সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বৃহস্পতিবার , ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
দৃশ্যমান হলো পদ্মা সেতুর আড়াই কিলোমিটার | চ্যানেল খুলনা

দৃশ্যমান হলো পদ্মা সেতুর আড়াই কিলোমিটার

চ্যানেল খুলনা ডেস্কঃপদ্মা সেতুর কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। আবহাওয়া অনুকূলে থাকায় শরীয়তপুরের জাজিরা প্রান্তে পদ্মা সেতুর ২২ ও ২৩ নম্বর পিলারে ১৭তম স্প্যান ‘৪ডি’ বসানো সম্পন্ন হয়েছে। স্প্যানটি বসানোর মাধ্যমে দৃশ্যমান হয়েছে সেতুর দুই হাজার ৫৫০ মিটার (২ দশমিক ৫৫ কিলোমিটার)।

মঙ্গলবার (২৬ নভেম্বর) দুপুর ২টা ১৫ মিনিটের দিকে স্প্যানটি ২২ ও ২৩ নম্বর পিলারের বসানো শেষ হয়। এ স্প্যানটি পিলারের উপর বসাতে প্রায় আড়াই ঘণ্টা সময় লেগেছে।বর্ষার আগে স্প্যানটি মাওয়া কুমারভোগ কনেস্ট্রাকশন ইয়ার্ড থেকে এনে শরীয়তপুরের জাজিরা প্রান্তের ২৭ ও ২৮ নম্বর পিলারের কাছে বিশেষ কাঠামোর ওপর রাখা হয়েছিল। পরে বিশাল আকৃতির ক্রেন দিয়ে মঙ্গলবার সকাল ৯টার দিকে স্প্যানটি ২২ ও ২৩ নম্বর পিলারের কাছে নিয়ে আসা হয়।পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী মো. হুমায়ন কবীর জানান, এই স্প্যানটি ২২ ও ২৩ নম্বর খুঁটিতে বসেছে। ফলে পদ্মা সেতুর দুই হাজার ৫৫০ মিটার দৃশ্যমান হয়েছে। আগামী ৪ অথবা ৫ ডিসেম্বর ১৭ ও ১৮ নম্বর খুঁটিতে বসার কথা রয়েছে ১৮তম স্প্যান। এখন থেকে অল্প সময়ের ব্যবধানে স্প্যান উঠতে থাকবে বলেও জানান তিনি।

তিনি বলেন, এরই মধ্যে চীন থেকে আরও দুইটি স্প্যান বাংলাদেশে পৌঁছেছে। সমুদ্রপথে গত ১৯ নভেম্বর বিকালে স্প্যান দুটি মংলা বন্দরে এসে পৌঁছায়। ১৬তম স্প্যান বসানোর মাত্র সাত দিনের মাথায় ২৩ ও ২৪ নম্বর পিলারের ‘৪ই’ স্প্যানের সঙ্গে বসেছে এই স্প্যানটি। ওই স্প্যানটি বসানোর মধ্য দিয়ে সে সময় সেতুর ২৪০০ মিটার দৃশ্যমান হয়।

তিনি আরও বলেন, সব চ্যালেঞ্জ জয় করে দ্রুতগতিতে এগিয়ে চলছে মূল সেতুর কাজ। পিলারের পাশাপাশি, স্প্যান, রোডওয়ে ও রেলওয়ের কাজও এগিয়ে চলছে। পুরো সেতুতে দুই হাজার ৯৩১টি রোডওয়ে স্ল্যাব বসানো হবে। আর দুই হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাব বসানো হবে। পদ্মা সেতুর ৪২টি পিলারের মধ্যে এখন ৩৩টি পিলার পুরোপুরি প্রস্তুত। ৪২টি পিলারের উপর ৪১টি স্প্যান বসানো হবে। প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার।

প্রসঙ্গত, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর সেতুতে প্রথম স্প্যান ‘৭এ’ ৩৭ ও ৩৮ নম্বর পিলারে বসানো হয়। ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। মূল সেতুর কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি)। আর নদীশাসনের কাজ করছে চীনের আরেক প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে পদ্মা সেতুর কাঠামো।

https://channelkhulna.tv/

সারাদেশ আরও সংবাদ

গণমাধ্যমে ভুলত্রুটি তুলে ধরলে রাজনীতিবিদরা সংশোধনের সুযোগ পাবে : মেয়র

‘দেশের মানুষের দারিদ্রের হার ১৮.৭০ শতাংশে নেমে এসেছে’

অষ্টম শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন, মায়ের কারাদণ্ড

যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘণ্টা পর উদ্ধার

কুষ্টিয়ায় রেস্তোরাঁয় ঢুকে ৩ জনকে ছুরিকাঘাত

জার্মানি সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।