সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শনিবার , ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
ডুমুরিয়ায় রাতে রাস্তায় কুকুরের উৎপাত | চ্যানেল খুলনা

ডুমুরিয়ায় রাতে রাস্তায় কুকুরের উৎপাত

শেখ মাহতাব হোসেন:: খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার বিভিন্ন এলাকায় বেওয়ারিশ কুকুরের উপদ্রব নতুন কিছু নয়। রাতের ফাঁকা রাস্তায় বেড়ে যায় বেওয়ারিশ কুকুরের উৎপাত। দিনে বিচরণ কম চোখে পড়লেও সন্ধ্যের পরেই সদলবলে বিচরণ করে সর্বত্র। উপজেলা শহরে বিভিন্ন অলিগলি ও সড়কে কুকুরের চিৎকার আর চেঁচামেচিতে ভাঙ্গে রাতের নিস্তদ্ধতা। পাশাপাশি রাতে বাড়িফেরা মানুষরা কুকুরের ধাওয়া কিংবা হেনস্তার শিকার হন প্রায়ই। কিন্তু কুকুর নিয়ন্ত্রণে কার্যকর কোন ভূমিকা না নেওয়ায় সমাধান আসছে না এই উপদ্রবের।

সম্প্রতি খুলনা শহর থেকে প্রায় ১০ হাজার কুকুর সরিয়ে নেয়ার কথা জানিয়েছে। এসকল কুকুর শহরের বাইরের লোকালয়ে স্থানান্তরিত করার সিদ্ধান্ত নেয়া হচ্ছে। তবে কুকুরগুলোকে স্থানান্তরিত করার পরও যেন নতুন স্থানে খাবারের সংকট তৈরি না হয় তার জন্য মানুষের বসবাস রয়েছে এমন কোন এলাকায় নিয়ে যাবার পরিকল্পনা রয়েছে তাদের। তবে কোন কোন এলাকায় কুকুর নিয়ে যাওয়া হবে সে বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত জানানো হয়নি।

এমন সিদ্ধান্তের পরিপেক্ষিতে খুলনার ডুমুরিয়াএলাকার কুকুর গুলোকেও স্থানান্তর করার দাবী উঠছে। সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে অনেকেই বলছেন কুকুর যেহেতু মারা সম্ভব নয় যেহেতু এদের স্থানান্তর করা হোক। এতে করে ডুমুরিয়া উপজেলার বিভিন্ন এলাকা দীর্ঘদিনের উপদ্রব থেকে মুক্তি পাবে।

টিপনা নতুন রাস্তা এলাকার ব্যাবসায়ী সোহাগ শেখ জানান, এর আগে টিপনা এলাকায় থাকতেন তিনি। সেখানে বাসায় ফেরার পথে কুকুরের কামড়ের ভয়ে বাসা পরিবর্তন করে চুকনগর এলাকায় এসেছেন। তবে এখানেও সেই একই অবস্থা।

জানা যায়, ২০১৪ সালে উচ্চ আদালত নির্বিচার কুকুর নিধনকে অমানবিক সাব্যস্ত করেন এবং তা বন্ধের নির্দেশ দেন। বিকল্প ব্যবস্থা হিসেবে সরকারের পক্ষ থেকে কুকুরকে বন্ধ্যা করে তাদের সংখ্যা নিয়ন্ত্রণের চেষ্টা করার উদ্যোগ নেয়া হয়। কিন্তু সেই চেষ্টা চেষ্টার আন্তরিকতাও খুব একটা দৃশ্যমান হচ্ছে না। ফলে ডুমুরিয়া সহ দেশের নানা স্থানে কুকুরেরা নৃশংসতার শিকার হচ্ছে।

সবশেষ ২০১৭ সালে ডুমুরিয়া উপজেলায় কুকুরদের জলাতঙ্ক রোধী টিকা প্রদান করা হয়। এর পর কেটে গেছে ২বছর। কিন্তু সাধারণ মানুষের মাঝে ভীতি কাটেনি। টিকা দেবার পরেও সকল কুকুরকে সেই টিকা দেয়া হয়েছে কিনা তা নিশ্চিত না হওয়ায় কুকুরের আক্রমনের শিকার হলে বাধ্যতামূলক টিকা নিতে হচ্ছে ভুক্তভোগীকে।

সংশ্লিষ্টরা বলছেন, যেহেতু দেশ এখন ধীরে ধীরে আধুনিকায়ন করা হচ্ছে সেহেতু এই সিদ্ধান্তটি অমূলক নয়। বাইরের বিভিন্ন দেশে শহরে খোলামেলা ভাবে কুকুর ঘুরতে দেয়া হয় না। তাদের নির্ধারিত একটি স্থানে রাখা হয়। যেহেতু এখনও সেটি সম্ভব নয় সেহেতু স্থানান্তর করা হলেও নূন্যতম নাগরিক সেবা পাবে উপজেলা বাসীরা

https://channelkhulna.tv/

দক্ষিণ পশ্চিমাঞ্চল আরও সংবাদ

নগরীতে চায়ের দোকানিকে কুপিয়ে নগদ অর্থ ও স্বর্ণের চেইন ছিনতাই

পাইকগাছায় স্কুল ছাত্রী ধর্ষণের অভিযোগে থানায় মামলা ; ধর্ষক গ্রেপ্তার

তালা উপজেলা পরিষদ নির্বাচন : প্রতীক পেয়েই প্রচার শুরু

দক্ষিণাঞ্চল প্রতিদিন সম্পাদকের শাশুড়ির মৃত্যুতে কেসিআর’র শোক

টাইমস হায়ার এডুকেশন গ্লোবাল র‌্যাঙ্কিংয়ে টানা দ্বিতীয়বার খুবি

খুলনায় যাত্রীবাহী বাস থেকে ৭০ লাখ টাকার স্বর্ণের বারসহ আটক ১

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।