সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা মঙ্গলবার , ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ , ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
জলবায়ু পরিবর্তনের ফলে বর্তমানে সারা বছর জুড়েই ডেঙ্গু রোগের প্রকোপ | চ্যানেল খুলনা

জলবায়ু পরিবর্তনের ফলে বর্তমানে সারা বছর জুড়েই ডেঙ্গু রোগের প্রকোপ

জলবায়ু পরিবর্তনের ফলে বর্তমানে সারা বছর জুড়েই ডেঙ্গু রোগের প্রকোপপ্রান্ত বিশ্বাস :: ২০২৩ সালে বছর জুড়ে রাজধানীসহ সারাদেশেই ছিল ডেঙ্গু রোগের অপ্রতিরোধ্য আগ্রাসন। শহর কেন্দ্রিক মশাবাহিত এই রোগটি ইতিমধ্যে সারাদেশেই ছড়িয়ে পড়েছে। চলতি বছরে ঢাকার বাইরের জেলা এবং উপজেলা পর্যায়ে ডেঙ্গু রোগের ভয়াবহতা বৃদ্ধি পাবে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞবৃন্দ। সাধারণত গ্রীষ্মকালে ডেঙ্গু রোগের মৌসুম হলেও জলবায়ু পরিবর্তনের ফলে বর্তমানে সারা বছর জুড়েই ডেঙ্গু রোগের প্রকোপ দেখা গেছে। গত বছরে ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দেশের ইতিহাসে অতীতের সকল বছরের রেকর্ড ছাড়িয়েছে। ২০০০ থেকে ২০২২ সাল পর্যন্ত তিন বছরে দেশে ডেঙ্গুতে মোট মৃত্যু হয়েছে ৮৪৯ জনের। আর শুধু ২০২৩ সালেই মারা গেছেন ১ হাজার ৭০৫ জন।

২০২৩ সালের পহেলা জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশে মোট ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল ৮৪৩ জন। এর মধ্যে ঢাকার মধ্যে ভর্তি রোগী ছিল ৪২২ জন এবং ঢাকার বাইরের রোগী ছিল ৪২১ জন। গত বছর একই সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গিয়েছিল নয় জন।

চলতি বছরের ২২ মার্চ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন এক হাজার ৬১৬ জন এবং মারা গিয়েছেন ২১ জন। অর্থাৎ চলতি বছরের এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত এবং মৃত্যু গত বছরের তুলনায় দ্বিগুণেরও বেশি।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, চলতি বছরের ২২ মার্চ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত রোগীর মধ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মধ্যে রয়েছেন ৪৫ জন, চট্টগ্রাম বিভাগে (সিটি কর্পোরেশনের বাহিরে) রয়েছে ৪৩২ জন, ঢাকা বিভাগে (সিটি কর্পোরেশনের বাহিরে) রয়েছেন ২১২ জন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে রয়েছে ২২৫ জন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে রয়েছে ৩২৫ জন, গাজীপুর সিটি কর্পোরেশনে তিন জন, খুলনা বিভাগে (সিটি কর্পোরেশনে বাহিরে) ৯৩ জন, ময়মনসিংহ বিভাগে (সিটি কর্পোরেশনে বাহিরে) ৩০ জন, রাজশাহী বিভাগে (সিটি কর্পোরেশনে বাহিরে) ৩৭ জন, রংপুর বিভাগের (সিটি কর্পোরেশনে বাহিরে) ১৩ জন, সিলেট বিভাগে (সিটি কর্পোরেশনে বাহিরে) ছয় জন রয়েছেন। এ তথ্য থেকে বোঝা যায় এবছর সিটি কর্পোরেশনের বাইরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেশি।

