সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা রবিবার , ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
জীবনকে বিকশিত ও আলোকিত করার বড় ক্ষেত্র হচ্ছে বিশ্ববিদ্যালয় : উপাচার্য | চ্যানেল খুলনা

খুবিতে নবাগত শিক্ষার্থীদের একাডেমিক কর্মশালার তৃতীয় দিন অতিবাহিত

জীবনকে বিকশিত ও আলোকিত করার বড় ক্ষেত্র হচ্ছে বিশ্ববিদ্যালয় : উপাচার্য

খুলনা বিশ্ববিদ্যালয়ের স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রথম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ৫ দিনব্যাপী একাডেমিক কাউন্সেলিং এন্ড মোটিভেশন শীর্ষক কর্মশালার তৃতীয় দিনের উদ্বোধনী অনুষ্ঠান আজ ০৭ ফেব্রুয়ারি (মঙ্গলবার) সকাল ৯.১৫ মিনিটে আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) আয়োজিত এ কর্মশালার তৃতীয় দিনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।
তিনি বলেন, শিক্ষাজীবন হলো নিজেকে তৈরি করার জায়গা। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পড়ালেখার পাশাপাশি সহ-শিক্ষা কার্যক্রমে নিজেকে সম্পৃক্ত করে আদর্শ মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে হবে। আমরা ভবিষ্যতে নিজেদের কোন অবস্থানে দেখতে চাই, তার সোপান এখান থেকেই তৈরি করে নিতে হবে। মানবিক গুণাবলী সম্পন্ন আদর্শ মানুষ হিসেবে প্রতিষ্ঠিত হয়ে দেশ ও জাতির কল্যাণে আত্মনিয়োগ করতে হবে। তিনি আরও বলেন, একজন আদর্শ মানুষ হতে হলে নিজেকে বিকশিত করতে হবে। জীবনকে বিকশিত ও আলোকিত করার বড় ক্ষেত্র হচ্ছে বিশ্ববিদ্যালয়। স্নাতক পর্যায়ের ৪ বছরের নির্দেশিত পথচলা ভবিষ্যতের কর্মপন্থা ঠিক করে দেয়।
উপাচার্য বলেন, শিক্ষা, গবেষণা ও পরিবেশের দিক দিয়ে খুলনা বিশ্ববিদ্যালয় দেশের মধ্যে অনন্য বিশ্ববিদ্যালয়। এখানে যেমন ছাত্র রাজনীতি নেই, তেমনি সেশনজটও নেই। একই একাডেমিক ক্যালেন্ডার অনুসরণ করে সব ডিসিপ্লিনে ক্লাস ও পরীক্ষা গ্রহণ করা হয়। তিনি বলেন, এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণা অনেক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের চেয়ে এগিয়ে। এখানে শিক্ষার্থীরা গবেষণাকাজে শিক্ষকদের সাথে অংশ নিতে পারে। যা তাদের গবেষণার ক্ষেত্রে উৎসাহ ও প্রেরণা যোগায়।
উপাচার্য নবাগত শিক্ষার্থীদের পড়ালেখার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের কো-কারিকুলার অ্যাক্টিভিটেস অংশগ্রহণ করার আহ্বান জানান। একই সাথে এমন একটি কর্মশালা আয়োজনের জন্য তিনি আইকিউএসির পরিচালক, অতিরিক্ত পরিচালকসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. আবুল কালাম আজাদ ও চারুকলা স্কুলের ডিন প্রফেসর ড. নিহার রঞ্জন সিংহ। সভাপতিত্ব করেন আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার। স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. জগদীশ চন্দ্র জোয়ারদার। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম। এসময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনসমূহের প্রধানবৃন্দ এবং নবাগত শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
উদ্বোধনী অনুষ্ঠানের পর উপাচার্য বিশ্ববিদ্যালয়ের প্রথাগতভাবে নবাগত শিক্ষার্থীদের শপথ বাক্য পাঠ করান। উক্ত শপথবাক্যে র‌্যাগিং ও মাদককে না বলার বিষয়টিও অন্তর্ভুক্ত রয়েছে। পরে তিনি রিসোর্স পারসন হিসেবে ‘কী টু সাকসেস ইন হায়ার এডুকেশন’ শীর্ষক একটি সেশন উপস্থাপন করেন।
কর্মশালার তৃতীয় দিনে জীববিজ্ঞান স্কুল এবং চারুকলা স্কুলের আওতাধীন ৬টি ডিসিপ্লিনের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এছাড়াও কর্মশালায় ‘টিচিং লার্নিং অ্যাপ্রোচেস ইন হায়ার এডুকেশন’, ‘এডুকেশন সিস্টেম, রুলস এন্ড রেগুলেশন্স’, ‘এক্সেস টু রিসোর্স, ইনফরমেশন এন্ড টেকনোলজি ইন কেইউ’ এবং ‘স্টুডেন্ট সাপোর্ট সার্ভিসেস ইন কেইউ’ শীর্ষক ৪টি সেশন অনুষ্ঠিত হয়।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

খুবিতে ইনোভেশন হাব স্থাপনে হাইটেক পার্ক কর্তৃপক্ষের সাথে এমওইউ স্বাক্ষর

খুবিতে আইকিউএসি আয়োজিত কর্মশালা অনুষ্ঠিত

খুবি উপাচার্যের সাথে বিএইউএসটি, খুলনার উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ

ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সাথে খুবির এমওইউ স্বাক্ষরিত

খুবিতে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত

শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বদানের সক্ষমতা তৈরি করতে হবে : ইউজিসি চেয়ারম্যান

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।