সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বুধবার , ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
খুলনায় প্রায় সাড়ে পাঁচ লাখ শিশুকে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে | চ্যানেল খুলনা

খুলনায় প্রায় সাড়ে পাঁচ লাখ শিশুকে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে

চ্যানেল খুলনা ডেস্কঃ খুলনায় জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহে প্রায় সাড়ে পাঁচ লাখ শিশুকে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে। আগামী ৪ থেকে ৯ এপ্রিল জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ-২০২০ বাস্তবায়ন উপলক্ষে আজ (বুধবার) সকালে খুলনার স্কুল হেলথ ক্লিনিক সম্মেলনকক্ষে জেলা পর্যায়ে এ্যাডভোকেসি সভায় এই তথ্য জানানো হয়। কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের এবারের প্রতিপাদ্য ‘পেটের কৃমি পুষ্টি লুটে, ঔষধ খেলে মুক্তি জোটে’।
সভায় সভাপতিত্ব করেন খুলনার সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল, জেলা শিক্ষা কর্মকর্তা খোন্দকার রুহুল আমীন, সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মুরাদ হোসেন, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ আব্দুল্লাহ আল মামুন, খুলনা সিটি কর্পোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা স্বপন কুমার হালদার প্রমুখ। পাওয়ার পয়েন্টের মাধ্যমে কৃমি সংক্রান্ত বিস্তারিত তথ্য উপস্থাপন করেন শিশু বিশেষজ্ঞ ডা. মোঃ সরাফত হোসাইন। সভায় উপজেলা মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তারা অংশগ্রহণ করেন।
সভায় সিভিল সার্জন জানান, ফাইলেরিয়াসিস নির্মূল এবং কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় বছরে দুইবার (এপ্রিল ও অক্টোবর মাসে) কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালন করা হয়। সপ্তাহব্যাপী প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানসহ সমপর্যায়ের মাদ্রাসা, কিন্ডার গার্ডেন, মক্তব ও এতিমখানাসমূহে ৫ থেকে ১৬ বছরের সকল শিক্ষার্থী এবং স্কুল বহির্ভূত, ঝরেপড়া, পথশিশু, শ্রমজীবী ও কর্মজীবী শিশুদের বিনামূল্যে এক ডোজ কৃমি নাশক ট্যাবলেট (মেবেন্ডাজল ৫০০ মি.গ্রাম) খাওয়ানো হবে। এটি খালি পেটে খাওয়ানো যাবে না। শিশুর পাশাপাশি পরিবারের অন্যান্য সদস্যদের এই ট্যাবলেট খেতে হবে। কৃমিনাশক ট্যাবলেট নিরাপদ ও শিশুর শারীরিক ও মানসিক বৃদ্ধির সহায়ক হিসেবে কাজ করে। সকলের জন্য সর্বোচ্চ স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে। প্রতিটি স্কুলের শিশুকে কৃমি নাশক ট্যাবলেট খাওয়ানো বিষয়ে অবহিত করার জন্য সংশ্লি¬ষ্টদের তিনি আহবান জানান।
সভায় জানান হয়, এবারে খুলনা জেলার ৯টি উপজেলা ও দুইটি পৌরসভার দুই হাজার দুইশত ২৩টি শিক্ষা প্রতিষ্ঠানে মোট তিন লাখ ৮২ হাজার নয়শত আট শিশুকে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। খুলনা মহানগরীতে পাঁচশ ৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানে এক লাখ ৫৭ হাজার তিনশত ৬০জন শিশুকে এ ট্যাবলেট খাওয়ানো হবে। খুলনা জেলায় সর্বমোট পাঁচ লাখ ৪০ হাজার দুইশত ৬৮ শিশুকে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহে মেবেন্ডাজল খাওয়ানো হবে।
স্বাস্থ্য অধিদফতরের ফাইলোরিয়াসিস নির্মূল ও কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রমের সহযোগিতায় খুলনা সিভিল সার্জন অফিস এ সভার আয়োজন করে।

https://channelkhulna.tv/

খুলনা মহানগর আরও সংবাদ

নগরীর ৮নং ওয়ার্ড আহবায়কের শয্যাপাশে বিএনপির নেতৃবৃন্দ

খুলনা সিআইডির অতিরিক্ত ডিআইজি শম্পা’র সাফল্যগাঁথা কর্মময় জীবন

নগর স্বেচ্ছাসেবক লীগের যথাযথ মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস পালন

শেখ সুজনের মায়ের সুস্থতা কামনায় শেখ রাসেল পরিষদের দোয়া মাহফিল

খুলনায় শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের ৩৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

খুলনা বিভাগীয় পাসপোর্ট অফিসে স্টেকহোল্ডারদের সমন্বয়ে অবহিতকরন সভা অনুষ্ঠিত

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।