সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা রবিবার , ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
খুবি ও জার্মানির স্টুটগার্ট ইউনিভার্সিটির মধ্যে প্রথম যৌথ শিক্ষা কার্যক্রম অনুষ্ঠিত | চ্যানেল খুলনা

খুবি ও জার্মানির স্টুটগার্ট ইউনিভার্সিটির মধ্যে প্রথম যৌথ শিক্ষা কার্যক্রম অনুষ্ঠিত

খুলনা বিশ্ববিদ্যালয় এবং জার্মানির স্টুটগার্ট ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল আরবানিজম ডিপার্টমেন্টের মধ্যে ২০১৮ সালে স্বাক্ষরিত এমওইউ’র অধীন খুলনা বিশ্ববিদ্যালয়ের নগর ও গ্রামীণ পরিকল্পনা (ইউআরপি) ডিসিপ্লি ডিসিপ্লিনে প্রথম যৌথ শিক্ষা কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। স্টুটগার্ট ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল আরবানিজম ডিপার্টমেন্টের ‘ইন্টিগ্রেটেড আরবানিজম এন্ড সাসটেইনেবল ডিজাইন’ শীর্ষক মাস্টার্স প্রোগ্রামের ইন্টারন্যাশনাল স্টুডিও কোর্সের সাথে খুলনা বিশ্ববিদ্যালয়ের ইউআরপি ডিসিপ্লিনের মাস্টার্স ইন আরবান এন্ড রুরাল প্লানিং প্রোগ্রামের প্লানিং ওয়ার্কশপ কোর্সের সমন্বয় সাধনের মাধ্যমে এই শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়। এই যৌথ শিক্ষা কার্যক্রমের অধীন গত ২৫ অক্টোবর থেকে আজ ৩ নভেম্বর (বৃহস্পতিবার) পর্যন্ত ইনক্লুসিভ আরবান ডেভেলপমেন্ট শীর্ষক ওয়ার্কশপ ও ফিল্ডওয়ার্ক বিশ্ববিদ্যালয়ের ইউআরপি ডিসিপ্লিনে অনুষ্ঠিত হয়।
উক্ত প্রোগ্রামে লেকচার, ওয়ার্কশপ ছাড়াও ব্রাক এবং জার্মানভিত্তিক উন্নয়ন সংস্থা জিআইজেড এর খুলনা এবং সাতক্ষীরাস্থ নিম্ন আয়ের বসতিতে চলমান প্রকল্পসমূহ পরিদর্শন করা হয়। খুলনা বিশ্ববিদ্যালয়ের ইউআরপি ডিসিপ্লিনের মাস্টার্স প্রোগ্রামের ১২ জন শিক্ষার্থী এবং স্টুটগার্ট ইউনিভার্সিটির ৪ জন শিক্ষার্থী সশরীরে খুলনা বিশ্ববিদ্যালয়ে এই যৌথ শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করেন। এছাড়াও স্টুটগার্ট ইউনিভার্সিটির ৮ শিক্ষার্থী অনলাইনে এই কার্যক্রমে অংশগ্রহণ করেন।
খুলনা বিশ্ববিদ্যালয়ের পক্ষে ইউআরপি ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. মো. আশিক উর রহমান এবং স্টুটগার্ট ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল আরবানিজম ডিপার্টমেন্টের চেয়ারম্যান প্রফেসর ড. অ্যাস্ট্রিড লে এই প্রোগ্রামের উদ্যোগ গ্রহণ করেন এবং ফোকালপার্সন হিসাবে যৌথভাবে এ প্রোগ্রামের সমন্বয় সাধন করেন। কোর্স শিক্ষক হিসাবে ইউআরপির প্রফেসর ড. শেখ মুরছালীন মামুন ও নূর মোহাম্মদ হামীম এবং স্টুটগার্ট ইউনিভার্সিটির প্রফেসর ড. জোসেফিন ফকডাল ও শাহরীন এলহাম আনিসা এই প্রোগ্রামে যুক্ত ছিলেন। খুলনায় লোকাল রিসোর্স পারসন হিসাবে ইউআরপি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ জাকির হোসেন, প্রফেসর ড. কাজী সাইফুল ইসলাম এবং ব্রাক ও জিআইজেড এর প্রতিনিধিগণ এই প্রোগ্রামে লেকচার প্রদান করেন। এই কার্যক্রমের অধীন স্টুটগার্ট ইউনিভার্সিটি ও খুলনা বিশ্ববিদ্যালয়ের ইউআরপি ডিসিপ্লিনের শিক্ষার্থীগণ যৌথভাবে একটি গবেষণাপত্র এবং প্রেজেন্টেশন তৈরি করেন।
অপরদিকে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন সফররত জার্মানির স্টুটগার্ট ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল আরবানিজম ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা। খুলনা বিশ্ববিদ্যালয়ের নগর ও গ্রামীণ পরিকল্পনা (ইউআরপি) ডিসিপ্লিনের সাথে যৌথ এমওইউ’র আওতায় শিক্ষা, গবেষণার কাজে অংশগ্রহণকারী এই শিক্ষার্থীরা খুলনায় অবস্থান করছেন।
উপাচার্য তাদেরকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষা ও গবেষণার ক্ষেত্রে যৌথ কার্যক্রম এবং শিক্ষক-শিক্ষার্থী বিনিময়ের গুরুত্ব দিচ্ছে। তিনি ইউআরপি ডিসিপ্লিনের সাথে এমওইউ’র আওতায় শিক্ষার্থীরা খুলনা বিশ্ববিদ্যালয়ে একাডেমিক কার্যক্রমে অংশগ্রহণ করায় তাদের প্রতি ধন্যবাদ জানান। তিনি আশা করেন ভবিষ্যতে জার্মানির সাথে দ্বিপাক্ষিক শিক্ষা-গবেষণার সংক্রান্ত সম্পর্ক জোরদার হবে। উপাচার্য এসময় সফররত শিক্ষার্থীদেরকে বিশ্ববিদ্যালয়ের মনোগ্রাম খচিত ক্রেস্ট প্রদান করেন। সফররত শিক্ষার্থীরা উপাচার্যকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের ইউআরপি ডিসিপ্লিনের শিক্ষা-গবেষণার প্রশংসা করেন। এসময় ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. আশিক উর রহমান উপস্থিত ছিলেন।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

খুবিতে ইনোভেশন হাব স্থাপনে হাইটেক পার্ক কর্তৃপক্ষের সাথে এমওইউ স্বাক্ষর

খুবিতে আইকিউএসি আয়োজিত কর্মশালা অনুষ্ঠিত

খুবি উপাচার্যের সাথে বিএইউএসটি, খুলনার উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ

ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সাথে খুবির এমওইউ স্বাক্ষরিত

খুবিতে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত

শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বদানের সক্ষমতা তৈরি করতে হবে : ইউজিসি চেয়ারম্যান

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।