চলতি বছরের ডেঙ্গুর সংক্রমণ বিষয়ে জানতে চাইলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও কীটতত্ত্ববিদ ড. কবিরুল বাশার বলেন, এবছর ডেঙ্গুর পূর্বাভাস যদি জানতে চান, তাহলে আমরা যেটা দেখছি, বিভিন্ন জায়গায় মাঠ পর্যায়ের তথ্য থেকে যেটা জানা যাচ্ছে, ঢাকার বাইরে কিছু কিছু জেলাতে ডেঙ্গু বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। ঢাকার বাইরে বেশ কয়েকটি জেলায় এডিস মশার ঘনত্ব আমরা বেশি পাচ্ছি। চট্টগ্রাম, বরিশাল, বরগুনা, পিরোজপুর, চাঁদপুর, এসব জেলায় এডিস মশার ঘনত্ব বেশি পাচ্ছি। যদি আমরা সঠিকভাবে আগাম ব্যবস্থা নিতে পারি, তাহলে ডেঙ্গু নিয়ন্ত্রিত পর্যায়ে থাকবে। আর যদি ব্যবস্থা গ্রহণ করতে না পারি, তাহলে হয়তো ঢাকার বাইরের জেলাগুলোতে এমনকি উপজেলা পর্যায়েও এবারে ডেঙ্গু বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি আরও বলেন, দেশের কিছু উপজেলা পর্যায়ে এবার ডেঙ্গুর প্রাদুর্ভাব বেশি দেখা দিতে পারে, বলেই মনে হচ্ছে। উপজেলা পর্যায়ে এখন পর্যন্ত এডিস মশার ঘনত্ব ১০ শতাংশের নিচে রয়েছে। কিন্তু এটা যখন ২০ শতাংশের উপরে ওঠে, তখন ডেঙ্গু বেড়ে যায়। এখনো তো সেভাবে বৃষ্টিপাত শুরুই হয়নি, এখনই যেহেতু ১০ শতাংশের কাছাকাছি রয়েছে, বৃষ্টিপাত বাড়লে এই ঘনত্ব ২০ শতাংশের উপরে উঠে যাওয়ার সম্ভাবনা বেশি। এজন্য আমরা আগাম সতর্ক করার চেষ্টা করছি, যেন সবাই মিলে সঠিকভাবে এডিস মশা নিয়ন্ত্রণে ব্যক্তিগত, সামাজিক এবং প্রাতিষ্ঠানিক উদ্যোগে কাজ করে। এ কীটতত্ত্ববিদ আরও বলেন, সারাদেশেই এখন বৃষ্টিপাত হচ্ছে, বৃষ্টি হলে এডিস মশা বাড়বে। এডিস মশা বাড়লে ডেঙ্গু বাড়বে। বৃষ্টি হলে বিভিন্ন জায়গায় থাকা ছোট বড় পাত্রে যে পানি জমা হবে, সেগুলো যদি আমরা সঠিকভাবে পরিষ্কার না করি, সেসব জায়গায় এডিস মশার প্রজনন বাড়বে। এডিস মশার প্রজনন বাড়লে ডেঙ্গুও বাড়বে। এটাই স্বাভাবিক নিয়ম। অতীতের বছরগুলোতে শহরের বাসা বাড়িতে আবাসিক ধরনের মশা (এডিস ইজিপটাই) ডেঙ্গুর সংক্রমণ ঘটালেও, বর্তমানে গ্রামাঞ্চলের বুনো মশাও (এডিস এলবোপিকটাস) ডেঙ্গুর বাহক হিসেবে কাজ করছে। গত কয়েক বছর ধরে অব্যাহতভাবে ডেঙ্গুর সংক্রমণ ঘটলেও যথাযথ উদ্যোগ গ্রহণ না করায় ডেঙ্গু ভয়াবহ হয়ে উঠেছে বলেও মত বিশেষজ্ঞদের।

ধরন বদলেছে ডেঙ্গু: ডেঙ্গুতে গত ২২ বছরের সব রেকর্ড ভেঙে ২০২৩ সালে সারা দেশে মোট আক্রান্ত হন ৩ লাখ ২১ হাজার মানুষ এবং মৃত্যুবরণ করেন ১ হাজার ৭০৫ জন। এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ১৬১৬ জন। মারা গেছেন ২১ জন। ২০২৩ সালে জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৮১৮, মারা গিয়েছিলেন ৯ জন। বাংলাদেশ ডেঙ্গু ফিভার নামের সঙ্গে পরিচিত হয় ২০০০ সালে। তার আগে ঢাকা ফিভার নামে পরিচিত ছিল। সেই ২০০০ সাল থেকে ডেঙ্গু শুরু হয়ে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা পাওয়া যাচ্ছে।

