সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শনিবার , ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
ডিপিডিসি’র নির্বাহী পরিচালক রমিজউদ্দীন সরকারের বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন ও মানিলন্ডারিংয়ের অভিযোগে দুদকের মামলা | চ্যানেল খুলনা

ডিপিডিসি’র নির্বাহী পরিচালক রমিজউদ্দীন সরকারের বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন ও মানিলন্ডারিংয়ের অভিযোগে দুদকের মামলা

চ্যানেল খুলনা ডেস্কঃডিপিডিসি’র নির্বাহী পরিচালক রমিজউদ্দীন সরকারের বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন ও মানিলন্ডারিংয়ের অভিযোগে দুদকের মামলা দায়ের। তিনি নির্বাহী পরিচালক (প্রকৌশল), ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড (ডিপিডিসি),ঢাকা। দুর্নীতি দমন কমিশনে তার দাখিলকৃত সম্পদ বিবরণীতে ভিত্তিহীন ও মিথ্যা তথ্য প্রদানের মাধ্যমে ১,১৮,৯২,৪৭৬.০০ (এক কোটি আঠার লক্ষ বিরানব্বই হাজার চারশত ছিয়াত্তর) টাকা মূল্যের সম্পদের তথ্য গোপন; ১,৯৫,৭৯,৮৬৭.০০ (এক কোটি পচানব্বই লক্ষ উনআশি হাজার আটশত সাতষট্টি) টাকা মূল্যের জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ/সম্পত্তি অর্জন ও তা ভোগ দখলে রাখা এবং অপরাধ লব্ধ ২,৬১,৭৯,৮৬৭.০০ (দুই কোটি একষট্টি লক্ষ উনআশি হাজার আটশত সাতষট্টি) টাকামূল্যের সম্পদ স্থানান্তর ও রূপান্তÍর ।
ধারা : দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬(২), ২৭(১) ধারা তৎসহ মানিল্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪ (২) ও ৪(৩) ধারা।

মামলার বিস্তারিত বিবরণঃ

অভিযোগ অনুসন্ধানকালে দেখা যায় যে, রমিজ উদ্দিন সরকার ২,৪১,১৯,২৮৯.০০ টাকা মূল্যের স্থাবর সম্পত্তি ও ১,২৫,০৭,৬৮৭.০০ টাকা মূল্যের অস্থাবর সম্পত্তি অর্জন করেছেন। অর্থাৎ জনাব মোঃ রমিজ উদ্দিন সরকার কর্তৃক অর্জিত স্থাবর-অস্থাবর সম্পদ/সম্পতির মোট মূল্য (২,৪১,১৯,২৮৯.০০ + ১,২৫,০৭,৬৮৭.০০)= ৩,৬৬,২৬,৯৭৬.০০। কিন্তু রমিজ উদ্দিন সরকার কর্তৃক দুদকে দাখিলকৃত সম্পদ বিবরণীতে ১,৬৩,৫২,৫০০.০০ টাকা মূল্যের স্থাবর সম্পত্তি অর্জনের ঘোষণা প্রদান করেছেন। এছাড়া গ্রাম ও মৌজা: কাজিয়াতল, থানা: মুরাদনগর,জেলা: কুমিল্লায় ৩.২৫ একর জমি এর ২০% উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত হয়েছেন যার মূল্য উল্লেখ করেননি। একই মৌজার ৪৫ শতাংশ ও ৩৩.৫ শতাংশ জমি যথাক্রমে ১৯৬৯ ও ১৯৭০ সালে ক্রয় করেন যার মূল্য উল্লেখ করেননি। তবে পারিবারিক আয় ও পিতার আয় হতে অর্জিত অর্থে এগুলো সামান্য মূল্যে ক্রয় করেছেন মর্মে উল্লেখ করেছেন। তাছাড়া তিনি তার দাখিলকৃত সম্পদ বিবরণীতে ৮৪,০৭,০০০.০০ টাকা মূল্যের অস্থাবর সম্পদ/সম্পত্তি অর্জনের ঘোষণা প্রদান করেছেন। তার দাখিলকৃত সম্পদ বিবরণী পর্যালোচনায় দেখা যায় যে, তিনি মোট (১,৬৩,৫২,৫০০.০০+ ৮৪,০৭,০০০.০০)= ২,৪৭,৫৯,৫০০.০০ টাকা মূল্যের স্থাবর-অস্থাবর সম্পদ/সম্পত্তি অর্জন করেছেন। সুতরাং তার দাখিলকৃত সম্পদ বিবরণীতে তিনি মিথ্যা বা ভিত্তিহীন তথ্য প্রদানের মাধ্যমে (৩,৬৬,২৬,৯৭৬.০০- ২,৪৭,৫৯,৫০০.০০) = ১,১৮,৬৭,৪৭৬.০০ টাকা মূল্যের স্থাবর-অস্থাবর সম্পদ/সম্পতির তথ্য গোপন করেছেন।

