সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শনিবার , ১০ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ , ২৬শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
দক্ষিণ আফ্রিকাকে চিন্তায় ফেলেছে বাংলাদেশ | চ্যানেল খুলনা

দক্ষিণ আফ্রিকাকে চিন্তায় ফেলেছে বাংলাদেশ

মিরপুরে গতকাল দ্বিতীয় দিনের খেলা বাংলাদেশ শেষ করেছিল ইনিংস হারের শঙ্কা নিয়ে। সেই তুলনায় কিছুটা স্বস্তিতে আজ তৃতীয় দিনের খেলা শেষ করতে পেরেছেন নাজমুল হোসেন শান্তরা। উল্টো দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের জয়ের সম্ভাবনা তৈরি হয়েছে।
বৃষ্টি বাধা ও আলোকস্বল্পতার কারণে আজ বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্টের তৃতীয় দিনের খেলা শেষ হয়েছে আগেভাগে। দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ২৮৩ রানে বাংলাদেশ শেষ করেছে দিনের খেলা। মেহেদী হাসান মিরাজ ও নাঈম হাসান ব্যাটিং করছেন ৮৭ ও ১৬ রানে। ৮১ রানের লিডটাকে এখন কতদূর পর্যন্ত টেনে নিতে পারে, সেটাই এখন দেখার বিষয়। আগামীকাল চতুর্থ দিনের খেলা শুরু হবে বাংলাদেশ সময় ৯টা ৪৫ মিনিটে।

মিরপুরে টেস্টের চতুর্থ ইনিংসে ১৫০ বা তার বেশি রান তাড়া করে জয়ের ঘটনা কেবল দুটি। ২০১০ সালে বাংলাদেশের বিপক্ষে ইংল্যান্ড ২০৯ রান তাড়া করে ৯ উইকেটে জিতেছে। যা এই মাঠে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। মিরপুরে দ্বিতীয় সর্বোচ্চ ২০৫ রান তাড়া করে জয়ের কীর্তি দক্ষিণ আফ্রিকারই। ২০০৮ সালে প্রোটিয়ারা জিতেছিল ৫ উইকেটে। এই মাঠে তৃতীয় সর্বোচ্চ ১৪৫ রান তাড়া করে ২০২২ সালে জিতেছিল ভারত।

এবার মিরপুরে বাংলাদেশের পক্ষে দক্ষিণ আফ্রিকাকে ১৫০-২০০ রানের লক্ষ্য দেওয়া কঠিন মনে হলেও অসম্ভব নয়। সেক্ষেত্রে আগামীকাল চতুর্থ দিনে গুরুদায়িত্বটা নিতে হবে মিরাজ-নাঈমকেই। প্রোটিয়া বোলারদের সামনে সকালেই যদি কাঁপাকাঁপি শুরু হয়ে যায়, তাহলে ১০০ রানের লিডও অনেক কঠিন হয়ে যাবে।

তৃতীয় দিনে আজ ব্যাটিংয়ে নামার সময় স্বাগতিকদের স্কোর ২৭.১ ওভরে ৩ উইকেটে ১০১ রান। সকালের শুরুতে মেঘাচ্ছন্ন আবহাওয়ার সুবিধা সুন্দরভাবে কাজে লাগাতে থাকে দক্ষিণ আফ্রিকা। প্রথমে জোড়া আঘাতে কাগিসো রাবাদা ফিরিয়েছেন মাহমুদুল হাসান জয় ও মুশফিকুর রহিমকে। লিটন দাসও দ্রুত (৭ বলে ৭ রান) ড্রেসিংরুমের পথ ধরলে বাংলাদেশের স্কোর হয়ে যায় ৬ উইকেটে ১১২ রান।

দক্ষিণ আফ্রিকার আক্রমণাত্মক বোলিংয়ে যখন বাংলাদেশ কাঁপতে থাকে, তখনই শুরু জাকের আলী অনিক ও মেহেদী হাসান মিরাজের প্রতিরোধ। সপ্তম উইকেটে জাকের-মিরাজ গড়েছেন ১৩৮ রানের জুটি। যা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে যেকোনো উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি। এর আগের এই রেকর্ডটা ছিল ২০০৩ সালে। চট্টগ্রামে প্রোটিয়াদের বিপক্ষে দ্বিতীয় উইকেট জুটিতে ১৩১ রান যোগ করেছিলেন হাবিবুল বাশার সুমন ও জাভেদ ওমর বেলিম। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে এই দুইবারই ১০০ পেরিয়েছে বাংলাদেশের জুটি।

মিরপুরে আজ তৃতীয় দিনে ধ্বংসস্তূপে দাঁড়িয়ে জাকের-মিরাজ দুজনেই ফিফটি তুলে নিয়েছেন। টেস্ট ক্যারিয়ারের নবম ফিফটি মিরাজ পেয়েছেন ৯৪ বল। অভিষিক্ত জাকের তাঁর টেস্ট ক্যারিয়ারের প্রথম ফিফটি ছুঁয়েছেন ১০২ বলে। ৭৩তম ওভারের চতুর্থ বলে ডেন পিটকে চার মেরে ফিফটি তুলে নিয়েছেন জাকের। সপ্তম উইকেটে ১৩৮ রানের রেকর্ড জুটি গড়তে জাকের-মিরাজ খেলেছেন ২৪৫ বল। ৭৬তম ওভারের প্রথম বলে জাকেরকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে জুটি ভাঙেন মহারাজ। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি জাকের। ১১১ বলে করেছেন ৫৮ রান। মোসাদ্দেক হোসেনের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ৮ নম্বরে নেমে অভিষেক টেস্টে ফিফটির কীর্তি জাকেরের।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০২ রানে পিছিয়ে থাকা বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে একটা পর্যায়ে ৮০ ওভারে ৭ উইকেটে ২৬৭ রান তুলে ফেলে। তখনই বাগড়া দেয় বেরসিক বৃষ্টি। একই সঙ্গে দেখা যায় আলোক স্বল্পতাও। দেড় ঘণ্টার মতো বন্ধ থাকার পর বাংলাদেশ সময় বেলা তিনটায় আবার শুরু হয় খেলা। পুনরায় খেলা শুরু হওয়ার পর হয়েছে কেবল ৫ ওভার। আলোক স্বল্পতার সমস্যা এবার প্রকট হয়ে যায়। ৮৫ ওভারে ৭ উইকেটে বাংলাদেশ ২৮৩ রান করার পর থেমে যায় তৃতীয় দিনের খেলা।

https://channelkhulna.tv/

খেলাধুলা আরও সংবাদ

ম্যাচ জিততে যত রানের লক্ষ্য দিতে চায় বাংলাদেশ

আপনি ভালোবাসুন বা ঘৃণা করুন, পরোয়া করি না সাকিব

অধিনায়ক শান্তরই যখন বিপিএলের দল নিশ্চিত হয় না

ছাত্র আন্দোলন ও রাজনীতি নিয়ে অবস্থান পরিষ্কার করলেন সাকিব

টি-টোয়েন্টি থেকে অবসর নিলেন মাহমুদ উল্লাহ

বাংলাদেশকে ১৭৪ ওভারের মধ্যে হারাতে পারার রহস্য জানালেন রোহিত

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
সম্পাদক: মো. হাসানুর রহমান তানজির
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
প্রধান কার্যালয়ঃ ৫২/১, রোড- ২১৭, খালিশপুর, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদফতরে অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য আবেদিত।