সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা সোমবার , ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
ডুমুরিয়ায় ব্রকলির কপি চাষে ঝুঁকছে এলাকার কৃষকরা | চ্যানেল খুলনা

ডুমুরিয়ায় ব্রকলির কপি চাষে ঝুঁকছে এলাকার কৃষকরা

শেখ মাহতাব হোসেন:: খুলনার ডুমুরিয়া উপজেলায় প্রথমবারের মতো ব্রকলির চাষ হয়েছে। রং ভিন্ন হলেও দেখতে যেন ফুলকপি। সবুজ রঙের এই সবজির পুষ্টিগুণ ফুলকপির চেয়েও বেশি। উপজেলার গোবিন্দকাটি গ্রামের মতিয়ার রহমান নামের এক কৃষক প্রথমবারের মতো এ সবজির আবাদ করেছেন।

এ বছর অনেক ফলন হয়েছে। নতুন জাতের এ সবজির কদরও রয়েছে বেশ। লোকজন উৎসাহ নিয়ে ব্রকলি কিনছেন। ফলন ও বাজারদর ভালো পাওয়ায় ব্রকলি চাষে হাসি ফুটেছে কৃষক জাকারিয়া ও মতিয়ার রহমানের মুখে। স্বল্প সময়ে অল্প খরচে অধিক লাভ পাওয়ায় উপজেলার অন্য কৃষকরাও আগ্রহ দেখাচ্ছেন এ জাতের সবজির আবাদ করতে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, কৃষকদের উচ্চ মূল্যের ফসল আবাদে পরামর্শ দেওয়া হচ্ছে। উচ্চ মূল্যের ফসল-সবজি চাষাবাদে একদিকে যেমন পুষ্টির চাহিদা মিটবে, অন্যদিকে কৃষকরা অল্প খরচে বেশি লাভবান হবেন।

এরই প্রেক্ষিতে উপজেলার বরাতিয়া ব্লকের গোবিন্দকাটি গ্রামের কৃষক মতিয়ার রহমানকে গত বছর উচ্চ মূল্যের ব্রকলি চাষে উদ্বুদ্ধ করা হয়েছিল। প্রথমবারের মতো তিনি এ সবজির চাষ করে বেশ ফলন পেয়েছিলেন। এ বছর তিনিসহ আরও কয়েকজন কৃষক ব্রকলি চাষ করেছেন।

বাজারে এর চাহিদা থাকায় দামও পাচ্ছেন বেশ। ব্রকলিতে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল রয়েছে, যা ফুলকপির চেয়েও বেশি। এই সবজিটিতে পানি বেশি থাকায় শীতে শরীরের জন্যও বেশ উপকারী।

ব্রকলি চাষি ডুমুরিয়া উপজেলার গোবিন্দকাটি গ্রামের মতিয়ার রহমান জানান, কৃষি বিভাগের পরামর্শে এ বছর তিনি এবং একই গ্রামের জাকারিয়া মিলে ৪০ শতক জমিতে ব্রকলির চাষ করেছেন। ৩ (তিন) মাস সময়ে ব্রকলি পরিপক্ব হয়েছে। পুরো জমিতে প্রায় ৫ হাজার গাছ রয়েছে। এতে তার খরচ হয়েছে প্রায় ৬০ হাজার টাকা। তিনি বলেন, প্রায় ১ লাখ ৬০ হাজার টাকার ব্রকলি বিক্রয় হয়েছে এবং খরচ প্রায় ৬০ হাজার টাকা, লাভের পরিমান ১ লাখ টাকা।

ডুমুরিয়া বাজারের খুচরা সবজি বিক্রেতা মো. আবদুল কদ্দুছ বলেন, প্রতি পিস ব্রকলি বিক্রি হচ্ছে ৪০-৪৫ টাকা দরে। বরাতিয়া ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা প্রকাশ চন্দ্র রায় বলেন, ব্রকলি এই এলাকায় নতুন চাষ হলেও ব্যাপক সাড়া ফেলেছে। ব্রকলি চাষ করে কৃষক বেশ লাভবান হবেন।

ডুমুরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ ইনসাদ ইবনে আমিন জানান, উপজেলার বিভিন্ন ধরনের ফসলের উচ্চমূল্যের প্রদর্শনী বাস্তবায়িত হয়েছে। তার মধ্যে ডুমুরিয়ার বরাতিয়া উচ্চমূল্যের প্রদর্শনীতে ব্রকলি চাষ করা হয়েছে। এ উপজেলায় ব্রকলি চাষ দিন দিন আরও সম্প্রসারিত হবে বলে মনে করছি।

https://channelkhulna.tv/

খুলনা আরও সংবাদ

খুবি ও শাবিপ্রবি দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে জ্বলছে আগুন

রাজপথে ছাত্র-শ্রমিকদের মিতালী আন্দোলনে সরকারের পতন হবে : শিমুল বিশ্বাস

খুবিতে ‘বি’ ইউনিটে গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত

নগরীতে চায়ের দোকানিকে কুপিয়ে নগদ অর্থ ও স্বর্ণের চেইন ছিনতাই

পাইকগাছায় স্কুল ছাত্রী ধর্ষণের অভিযোগে থানায় মামলা ; ধর্ষক গ্রেপ্তার

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।