সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বৃহস্পতিবার , ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
খুবির পরীক্ষা অধ্যাদেশ আরও যুগোপযোগী করা প্রয়োজন : উপাচার্য | চ্যানেল খুলনা

খুবির পরীক্ষা অধ্যাদেশ আরও যুগোপযোগী করা প্রয়োজন : উপাচার্য

খুলনা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অধ্যাদেশ আরও যুগোপযোগী করা প্রয়োজন বলে মন্তব্য করেছেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, পরীক্ষা অধ্যাদেশের সাথে কোর্স কেডিট নিয়ে ভাবার সময় এসেছে। কারণ, বিশ্বের পরিবর্তিত পরিস্থিতির সাথে আমাদের খাপ খাইয়ে চলতে হবে। এজন্য আমাদের মানসিকতায়ও পরিবর্তন আনা জরুরি।

বুধবার (২০ ডিসেম্বর) খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) আয়োজিত ‘ইন্ট্রোডাকশন টু কেউ প্রোগ্রাম এন্ড এক্সামিনেশন অর্ডিনেন্স’ শীর্ষক দিনব্যাপী এক প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ দক্ষ ও দেশপ্রেমিক জনশক্তি তৈরি করা। এটি করতে হলে বিশ্বায়নের সাথে নিজেকে এগিয়ে নিতে হবে। বিশ্বের উন্নত বিশ্ববিদ্যালয়গুলোতে সময়ের সাথে কারিকুলা ও অধ্যাদেশ পরিবর্তন হচ্ছে। আমরা খুলনা বিশ্ববিদ্যালয়কে সেই লেভেলে নিতে চাই, এজন্য প্রোগ্রাম এবং পরীক্ষার অধ্যাদেশ পরিবর্তন বা আপডেট করা প্রয়োজন। তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ে দুই বছর পর পর কারিকুলা পরিবর্তন হচ্ছে। দেশের প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে ইতোমধ্যে এ বিশ্ববিদ্যালয়ে ওবিই কারিকুলা প্রণয়ন এবং তা অনুসরণ করে ক্লাস ও পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। রেজাল্ট প্রিপারেশনের ক্ষেত্রে সফটওয়্যার আপডেট করা হয়েছে। স্টুডেন্ট ফিডব্যাক ফরম ইতোমধ্যে অনুমোদন পেয়েছে, খুব শীঘ্রই এটি শিক্ষার্থীদের প্রোগ্রামে যুক্ত করা হবে।

তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তন ও উপকূলীয় অঞ্চল ব্যবস্থাপনাসহ বিভিন্ন বিষয়ে দেশ-বিদেশের অনেক বিশ্ববিদ্যালয় খুলনা বিশ্ববিদ্যালয়ের সাথে জয়েন্ট ডিগ্রি প্রোগ্রাম করতে আগ্রহী। এ বিষয় নিয়ে আমাদের ভাবতে হবে। বিশ্বের উন্নত বিশ্ববিদ্যালয়ের সাথে আমাদের শিক্ষার্থী এক্সচেঞ্জ হচ্ছে, এখন শিক্ষক এক্সচেঞ্জের বিষয়ও আলোচনায় এসেছে। উপাচার্য এই ধরনের প্রশিক্ষণ আয়োজনের জন্য আইকিউএসির পরিচালকসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।

সকাল ৯.১৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে অনুষ্ঠিত এ প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম। আরও বক্তব্য রাখেন ফরেস্ট্রি এন্ড টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. এনামুল কবীর এবং নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. আশিক উর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসির উপ-রেজিস্ট্রার মোঃ নুরুল ইসলাম সিদ্দিকী।

উদ্বোধনী অনুষ্ঠানে পর বিভিন্ন বিষয়ে টেকনিক্যাল সেশন পরিচালনা করেন ফরেস্ট্রি এন্ড টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. এনামুল কবির, নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. আশিক উর রহমান এবং আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. জগদীশ চন্দ্র জোয়ারদার। এ প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্কুলের ডিন, ডিসিপ্লিন প্রধান, কোর্স কো-অর্ডিনেটর, আইসিটি সেল, পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তর ও একাডেমিক শাখার সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

খুবিতে আইকিউএসি আয়োজিত কর্মশালা অনুষ্ঠিত

খুবি উপাচার্যের সাথে বিএইউএসটি, খুলনার উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ

ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সাথে খুবির এমওইউ স্বাক্ষরিত

খুবিতে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত

শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বদানের সক্ষমতা তৈরি করতে হবে : ইউজিসি চেয়ারম্যান

খুবির প্রিন্টমেকিং ডিসিপ্লিনের সিনিয়র শিক্ষক বেবী সুলতানার বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।