সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বুধবার , ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
খুলনায় নতুন শিক্ষার্থী পরামর্শ কেন্দ্র খুলল যুক্তরাষ্ট্র | চ্যানেল খুলনা

খুলনায় নতুন শিক্ষার্থী পরামর্শ কেন্দ্র খুলল যুক্তরাষ্ট্র

চ্যানেল খুলনা ডেস্কঃইন্টারন্যাশনাল এডুকেশন উইক (আইইডব্লিউ) উদ্যাপন উপলক্ষে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস খুলনার আমেরিকান কর্নারে নতুন একটি এডুকেশনইউএসএ (এডইউএসএ) শিক্ষার্থী পরামর্শ কেন্দ্র চালু করেছে। খুলনার বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস এ্যান্ড টেকনোলজি ক্যাম্পাসে স্থাপন করা হয়েছে এটি। গতকাল সোমবার ঢাকার মার্কিন দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, সোমবার এ পরামর্শ কেন্দ্র চালু করা হয়। নতুন এডইউএসএ পরামর্শ কেন্দ্রটিতে একজন পূর্ণকালীন পরামর্শক থাকবেন। এখানে যুক্তরাষ্ট্রে শিক্ষার সুযোগ বিষয়ে বিনামূল্যে গ্র“পভিত্তিক আলোচনা করা হবে। এছাড়া শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের ব্যক্তিগতভাবে পরামর্শ দেওয়া হবে। শনিবার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দেওয়া হবে এ সেবা।
নতুন একটি এডইউএসএ কেন্দ্র স্থাপন ও পূর্ণকালীন পরামর্শক নিয়োগ গুরুত্বপূর্ণ শিক্ষা অঞ্চল খুলনায় যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যকার শিক্ষা সংযোগকে সম্প্রসারিত করবে। খুলনায় রয়েছে কিছু এসটিইএম (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশলবিদ্যা ও গণিত) বিষয়ের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসহ অনেকগুলো নামী শিক্ষায়তন।
বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে শিক্ষা বিষয়ক বিনিময় এগিয়ে নেওয়া ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের অন্যতম কৌশলগত অগ্রাধিকার। আন্তর্জাতিক শিক্ষা বিনিময় উভয় দেশ ও জনগণকে উপকৃত করে। এটি বুদ্ধিবৃত্তিক ও আন্তঃসাংস্কৃতিক সম্পদ বাড়ানোর পাশাপাশি বাণিজ্যিক ও পেশাগত যোগাযোগ বাড়ায়। এছাড়া শিক্ষার্থীদের আন্তর্জাতিক চাকুরির বাজারে প্রবেশ করা আর আজকের সবচেয়ে কঠিন চ্যালেঞ্জগুলোর সমাধানের জন্য তৈরি হতে সাহায্য করে।
এডুকেশনইউএসএ যুক্তরাষ্ট্রে লেখাপড়া সংক্রান্ত তথ্যের বিষয়ে পররাষ্ট্র দপ্তরের নিজস্ব কার্যালয়। বিশ্বজুড়ে বিভিন্ন দেশে রয়েছে এর চারশ’র বেশি পরামর্শ কেন্দ্র। বাংলাদেশে এডুকেশনইউএসএ’র কাজ হচ্ছে যুক্তরাষ্ট্রে পড়াশোনার সুযোগ সংক্রান্ত তথ্য বিনামূল্যে সরবরাহ করা। বাংলাদেশের বিভিন্ন স্থানে থাকা পরামর্শ কেন্দ্রগুলোতে প্রয়োজনীয় তথ্য ও পরামর্শ পাওয়া যায়। এ কেন্দ্রগুলো রয়েছে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার, ধানমন্ডির এ্যাডওয়ার্ড এম কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস এ্যান্ড দি আর্টস এবং চট্টগ্রাম ও খুলনার আমেরিকান কর্নারে। এসব কেন্দ্রে প্রশিক্ষিত পরামর্শকেরা বিনামূল্যে গ্র“পভিত্তিক আলোচনা করেন এবং শিক্ষার্থী ও অভিভাবকদের ব্যক্তিগতভাবে কাউন্সেলিং করেন। এছাড়া সিলেট ও রাজশাহীর আমেরিকান কর্নারে এডুকেশনইউএসএ রেফারেন্স লাইব্রেরি এবং দূর পরামর্শ সুবিধা পাওয়া যায়। বাংলাদেশে এডুকেশনইউএসএ’র কার্যক্রম সম্পর্কে বিস্তারিত তথ্যের জন্য এ লিংকে facebook.com / EdUSABangladesh ভিজিট করতে অনুরোধ করা হয়েছে।

https://channelkhulna.tv/

সংবাদ প্রতিদিন আরও সংবাদ

‘দেশের মানুষের দারিদ্রের হার ১৮.৭০ শতাংশে নেমে এসেছে’

অষ্টম শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন, মায়ের কারাদণ্ড

যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘণ্টা পর উদ্ধার

কুষ্টিয়ায় রেস্তোরাঁয় ঢুকে ৩ জনকে ছুরিকাঘাত

জার্মানি সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার

ঢাকার উদ্দেশে মিউনিখ ত্যাগ করবেন প্রধানমন্ত্রী

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।