সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা রবিবার , ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
খুলনা-কলকাতা রুটে ‘বন্ধন এক্সপ্রেস’ সংখ্যা বাড়ছে | চ্যানেল খুলনা

খুলনা-কলকাতা রুটে ‘বন্ধন এক্সপ্রেস’ সংখ্যা বাড়ছে

চ্যানেল খুলনা ডেস্কঃখুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস ট্রেনের সংখ্যা বাড়াতে যাচ্ছে রেল কর্তৃপক্ষ। এতে দক্ষিণাঞ্চল থেকে স্বল্প সময়ে স্বাচ্ছন্দ্যে যাতায়াত সুবিধা মিলবে যাত্রীদের। বাড়বে সরকারের রাজস্ব আয়ও। পাশাপাশি ঢাকা-কলকাতার মধ্যে চলাচলকারী মৈত্রী এক্সপ্রেসের সংখ্যাও বাড়ছে। আগামী ১১ ফেব্র“য়ারি থেকে মৈত্রী এক্সপ্রেস বৃদ্ধির কথা রয়েছে। তবে বন্ধন এক্সপ্রেসের সময় এখনও নির্ধারণ হয়নি।
যাত্রী সাধারণের প্রবল চাহিদার পরিপ্রেক্ষিতে ঢাকা ও কলকাতার মধ্যে চলাচলকারী মৈত্রী এক্সপ্রেস, কলকাতা ও খুলনার মধ্যে চলাচলকারী বন্ধন এক্সপ্রেস ট্রেনের সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। শনিবার ভারতের পূর্ব রেলওয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এখন থেকে মৈত্রী এক্সপ্রেস সপ্তাহে ৬ দিন চলবে। আর বন্ধন এক্সপ্রেস একদিনের পরিবর্তে সপ্তাহে ২ দিন চলবে।
মৈত্রী এক্সপ্রেসে সম্প্রসারিত সূচি অনুযায়ী আগামী ১১ ফেব্র“য়ারি থেকে বাংলাদেশ রেক দ্বারা পরিচালিত মৈত্রী এক্সপ্রেস ঢাকা ক্যান্টনমেন্ট থেকে শুক্র, রবি ও মঙ্গলবার ছাড়বে এবং ১২ ফেব্র“য়ারি কলকাতা স্টেশন থেকে শনি, সোম ও বুধবার ফিরে যাবে।
জানা গেছে, বাংলাদেশ রেক দ্বারা পরিচালিত মৈত্রী এক্সপ্রেস চলাচল ১ দিন সম্প্রসারণ করা হয়েছে। ফলে ভারত ও বাংলাদেশের রেক মিলিয়ে মৈত্রী এক্সপ্রেস এবার থেকে ঢাকা ক্যান্টনমেন্ট থেকে মঙ্গল, বুধ, শুক্র, শনি ও রবিবার এবং কলকাতা স্টেশন থেকে সোম, মঙ্গল, বুধ, শুক্র ও শনিবার যাতায়াত করবে। একমাত্র বৃহস্পতিবার ও রবিবার কলকাতা স্টেশন থেকে কোনও মৈত্রী এক্সপ্রেস ছাড়বে না।
অন্যদিকে ঢাকা থেকে সোম ও বৃহস্পতিবার কোনও মৈত্রী এক্সপ্রেস চলাচল করবে না। এদিকে কলকাতা ও খুলনার মধ্যে এতদিন শুধু বৃহস্পতিবারই বন্ধন এক্সপ্রেস কলকাতা থেকে ছেড়ে সেদিনই ফিরে আসত কলকাতায়। তবে এখন থেকে বৃহস্পতিবারের পাশাপাশি রবিবারও ট্রেনটি কলকাতা ও খুলনার মধ্যে চলাচল করবে।
উল্লে¬খ্য, কলকাতা ও ঢাকার মধ্যে ট্রেন যোগাযোগ পুনঃপ্রতিষ্ঠার লক্ষে ২০০৮ সালের ১৪ এপ্রিল বাংলা নববর্ষের দিন কলকাতা থেকে ছেড়ে গিয়েছিল প্রথম মৈত্রী এক্সপ্রেস। ঢাকা থেকেও ছেড়ে এসেছিল আরেকটি ট্রেন। কলকাতা থেকে ভারতের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী প্রণব মুখোপাধ্যায় ট্রেনটির যাত্রার সূচনা করেছিলেন। তবে প্রথম দিকে মৈত্রী এক্সপ্রেসে যাত্রী সংখ্যা আশানুরূপ ছিল না।
এদিকে কলকাতা থেকে খুলনার মধ্যে যোগাযোগ বৃদ্ধির লক্ষে ২০১৭ সালে বন্ধন এক্সপ্রেস চালু করা হয়েছে। প্রথম দিকে যাত্রী সংখ্যা কম হলেও এখন সেই সংখ্যা অনেকটাই বৃদ্ধি পেয়েছে বলে রেলওয়ে সূত্রে জানা গেছে। আর তাই যাত্রীদের সুবিধার কথা ভেবে এখন থেকে দুই দিন বন্ধন এক্সপ্রেস চালানোর সিদ্ধান্ত হয়েছে।

https://channelkhulna.tv/

সংবাদ প্রতিদিন আরও সংবাদ

‘দেশের মানুষের দারিদ্রের হার ১৮.৭০ শতাংশে নেমে এসেছে’

অষ্টম শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন, মায়ের কারাদণ্ড

যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘণ্টা পর উদ্ধার

কুষ্টিয়ায় রেস্তোরাঁয় ঢুকে ৩ জনকে ছুরিকাঘাত

জার্মানি সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার

ঢাকার উদ্দেশে মিউনিখ ত্যাগ করবেন প্রধানমন্ত্রী

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।