সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা মঙ্গলবার , ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
জেএসসিতে যশোর বোর্ডে পাসের হারে সাতক্ষীরা প্রথম, খুলনা দ্বিতীয় | চ্যানেল খুলনা

প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ১৬৭ : তলানীতে কুষ্টিয়া

জেএসসিতে যশোর বোর্ডে পাসের হারে সাতক্ষীরা প্রথম, খুলনা দ্বিতীয়

চ্যানেল খুলনা ডেস্কঃপাসের হার দিক থেকে জেএসসিতে যশোর বোর্ডে দ্বিতীয় অবস্থানে রয়েছে খুলনা জেলা। জেলাতে এ বছর পাসের হার ৯৩ দশমিক ৭২ শতাংশ। বিভাগের ১০ জেলার মধ্যে ৯৪ দশমিক ৫০ শতাংশ পাসের হার নিয়ে সাতক্ষীরা জেলা রয়েছে প্রথম স্থানে। আর সব থেকে কম শিক্ষার্থী পাস করেছে কুষ্টিয়া জেলায়। এ জেলায় পাসের হার ৮৮ দশমিক ৭৫ ভাগ। এছাড়া, খুলনা জেলায় পাসের হার ৯৩ দশমিক ৭২ ভাগ, যশোরে ৯১ দশমিক ৬৫ ভাগ, বাগেরহাটে ৯১ দশমিক ৩৬, মাগুরায় ৯০ দশমিক ৭০, মেহেরপুরে ৯০ দশমিক ১৭, ঝিনাইদহে ৮৯ দশমিক ৮৩, চুয়াডাঙ্গায় ৮৯ দশমিক ৯, নড়াইলে ৮৮ দশমিক ৭৯ ভাগ পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। প্রেসক্লাব যশোরে সংবাদ সম্মেলন এ তথ্য ঘোষণা করে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।
অন্যদিকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ৯৫ দশমিক ৯২ পাশের হার নিয়ে বোর্ডে শীর্ষে অবস্থান করছে খুলনা জেলা। এ বছর খুলনা জেলা থেকে ৫ হাজার ১৬৭ জন জিপিএ-৫ পেয়েছে।
যশোর বোর্ডের পরিসংখ্যানে দেখা গেছে, খুলনার ৪২৫টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এ বছর ৩১ হাজার ৯২২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন। এর মধ্যে ১৫ হাজার ৪৮৪ জন ছেলে এবং ১৬ হাজার ৪৩৮ জন মেয়ে। এর মধ্যে পাশ করেছে ২৯ হাজার ৯১৭ জন। উত্তীর্ণদের মধ্যে ১৪ হাজার ৪০৩ জন ছেলে এবং ১৫ হাজার ৫১৪ জন মেয়ে।
জেএসসি পরীক্ষায় এবার খুলনা জিলা স্কুল থেকে ২৭৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১৪৫ জন, এ পেয়েছে ১০৫ জন, ফেল করেছে ১ জন ।
খুলনা পাবলিক কলেজে ২১৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করেছে। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১১২ জন। এ পেয়েছে ৯৮ জন, শতভাগ পাস করেছে।
খুলনা করনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয় এবং ২৮৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে এর মধ্যে ১৯২ জন জিপিএ ৫ পেয়েছে এ পেয়েছে ৭৪ জন। শতভাগ পাস করেছে।
খুলনা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এ এস এম সিরাজুদ্দোহা বলেন, খুলনার ১ হাজার ১৫৯টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এ বছর ৩২ হাজার ৮৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে ৩০ হাজার ৭৮২ জন উত্তীর্ণ হয়েছে। উত্তীর্ণদের মধ্যে ১৪ হাজার ৫৬২ জন বালক এবং ১৬ হাজার ২২০ জন বালিকা। মোট জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ১৬৭ জন। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ২ হাজার ৩৯১ জন বালক এবং ২ হাজার ৭৭৬ জন বালিকা।
খুলনা জেলা শিক্ষা অফিসার খোন্দকার রুহুল আমিন বলেন খুলনার ৪২৫টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এ বছর ৩১ হাজার ৯২২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন। এর মধ্যে ১৫ হাজার ৪৮৪ জন ছেলে এবং ১৬ হাজার ৪৩৮ জন মেয়ে। এর মধ্যে পাস করেছে ২৯ হাজার ৯১৭ জন। উত্তীর্ণদের মধ্যে ১৪ হাজার ৪০৩ জন ছেলে এবং ১৫ হাজার ৫১৪ জন মেয়ে। পাসের হার এবং জিপিএ তে খুলনা এবার যশোর বোর্ডের মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে।

https://channelkhulna.tv/

সংবাদ প্রতিদিন আরও সংবাদ

‘দেশের মানুষের দারিদ্রের হার ১৮.৭০ শতাংশে নেমে এসেছে’

অষ্টম শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন, মায়ের কারাদণ্ড

যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘণ্টা পর উদ্ধার

কুষ্টিয়ায় রেস্তোরাঁয় ঢুকে ৩ জনকে ছুরিকাঘাত

জার্মানি সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার

ঢাকার উদ্দেশে মিউনিখ ত্যাগ করবেন প্রধানমন্ত্রী

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।