সমিতির আয়োজনে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত

খুবিতে ২০ হাজার ব্যবহৃত প্লাস্টিক বোতলের বিনিময়ে ৭ শতাধিক গাছের চারা বিতরণ

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
সম্পাদক: মো. হাসানুর রহমান তানজির
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
প্রধান কার্যালয়ঃ ৫২/১, রোড- ২১৭, খালিশপুর, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদফতরে অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য আবেদিত।