ডেঙ্গু রোগীর আগে যে প্যাটার্নটা ছিল তা হলো কোনো বছর বাড়লে তার পরের বছর কম থাকত। অল্টারনেটিভ বছর এ সংখ্যাটা বেশি থাকত। ২০০০ সালে প্রাদুর্ভাব শুরু হওয়ার পর তার পরের কয়েকটা বছর ডেঙ্গু রোগীর সংখ্যা ওঠানামা করত। মাঝে অনেকটা কমে গিয়েছিল আক্রান্তের সংখ্যা মৃত্যুর সংখ্যা। তার পর ২০১৯ সালে ডেঙ্গু রোগী সারা দেশে ছড়িয়ে পড়ল। আক্রান্তের সংখ্যা ১ লাখের বেশি। এরপর কোভিডের সময় ২০২০সালে আক্রান্তের সংখ্যা কমে গিয়েছিল, তার পর ২০২৩ সালে সংখ্যা ভয়াবহ ধারণ করলো মৃত্যু অনেক বেশি ছিল।

গতবছর ডেঙ্গু তার ধরন পরিবর্তন করেছিল। আগের মত প্রচন্ড জ্বর মাথাব্যথা ছাড়াই দেখা যেত ডেঙ্গু রোগী। এই ধরন পরিবর্তন হওয়ার পরে উপসর্গগুলো নতুন হওয়ার কারণে মানুষ সহজে বুঝতে পারত না এবং চিকিৎসকের শরণাপন্ন দেরি করে আসত, তাই মৃত্যুর সংখ্যা অনেক বেশি ছিল।

সচেতনতার কোনো বিকল্প নেই। তাই অবশ্যই অবহেলা করা যাবে না ক্লাসিক্যাল ডেঙ্গু ফিভারে প্রচন্ড জ্বর মাথাব্যথা ব্যথা হতে পারে। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যায় হালকা জ্বর অথবা ডায়রিয়া হচ্ছে। রোগী বুঝতেও পারছে না যে সে জন্য যদি সামান্য জীবনযাত্রার ব্যাহত হয়, যদি অসুস্থ অনুভব করে মাথাব্যথা অথবা অন্য কোনো উপসর্গ তাহলে শুরুতে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে এবং ডেঙ্গু টেস্টটা করে নিতে হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনায় ডেঙ্গু রোগীর জন্য প্রস্তুত করা আছে আলাদা করে ডেঙ্গুকর্নার। দেশের সব সরকারি হাসপাতাল তৈরি করে রাখা আছে। ডেঙ্গু থেকে বাঁচতে প্রতিটি মানুষকে দায়িত্বশীল হতে হবে। নিজের ঘরবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। বালতির পানি প্রতি ৩ দিন পর পর ফেলে দিতে হবে এবং পানিটা ঢেকে রাখতে হবে এবং কোথাও পানি জমতে দেওয়া যাবে না। ভয় নয়, আতঙ্ক নয়, ডেঙ্গু থেকে বাঁচতে চাই সতর্কতা।

https://channelkhulna.tv/

স্বাস্থ আরও সংবাদ

ভারতে এমপক্স ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত

খুমেকে ৫১ চিকিৎসক কালো তালিকা করায় বন্ধ বহির্বিভাগের অধিকাংশ সেবা, ভোগান্তিতে রোগীরা

পাইকগাছায় তীব্র তাপপ্রবাহে বেড়েছে শিশু রোগ : সতর্ক থাকার পরামর্শ বিশেষজ্ঞদের

ডুমুরিয়ায় ফার্মাসিস্ট ছাড়াই চলছে ওষুধের দোকান

তীব্র তাপপ্রবাহে হিটস্ট্রোক এড়াবেন যেভাবে

জলবায়ু পরিবর্তনের ফলে বর্তমানে সারা বছর জুড়েই ডেঙ্গু রোগের প্রকোপ

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
সম্পাদক: মো. হাসানুর রহমান তানজির
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
প্রধান কার্যালয়ঃ ৫২/১, রোড- ২১৭, খালিশপুর, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদফতরে অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য আবেদিত।