অনুসন্ধানকালে জনাব রমিজ উদ্দিন সরকার এর বৈধ আয় হতে মাস ভিত্তিক পারিবারিক খরচসহ যাবতীয় খরচ বাদ দিয়ে সঞ্চয় বের করা হয়। উক্ত সঞ্চয়ই তার স্থাবর-অস্থাবর সম্পদ/সম্পত্তি অর্জনের একমাত্র উৎস। রমিজ উদ্দিন সরকারের আয়-ব্যয় পর্যালোচনায় দেখা যায় যে, ১৯৮২ সন থেকে ২০১৮ পর্যন্ত সময়ে বেতন-ভাতা, সম্মানী, বিদেশ ভ্রমণ, বাড়ী ভাড়া, কৃষি আয়, ব্যাংক লোন ও শেয়ার বাজারের আয়সহ তার উল্লেখিত সকল খাত থেকে অর্জিত মোট আয় ৩,৬৫,৭৯,৩২৩.০০ টাকা এবং পারিবারিক ব্যয়, ঋণ পরিশোধ, আয়কর প্রদানসহ যাবতীয় ব্যয় মোট ১,৯৫,৩২,২১৪.০০ টাকা। সুতরাং উক্ত সময়ে তার মোট সঞ্চয় (৩,৬৫,৭৯,৩২৩.০০ – ১,৯৫,৩২,২১৪.০০) = ১,৭০,৪৭,১০৯.০০ টাকা। অর্থাৎ তার সঞ্চিত অর্থের মাধ্যমে বর্ণিত সময়ে ১,৭০,৪৭,১০৯.০০ টাকা মূল্যের সম্পদ বৈধভাবে অর্জিত। এর বাইরে অর্জিত সম্পদ/সম্পত্তি অবৈধ বা জ্ঞাত আয়ের সাথে অসঙ্গতিপূর্ণ। সুতরাং তিনি (৩,৬৬,২৬,৯৭৬.০০ – ১,৭০,৪৭,১০৯.০০)= ১,৯৫,৭৯,৮৬৭.০০ টাকা মূল্যের অবৈধ বা জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন করেছেন।
অনুসন্ধানকালে জনতা ব্যাংক লিঃ, আব্দুল গণি রোড শাখা, ঢাকা; এক্সিম ব্যাংক লিঃ, পান্থপথ শাখা, ঢাকা ও আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিঃ, গুলশান শাখা, ঢাকার পৃথক ৩টি হিসাব পর্যালোচনায় দেখা যায় যে, হিসাব ৩টিতে ০৪-০২-২০১৯খ্রি. তারিখ (সম্পদ বিবরণী দাখিলের তারিখ) ভিত্তিক মোট স্থিতি ছিল (৪,৪৮,৮২৪.০০+ ৫৯,৮৬৬.০০ +১,৬৯,২৯৭.০০)= ৬,৭৭,৯৮৭.০০ টাকা। অথচ ২১-০১-২০১৯ তারিখ থেকে ০৪-০২-২০১৯খ্রি. এর মধ্যে হিসাবগুলো থেকে মোট ৬৬,০০,০০০.০০ টাকা টাকা উত্তোলিত হয়েছে যার কোন কোন ঘোষণা তার সম্পদ বিবরণীতে উল্লেখ করেননি। হিসাবগুলো থেকে মোট ৭২,৭৭,৯৮৭.০০ টাকার মধ্যে এত অল্প সময়ের ব্যবধানে ৬৬,০০,০০০.০০ নগদে উত্তোলন ও পরবর্তীতে তার ব্যবহার/গতিবিধির বিষয়ে কোন যৌক্তিক ব্যাখ্যা জনাব রমিজ উদ্দিন সরকার অনুসন্ধানকালে প্রদান করতে পারেননি। এমনকি উক্ত সময়ে নতুন কোন সম্পত্তি অর্জনের তথ্যও সম্পদ বিবরণীতে তিনি উল্লেখ করেননি বা অনুসন্ধানকালে পাওয়া যায়নি। গত ০৪-০২-২০১৯খ্রি. তারিখে তার দাখিলকৃত সম্পদ বিবরণীর বাইরে ব্যাংক হিসাবের বর্ণিত স্থিতি/লেনদেন জ্ঞাত আয় বহির্ভূত সম্পদের অংশ যা তিনি সন্দেহজনকভাবে লেনদেনের মাধ্যমে মানিলন্ডারিং করেছেন। এছাড়া পূর্বে উল্লেখিত অপরাধলব্ধ আয় থেকে অর্জিত ১,৯৫,৭৯,৮৬৭.০০ টাকা মূল্যের সম্পদসহ মোট (১,৯৫,৭৯,৮৬৭.০০+ ৬৬,০০,০০০.০০)= ২,৬১,৭৯,৮৬৭.০০ টাকা/সমমূল্যের সম্পদ স্থানান্তর ও রূপান্তরের মাধ্যমে মানিলন্ডারিং করেছেন।
সার্বিক পর্যালোচনায় দেখা যায় যে, অভিযোগ সংশ্লিষ্ট জনাব রমিজ উদ্দিন সরকার কর্তৃক ভিত্তিহীন ও মিথ্যা তথ্য প্রদানের মাধ্যমে ১,১৮,৬৭,৪৭৬.০০ (এক কোটি আঠার লক্ষ সাতষট্টি হাজার চারশত ছিয়াত্তর) টাকা মূল্যের সম্পদের তথ্য গোপন করে এবং অবৈধ বা জ্ঞাত আয় বহির্ভূত ১,৯৫,৭৯,৮৬৭.০০ (এক কোটি পচানব্বই লক্ষ উনআশি হাজার আটশত সাতষট্টি) টাকা মূল্যের সম্পদ/সম্পত্তি অর্জন ও তা ভোগ দখলে রেখে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬(২) ও ২৭(১) ধারার শাস্তিযোগ্য অপরাধ করেছেন। এছাড়া জনাব রমিজ উদ্দিন সরকারের অপরাধলব্ধ ১,৯৫,৭৯,৮৬৭.০০ টাকার সম্পদ ও অস্বাভাবিক লেনদেনের মাধ্যমে ব্যাংক থেকে উত্তোলিত ৬৬,০০,০০০.০০ টাকা অর্থাৎ মোট ২,৬১,৭৯,৮৬৭.০০ টাকা/সমমূল্যের সম্পদ তিনি স্থানান্তর ও রূপান্তরের মাধ্যমে মানিল্ডারিং করেছেন ।

