সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শনিবার , ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
গার্মেন্ট মালিকরা আরও তিন হাজার কোটি টাকা পাচ্ছেন | চ্যানেল খুলনা

গার্মেন্ট মালিকরা আরও তিন হাজার কোটি টাকা পাচ্ছেন

চ্যানেল খুলনা ডেস্কঃশ্রমিক-কর্মচারীদের জুলাইয়ের বেতন-ভাতা পরিশোধের জন্য বিশেষ প্যাকেজ থেকে ঋণ পাবেন গার্মেন্টসসহ রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের মালিকরা। তবে জুনে যেসব উদ্যোক্তা ঋণ পেয়েছিলেন, তারাই এই ঋণ পাবেন। নতুন করে কেউ এই ঋণ পাবেন না। এজন্য করোনায় ক্ষতিগ্রস্ত শিল্প ও সেবা খাতের প্রতিষ্ঠানের চলতি মূলধন বাবদ ঋণ দিতে ঘোষিত ৩০ হাজার কোটি টাকার তহবিল ৩ হাজার কোটি টাকা বাড়ানো হয়েছে। ফলে তহবিল এখন ৩৩ হাজার কোটি টাকায় দাঁড়াচ্ছে।

এর আগে শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা দেওয়ার জন্য ৫ হাজার কোটি টাকার বিশেষ তহবিল থেকে সর্বোচ্চ ২ শতাংশ হারে সার্ভিস চার্জ দিয়ে ঋণ নিতে পারছেন ৮০ শতাংশ পণ্য রফতানি করছে এমন প্রতিষ্ঠান। ইতোমধ্যে এ তহবিল থেকে ঋণ নিয়ে এপ্রিল, মে ও জুন মাসের বেতন দিয়েছে অনেক রফতানিমুখী কারখানার মালিক। কিন্তু করোনার প্রার্দুভাবে চলমান সংকটে পরিস্থিতি উন্নতি না হওয়ায় কর্মচারীদের আরও তিন মাসের বেতন-ভাতা দেওয়ার জন্য বিশেষ অর্থ বরাদ্দ চেয়েছেন দেশের তৈরি পোশাক শিল্পের মালিকরা। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে আরও এক মাসের বেতন দেয়ার জন্য ঋণ দেওয়া হবে।
এ জন্য চলতি মাসের (জুলাই) বেতন-ভাতা পরিশোধে রফতানিমুখী শিল্পের জন্য গঠিত তহবিল থেকে ঋণ দিতে বৃহস্পতিবার (২৩ জুলাই) সংশ্লিষ্ট বাণিজ্যিক ব্যাংককে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
চিঠিতে বলা হয়েছে, শেষবারের মতো চলতি মাসের মজুরি দিতে তহবিল থেকে ঋণ পাবেন রফতানিকারকরা। গত জুনে যেসব উদ্যোক্তা ঋণ পেয়েছিলেন, তার বাইরে কেউ নতুন কেউ পাবেন না। ওই ঋণের বিপরীতে প্রথম তিন মাসের সার্ভিস চার্জ ২ শতাংশ। চলতি মাসের ক্ষেত্রে অবশ্য সেটি হবে সাড়ে ৪ শতাংশ। এ ক্ষেত্রে সরকার সাড়ে ৪ শতাংশ ভর্তুকি দেবে। পোশাক শিল্পের মালিকদের এই সুবিধা দেওয়ার জন্য করোনায় ক্ষতিগ্রস্ত শিল্প ও সেবা খাতের প্রতিষ্ঠানের চলতি মূলধন বাবদ ঋণ দিতে ঘোষিত ৩০ হাজার কোটি টাকার তহবিল বাড়িয়ে ৩৩ হাজার কোটি টাকা করা হয়েছে।
করোনার কারণে পোশাকের বিপুল সংখ্যক ক্রয়াদেশ স্থগিত ও বাতিল হলে সরকার রফতানিমুখী খাতের শ্রমিক-কর্মচারীদের মজুরি দেওয়ার জন্য ৫ হাজার কোটি টাকার তহবিল ঘোষণা করে। সেই তহবিলের বড় অংশই নিয়েছেন পোশাক শিল্পের মালিকরা। চলতি জুলাইয়ের মজুরি দিতে রফতানিমুখী প্রতিষ্ঠানগুলোর প্রয়োজন পড়বে ২ হাজার ৯০৩ কোটি টাকা।

https://channelkhulna.tv/

সংবাদ প্রতিদিন আরও সংবাদ

‘দেশের মানুষের দারিদ্রের হার ১৮.৭০ শতাংশে নেমে এসেছে’

অষ্টম শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন, মায়ের কারাদণ্ড

যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘণ্টা পর উদ্ধার

কুষ্টিয়ায় রেস্তোরাঁয় ঢুকে ৩ জনকে ছুরিকাঘাত

জার্মানি সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার

ঢাকার উদ্দেশে মিউনিখ ত্যাগ করবেন প্রধানমন্ত্রী

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।