সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শুক্রবার , ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
খুলনা বিশ্ববিদ্যালয় টেকসই উন্নয়নের পথে এগিয়ে চলেছে : উপাচার্য | চ্যানেল খুলনা

খুলনা বিশ্ববিদ্যালয় টেকসই উন্নয়নের পথে এগিয়ে চলেছে : উপাচার্য

খুলনা বিশ্ববিদ্যালয়ের কোয়ালিটি অ্যাসুরেন্স কমিটি (কিউএসি) এর ১২তম সভা সোমবার (১৮ ডিসেম্বর) বিকাল ৩টায় শহিদ তাজউদ্দীন আহমেদ ভবনের উপাচার্যের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। সভায় উপাচার্য কিউএসি কমিটির বিভিন্ন কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে অবহিত হন এবং বেশ কিছু দিকনির্দেশনা দেন।

উপাচার্য বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় টেকসই উন্নয়নের পথে এগিয়ে চলেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশের স্মার্ট বিশ্ববিদ্যালয় হিসেবে খুলনা বিশ্ববিদ্যালয়কে গড়ে তোলার প্রয়াস অব্যাহত রয়েছে। এছাড়াও একাডেমিক মাস্টারপ্ল্যান প্রণয়নের উদ্যোগ দেওয়া হয়েছে। রিসার্চ ইনডোমেন্ট ফান্ড গঠন করা হয়েছে। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নের চিত্রও আগামী বছরের শেষে বদলে যাবে। গ্রিন-ক্লিন খুলনা বিশ্ববিদ্যালয়ের সুবিধা আমরা ইতোমধ্যে পেতে শুরু করেছি। সৌর বিদ্যুৎ ব্যবহারও করা হচ্ছে।

তিনি আরও বলেন, বিভিন্ন প্রোগ্রামের অ্যাক্রেডিটেশন পেতে হলে ল্যাবরেটরিগুলোর মানোন্নয়ন করতে হবে। এজন্য বিভিন্ন ডিসিপ্লিনের ল্যাবরেটরির মান উন্নীতকরণে বাজেট বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া তিনি চলতি অর্থবছর আইকিউএসি আয়োজিত বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ায় সংশ্লিষ্ট সেলের পরিচালক, অতিরিক্ত পরিচালকসহ সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।

সভায় বিগত সভার কার্যবিবরণী পাঠ ও নিশ্চিতকরণ, আইকিউএসি’র পরিচালক ও অতিরিক্ত পরিচালকগণের বিভিন্ন প্রোগ্রামে অংশগ্রহণের বিবরণ, আইকিউএসি কর্তৃক আয়োজিত বিভিন্ন ট্রেনিং ও ওয়ার্কশপের বিবরণ অবহিতকরণ, ‘ওবিই’ কারিকুলাম বাস্তবায়ন, প্রোগ্রাম লেভেল ‘অ্যাক্রেডিটেশন’, অনলাইন হ্যান্ডবুক প্রস্তুত এবং আইকিউএসি এর ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সংক্রান্ত বিষয়ে আলোচনা করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, সকল স্কুলের ডিন, আইআইএসএসসিই পরিচালক, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এবং অন্যান্য ক্যাটাগরির সদস্যবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

এসময় আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার জানান, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্ষেত্রে গুণগত মান অর্জনে প্রশিক্ষণ, ওয়ার্কশপ আয়োজনসহ আইকিউএসি বেশকিছু পরিকল্পনা গ্রহণ করেছে। যা বাস্তবায়ন হলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা আরও বৃদ্ধি পাবে। শিক্ষার্থীরাও বিভিন্ন ক্ষেত্রে উপকৃত হবে।

সভায় অনলাইনে যুক্ত থেকে বক্তব্য রাখেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও ইংরেজি বিভাগের প্রফেসর ড. মো. হারুন-উর-রশিদ আসকারী। তিনি বর্তমান উপাচার্যের নেতৃত্বে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা-গবেষণার ক্ষেত্রে ঈর্ষণীয় পরিবর্তনের প্রশংসা করেন এবং বিভিন্ন পরামর্শ দেন। সভা সঞ্চালনা করেন কিউএসির সদস্য সচিব সহযোগী অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

খুবিতে আইকিউএসি আয়োজিত কর্মশালা অনুষ্ঠিত

খুবি উপাচার্যের সাথে বিএইউএসটি, খুলনার উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ

ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সাথে খুবির এমওইউ স্বাক্ষরিত

খুবিতে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত

শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বদানের সক্ষমতা তৈরি করতে হবে : ইউজিসি চেয়ারম্যান

খুবির প্রিন্টমেকিং ডিসিপ্লিনের সিনিয়র শিক্ষক বেবী সুলতানার বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।