সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শনিবার , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
চলতি অর্থ বছরে রাজস্ব আদায়ের বড় টার্গেট খুলনা কর অঞ্চলে | চ্যানেল খুলনা

চলতি অর্থ বছরে রাজস্ব আদায়ের বড় টার্গেট খুলনা কর অঞ্চলে

চ্যানেল খুলনা ডেস্কঃচলতি অর্থ বছরে রাজস্ব আদায়ে বড় টার্গেট খুলনা কর অঞ্চলে। এ বছর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৮৪০ কোটি ৯৭ লাখ টাকা। যা গত অর্থ বছরের চেয়ে ৩২৯ কোটি ১০ লাখ টাকা বেশি। আর গত ৫ বছরের তুলনায় ১ হাজার ৯০৩ কোটি ৬৯ লাখ টাকা বেশি। বিশাল এই লক্ষ্যমাত্রা অর্জন এবং করদাতাদের মধ্যে সচেতনতা বৃদ্ধি ও করভীতি দূরীকরণে নানা উদ্যোগ নিয়েছে খুলনা কর অঞ্চল। এদিকে গত তিন মাসে লক্ষ্যমাত্রার চেয়ে অতিরিক্ত রাজস্ব আদায় হয়েছে।

আয়কর কার্যালয় সূত্রে জানা গেছে, বিভাগের ১০ জেলা নিয়ে খুলনা কর অঞ্চল গঠিত। এই কর অঞ্চলের আওতাধীন ২২টি সার্কেলের আওতায় করদাতা রয়েছেন ৩ লাখ ৯৭ হাজার ৮২২ জন। এর মধ্যে ব্যক্তি করদাতার সংখ্যা ৩ লাখ ৯৬ হাজার ৪২২ জন। আর কোম্পানি করদাতা রয়েছে ১ হাজার ৪০০ জন।

সূত্রটি জানায়, চলতি ২০১৯-২০২০ অর্থ বছরে আয়কর আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৮৪০ কোটি ৯৭ লাখ টাকা। এর মধ্যে জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে আদায় হয়েছে ৫৩৯ কোটি টাকা। বিদায়ী অর্থ বছরে ২০১৮-২০১৯ ২ হাজার ৫১১ কোটি ৮৭ লাখ টাকা লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। তবে আদায় হয়েছে ২ হাজার ৪০০ কোটি টাকা। যা লক্ষ্যমাত্রার বিপরীতে ৯৫ দশমিক ৫৪ শতাংশ। ২০১৭-২০১৮ অর্থ বছরে ২ হাজার ১৩৫ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে অর্জন হয়েছে ১ হাজার ৮১২ কোটি টাকা। ২০১৬-২০১৭ অর্থ বছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন হয়। ওই অর্থ বছরে ১ হাজার ৪৪০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে ১ হাজার ৫৩২ কোটি ৯৬ লাখ টাকা আদায় হয়। ২০১৫-২০১৬ অর্থ বছরে ১ হাজার ১৮২ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয় ১ হাজার ১৫৮ কোটি ৪৮ লাখ টাকা। আর ২০১৪-২০১৫ অর্থ বছরে ১ হাজার ১২০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় হয় ৯৩৭ কোটি ২৮ লাখ টাকা।

খুলনা কর অঞ্চলের কমিশনার প্রশান্ত কুমার রায় বলেন, কর আদায় মুখ্য বিষয় নয়, করদাতাদের করভীতি দূর করাই আমাদের প্রধান লক্ষ্য। দেশের উন্নয়নে করদাতারা এগিয়ে আসছে। নতুন ও তরুণ করদাতারাও পাশে দাড়িয়েছে। করদাতাদের দৌড়গোড়ায় সেবা পৌঁছে দিতে কর বিভাগের কর্মকর্তারা সর্বদা সেবা প্রদান করছেন।
তিনি বলেন, মাঠ পর্যায়ে করদাতা সৃষ্টির লক্ষে ৯টি জরিপ টিম কাজ করছে। কর বান্ধব পরিবেশ সৃষ্টির লক্ষ্যে প্রতি বছর মেলার আয়োজন করা হচ্ছে। মেলায় এসে করদাতারা উৎসবমুখর পরিবেশে রিটার্ন দাখিল করতে পারছেন। শুধু মেলা নয়, কর অঞ্চলেও মেলার আদলে সেবা প্রদান করা হবে করদাতাদের।

খুলনা কর অঞ্চলের উপ-কমিশনার সদর দপ্তর (প্রশাসন) খোঃ তারিফ উদ্দীন আহমেদ বলেন, করদাতারা এখন অনেক সচেতন। এবারের লক্ষ্যমাত্রা বড় হলেও রাজস্ব আদায়ের চেয়ে নতুন নতুন করদাতা সৃষ্টি করা মূল বিষয়।
তিনি বলেন, গত জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে আয়কর আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৪৫৩ কোটি ৯০ লাখ টাকা। আদায় হয়েছে ৫৩৯ কোটি টাকা। যা লক্ষ্যমাত্রার চেয়েও বেশি অর্জন হয়েছে।

https://channelkhulna.tv/

কৃষি ভাবনা আরও সংবাদ

বিট কপির চাষ করে তাক লাগিয়ে‌ছেন ডুমুরিয়ার কৃষক সুরেশ্বর মল্লিক

উপকূলয়ীয় অঞ্চল পাইকগাছায় বুলেট মরিচের বাম্পার ফলন

স্কোয়াশ চাষে ঝুঁকছেন খুলনার কৃষকরা

আমের মুকুল সৌরভ ছড়াচ্ছে পাইকগাছায়

উপকূলীয় অঞ্চলে জনপ্রিয় হয়ে উঠেছে সিডলিং ট্রেতে চারা উৎপাদন

জলবায়ুর প্রভাবে পাইকগাছার বোয়ালিয়া বীজ উৎপাদন লক্ষমাত্রা পূরনে ব্যাহতের শঙ্কা

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।