সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বুধবার , ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
তেরখাদায় কৃষকের ধান কাটতে রিপার মেশিন দিল যুবলীগ | চ্যানেল খুলনা

তেরখাদায় কৃষকের ধান কাটতে রিপার মেশিন দিল যুবলীগ

এবছর চলতি বোরো মৌসুমে সারাদেশে শুরু হয়েছে ধান কাটা উৎসব । এবার আবহাওয়া অনুকুলে থাকায় খুলনা জেলায় বোরো ধানের বাম্পার ফলনে কৃষক খুবই খুশি । কিন্তু জেলায় ধানকাটা শ্রমিকের অভাবে শঙ্কিত রয়েছে কৃষকরা । ধানকাটা এ উৎসবে জেলার কৃষকদের সহযোগিতা করার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনায় খুলনার তেরোখাদায় কৃষকের ধান কাটা সহায়তায় ‘পাওয়ার রিপার’ মেশিন কিনে দিয়েছে মহানগর যুবলীগের নেতৃবৃন্দ। এই মেশিনে প্রতি ঘণ্টায় এক থেকে দেড় বিঘা জমির ধান কাটা যায়। আর এতে খরচও অনেক কম।

মঙ্গলবার দুপুরে মহানগর যুবলীগ নেতৃবৃন্দ খুলনার তেরখাদার পুটিমারী বিলের কৃষকদের কাছে এই মেশিন হস্তান্তর করেন। এসময় মহানগর যুবলীগের আহ্বায়ক সফিকুর রহমান পলাশ, যুগ্ম আহ্বায়ক শেখ শাহাজালাল হোসেন সুজন ও উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

মহানগর আওয়ামী যুবলীগের আহবায়ক সফিকুর রহমান পলাশ জানান,করোনার এই মহামারীতে শ্রমিক সংকটের কারণে এ অঞ্চলের কৃষকরা ধান কাটতে পারছে না । ইতিমধ্যে দেশরত্ন শেখ হাসিনার নির্দেশে ও কেন্দ্রীয় যুবলীগের চেয়ারম্যান ফজলে শামস পরশের আহবানে সাড়া দিয়ে আমরা কৃষকের পাশে দাড়িয়েছি । এবং যাতে দ্রুত সময়ের মধ্যে কৃষকরা তাদের বাড়িতে ফসল তুলতে পারে এ জন্য একটি আলিমের পাওয়ার রিপার মেশিন দেওয়া হয়েছে। এই মেশিন দিয়ে ধান কাটার একজন শ্রমিক নিয়োগ ও মেশিনের জন্য প্রয়োজনীয় তেলের বিলও বিনামূল্যে দেওয়া হচ্ছে। পরে কৃষকদের সহায়তায় ধান মাড়াই মেশিনও দেওয়া হচ্ছে। ২০২০ সালেও করোনা সংকটে আমাদের কর্মীরা কৃষকদের বোরো ধান কেটে দিয়েছিলো।

মহানগর আওয়ামী যুবলীগের যুগ্ম-আহবায়ক শেখ শাহজালাল হোসেন সুজন জানান, আমরা এইএলাকার কৃষকের জমির ধান বিনামূল্যে কেটে দিচ্ছি, এতে আমরা ভীষণ খুশি। করোনার কারণে ধানকাটা মৌসুমে শ্রমিক সংকট থাকায় রিপার মেশিন দিয়ে সহজে ঘরে ধান তুলতে পারছে কুষকরা। বর্তমানে যেখানে দিনপ্রতি একজন ধানকাটা শ্রমিককে ৮০০ টাকা দিতে হত সেখানে আমরা কৃষককে সম্পূর্ণ বিনামুল্যে রিপার মেশিন দিয়ে ধান কাটার ব্যবস্থা করতে সক্ষম হয়েছি । খুলনায় এখন পুরোদমে বোরো ধানকাটা চলছে। ভালোও ফলন হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে কৃষকেরা সহজে ঘরে ধান তুলতে পারবেন।

কৃষকরা জানান, এক বিঘা জমির ধান কাটতে যেখানে ৫ থেকে ৬ জন শ্রমিকের জন্য ব্যয় হয় ৩ হাজার টাকা। সেখানে এই মেশিনে কম সময়ে মাত্র ১০০ টাকার পেট্রল ব্যবহার করে ওই ধান কাটা সম্ভব।

মেশিন হস্তান্তরের সময় আরো উপস্থিত ছিলেন মহানগর যুবলীগের সদস্য অভিজিৎ চক্রবর্তী দেবু, মশিউর রহমান সুমন, নগর ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি সোহেল বিশ্বাস প্রমুখ।

https://channelkhulna.tv/

খুলনা মহানগর আরও সংবাদ

নগর স্বেচ্ছাসেবক লীগের যথাযথ মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস পালন

শেখ সুজনের মায়ের সুস্থতা কামনায় শেখ রাসেল পরিষদের দোয়া মাহফিল

খুলনায় শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের ৩৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

খুলনা বিভাগীয় পাসপোর্ট অফিসে স্টেকহোল্ডারদের সমন্বয়ে অবহিতকরন সভা অনুষ্ঠিত

শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের ৩৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী

ডামি নির্বাচন প্রত্যাখ্যান করে জনগণ অবৈধ সরকারের বিরুদ্ধে জেগে উঠেছে : খুলনা বিএনপি

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।