সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শুক্রবার , ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
গবেষণালব্ধ ফলাফল উপস্থাপন করবেন দেশ-বিদেশের ১৭৫ জন গবেষক | চ্যানেল খুলনা

গবেষণালব্ধ ফলাফল উপস্থাপন করবেন দেশ-বিদেশের ১৭৫ জন গবেষক

খুলনা বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (বিজিই) ডিসিপ্লিনের আয়োজনে ‘টেকসই উন্নয়নে বায়োটেকনোলজি’ শীর্ষক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলন বৃহস্পতিবার (৫ অক্টোবর) সকাল ১১টায় সংশ্লিষ্ট ডিসিপ্লিনে অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিজিই ডিসিপ্লিন প্রধান ও আন্তর্জাতিক সম্মেলন আয়োজক কমিটির সভাপতি প্রফেসর ড. শেখ জুলফিকার হোসেন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, বিজিই ডিসিপ্লিনের উদ্যোগে প্রথমবারের মতো ‘টেকসই উন্নয়নে বায়োটেকনোলজি’ শীর্ষক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করা হয়েছে। আগামী ৭ অক্টোবর (শনিবার) সকাল ০৯টায় প্রধান অতিথি হিসেবে এই আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। বিশেষ অতিথি থাকবেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. আবুল কালাম আজাদ এবং বায়ো-জিন কসমেসিউটিক্যালসের প্রতিষ্ঠাতা ও সিইও মোহাম্মদ জাহিদুল হক। প্লেনারি স্পিকার থাকবেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুরের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. মো. তোফাজ্জেল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিজিই ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. শেখ জুলফিকার হোসেন। স্বাগত বক্তব্য রাখবেন আয়োজক কমিটির সচিব প্রফেসর ড. মো. মুরছালিন বিল্লাহ।

প্রফেসর ড. শেখ জুলফিকার হোসেন বলেন, সম্মেলনটি ছয়টি সায়েন্টিফিক সেশনে সম্পন্ন হবে। প্রতিটি সেশনে দেশি-বিদেশি আমন্ত্রিত বক্তা পৃথক পৃথক রিসোর্স পার্সন হিসেবে তাঁদের গবেষণালব্ধ ফলাফল উপস্থাপন করবেন। সম্মেলনটি অনলাইন এবং অফলাইন উভয় মাধ্যমে পরিচালিত হবে। কানাডা, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য, সুইডেন এবং ভারতের গবেষকগণ এ সম্মেলনে অংশগ্রহণ করবেন। এ সম্মেলনে প্রায় ১৭৫ জন শিক্ষক/গবেষক/বিজ্ঞানীগণ বিভিন্ন সেশনে সরাসরি গবেষণালব্ধ ফলাফল উপস্থাপন করবেন। অংশগ্রহণকারী সকলকে সার্টিফিকেট এবং মৌখিক ও পোস্টার-এর সেশন অনুযায়ী বেস্ট প্রেজেন্টারদেরকে সমাপনী অনুষ্ঠানে অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

তিনি আরও বলেন, বিজিই ডিসিপ্লিনে জৈবপ্রযুক্তি বিষয়ক বিভিন্ন বিষয় নিয়ে শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনা করা হয়। সম্মেলনটি ৬টি সেশনে বিভক্ত হওয়ায় সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সাথে সাক্ষাত, গবেষণার ফলাফল আদান-প্রদান, যৌথ গবেষণার সুযোগ সৃষ্টিসহ বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের সাথে সহযোগিতা তৈরির অনন্য সুযোগ সৃষ্টি হবে। এছাড়াও অংশগ্রহণকারীগণ বায়োটেকনালজি বিষয়ক সাম্প্রতিক অগ্রগতি সম্পর্কিত ধারণা পাবেন এবং টেকসই উন্নয়নে বায়োটেকনোলজির যথাযথ প্রয়োগের ক্ষেত্রসমূহ চিহ্নিত করতে সক্ষম হবেন।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ডিসিপ্লিনের শিক্ষক ও সম্মেলন আয়োজক কমিটির সদস্য প্রফেসর ড. মো. রায়হান আলী, প্রফেসর ড. এনায়েতুল বাবর এবং প্রফেসর ড. কাজী মোহাম্মদ দিদারুল ইসলাম। এসময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক ও খুলনার বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

খুবিতে আইকিউএসি আয়োজিত কর্মশালা অনুষ্ঠিত

খুবি উপাচার্যের সাথে বিএইউএসটি, খুলনার উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ

ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সাথে খুবির এমওইউ স্বাক্ষরিত

খুবিতে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত

শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বদানের সক্ষমতা তৈরি করতে হবে : ইউজিসি চেয়ারম্যান

খুবির প্রিন্টমেকিং ডিসিপ্লিনের সিনিয়র শিক্ষক বেবী সুলতানার বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।