এমতাবস্থায়, আসামী রমিজ উদ্দিন সরকার কর্তৃক ভিত্তিহীন ও মিথ্যা তথ্য প্রদানের মাধ্যমে ১,১৮,৬৭,৪৭৬.০০ (এক কোটি আঠার লক্ষ সাতষট্টি হাজার চারশত ছিয়াত্তর) টাকা মূল্যের সম্পদের তথ্য গোপন; ১,৯৫,৭৯,৮৬৭.০০ (এক কোটি পচানব্বই লক্ষ উনআশি হাজার আটশত সাতষট্টি) টাকা মূল্যের অবৈধ বা জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ/সম্পত্তি অর্জন ও তা ভোগ দখলে রাখা এবং অপরাধ লব্ধ ২,৬১,৭৯,৮৬৭.০০ (দুই কোটি একষট্টি লক্ষ উনআশি হাজার আটশত সাতষট্টি) টাকা স্থানান্তর ও রূপান্তÍরের মাধ্যমে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬(২) ও ২৭(১) ধারা তৎসহ মানিল্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪ (২) ও ৪ (৩) ধারায় একটি নিয়মিত মামলা রুজু করা হয়েছে।

https://channelkhulna.tv/

সারাদেশ আরও সংবাদ

গণমাধ্যমে ভুলত্রুটি তুলে ধরলে রাজনীতিবিদরা সংশোধনের সুযোগ পাবে : মেয়র

‘দেশের মানুষের দারিদ্রের হার ১৮.৭০ শতাংশে নেমে এসেছে’

অষ্টম শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন, মায়ের কারাদণ্ড

যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘণ্টা পর উদ্ধার

কুষ্টিয়ায় রেস্তোরাঁয় ঢুকে ৩ জনকে ছুরিকাঘাত

জার্মানি সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।