সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বুধবার , ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
টাটা ট্রাস্টের নবনিযুক্ত প্রধান কে এই নোয়েল টাটা | চ্যানেল খুলনা

টাটা ট্রাস্টের নবনিযুক্ত প্রধান কে এই নোয়েল টাটা

টাটা ট্রাস্টের প্রধান হিসেবে নিযুক্ত হয়েছেন শিল্পগোষ্ঠীটির প্রয়াত প্রধান রতন টাটার সৎ ভাই নোয়েল টাটা। গতকাল শুক্রবার নোয়েল টাটাকে এই ট্রাস্টের প্রধান হিসেবে নিযুক্ত করা হয়। এর ফলে, ১৬৫ বিলিয়ন ডলার মূলধনের টাটা কনগ্লোমারেটের ওপর এক অলিখিত প্রভাব বিস্তারের সুযোগ দিয়েছে।

নোয়েল টাটা আয়ারল্যান্ডের নাগরিক। তিনিও রতন এন টাটার মতোই খুবই সাদাসিধে জীবন যাপনে অভ্যস্ত। নোয়েলের বাবা নাভাল টাটা। তাঁর মায়ের নাম সনু। তাঁর মাকে বিয়ের আগে নাভাল টাটার স্ত্রী ছিলেন সিমোন টাটা। সিমোন টাটার গর্ভে জন্ম দেন রতন টাটা ও জিমি টাটা। নোয়েল টাটার বিয়ে করেছেন আলো মিস্ত্রিকে। এই দম্পতির দুই মেয়ে—লিয়া ও মায়া এবং এক ছেলে—নেভিল।

নোয়েল টাটা তাঁর কর্মজীবন শুরু করেন টাটা ইন্টারন্যাশনালে। পরে ১৯৯৯ সালে চেইনশপ ট্রেন্টের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিযুক্ত হন। তাঁর আমলে ট্রেন্ট ব্যাপক প্রবৃদ্ধি অর্জন করে। নোয়েল টাটা বর্তমানে ট্রেন্টের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। একই সঙ্গে টাটা ইন্টারন্যাশনাল, ভোল্টাস এবং টাটা ইনভেস্টমেন্ট করপোরেশনের চেয়ারম্যানও তিনি। এ ছাড়া, টাটা স্টিল ও টাইটানের ভাইস চেয়ারম্যানও তিনি।

স্যার রতন টাটা ট্রাস্ট ও স্যার দোরাবজি টাটা ট্রাস্টের পরিচালনা পরিষদে নোয়েল টাটা অন্তর্ভুক্ত হন ২০১৯ সালে। টাটা ট্রাস্ট টাটা গ্রুপের মধ্যে বেশি শক্তিশালী জায়গা অর্জন করেছে। কারণম টাটা সনস প্রাইভেট লিমিটেডের ৬৫ দশমিক ৯ শতাংশ শেয়ার এই ট্রাস্টের। এই কোম্পানিই মূলত টাটা গ্রুপের সব প্রতিষ্ঠানের মাতৃ প্রতিষ্ঠান। টাটা গ্রুপের বিভিন্ন কোম্পানির ১২ দশমিক ৮৭ শতাংশের মালিকানা এই ট্রাস্টের। এ ছাড়া, টাটা সনস ভোগ্যপণ্য, হোটেল, অটোমোবাইল এবং এয়ারলাইনসের মতো খাতে প্রায় ৩০টি কোম্পানির তত্ত্বাবধান করে।

তবে টাটা ট্রাস্ট সরাসরি টাটা সনস পরিচালনা করে না। কিন্তু এই কোম্পানিতে প্রধান নির্বাহীসহ অন্যান্য শীর্ষ পদে নিয়োগ দেওয়ার অধিকার এই ট্রাস্টের হাতে। টাটা ট্রাস্ট টাটা সনসের বোর্ড সদস্যদের এক-তৃতীয়াংশকে নিয়োগ করে। এই সদস্যদের যেকোনো সিদ্ধান্তের ওপর ভেটো প্রয়োগের ক্ষমতা আছে।

রতন টাটা ২০১২ সালে টাটা গ্রুপের প্রধানের পদ থেকে যখন অবসর নেন তখন নোয়েল টাটাকে একবার টাটা সন্সের নেতৃত্ব দেওয়ার সম্ভাব্য প্রার্থী হিসেবে বিবেচনা করা হয়েছিল। তবে পরে তাঁর শ্যালক সাইরাস মিস্ত্রিকে এই ভূমিকার জন্য বেছে নেওয়া হয়। ২০১৬ সালে রতন টাটা ও সাইরাস মিস্ত্রির মধ্যে বিরোধের পর মিস্ত্রিকে চেয়ারম্যান পদ থেকে অপসারণ করা হয় এবং নটরাজন চন্দ্রশেখরনকে তাঁর স্থলাভিষিক্ত করা হয়। মিস্ত্রি ২০২২ সালে এক গাড়ি দুর্ঘটনায় মারা যান।

অবশেষে, নোয়েল টাটাকে মুম্বাইতে অনুষ্ঠিত একটি বৈঠকে সর্বসম্মতভাবে টাটা ট্রাস্টের প্রধান নিযুক্ত করা হয়। টাটা এক্সিকিউটিভের মতে, গ্রুপের অনেক দীর্ঘদিনের সদস্য ট্রাস্টের নেতৃত্ব দেওয়ার জন্য তাঁর নিয়োগকে সমর্থন করেছেন।

https://channelkhulna.tv/

আন্তর্জাতিক আরও সংবাদ

হামলার পরিকল্পনা ইসরাইলের, পাল্টা যে বার্তা দিল ইরান

টাটা ট্রাস্টের নবনিযুক্ত প্রধান কে এই নোয়েল টাটা

নতুন হাইকমান্ড করছে হিজবুল্লাহ, দীর্ঘ যুদ্ধের প্রস্তুতি

সাহিত্যে নোবেল পেলেন দক্ষিণ কোরিয়ার লেখিকা হান কাং

রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

সাবেক প্রেসিডেন্ট নির্বাচনে এবার লড়বেন মেয়র পদে

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
সম্পাদক: মো. হাসানুর রহমান তানজির
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
প্রধান কার্যালয়ঃ ৫২/১, রোড- ২১৭, খালিশপুর, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদফতরে অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য আবেদিত।