সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা সোমবার , ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত খুবি ক্যাম্পাস | চ্যানেল খুলনা

প্রথম বর্ষের প্রথম টার্মের ক্লাস শুরু

নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত খুবি ক্যাম্পাস


খুলনা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের সকল ডিসিপ্লিনের স্নাতক/স্নাতক (সম্মান) প্রথম বর্ষের প্রথম টার্মের ক্লাস বুধবার (১৬ আগস্ট) থেকে শুরু হয়েছে। এদিন সকাল ৮টা থেকে ক্লাস শুরু হয়। সকাল ৮টা থেকে ক্লাস শুরু হওয়ায় শিক্ষার্থীরা তার আগেই ক্যাম্পাসে হাজির হন। অনেক নবীনের সঙ্গে আবার তাদের অভিভাবকদেরও দেখা গেছে। শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অবকাঠামো ও স্থাপনা দেখে উৎফুল্লিত হয়। নিজেদের মধ্যে পারস্পারিক যোগাযোগ বৃদ্ধি করতে গল্প-আড্ডায় মেতে ওঠেন।

অন্যান্য দিনের তুলনায় বুধবার থেকে সৌন্দর্যের মাত্রাটা আরো বেড়েছে নবীন শিক্ষার্থীদের পদচারণায়। নবীন শিক্ষার্থীদের উচ্ছ্বাসে প্রাণের আরেক মাত্রা যোগ হয়েছে এ ক্যাম্পাসে। ক্যাম্পাসের চারদিকে নবীনদের আগমণে আনন্দের ঢেউ যেন দোলা দিচ্ছে ক্যাম্পাসের প্রতিটা চত্বরে চত্বরে। তাদের পদচারণায় প্রাণের উচ্ছ্বাস বইছে বাতাসে। বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম দিনে তাদের চোখে-মুখে ছিল অন্যরকম আবেগ।
বিশেষ করে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনসমূহের করিডোর, গোলপাতার ছাউনিতে তৈরি নতুন ক্যাফেটেরিয়া, শহিদ মিনার, মুক্তমঞ্চ, অদম্য বাংলার পাদদেশ, তপনের দোকান, সবুজ বৃক্ষের ছায়ায় শিক্ষার্থীদের পদচারণা দেখে মনে হয় এ যেনো এক মিলনমেলা। ক্যাম্পাসের প্রতিটি আড্ডাস্থলে পুরাতনদের পাশাপাশি আলো ছড়িয়েছেন নবীন মুখগুলো।

এ বিষয়ে উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন বলেন, নবীন শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া শেষ হওয়ার দু’দিনের মধ্যে ক্লাস শুরু হয়েছে। এটা এক অন্যরকম অনুভূতি। নবীন শিক্ষার্থীরা দেশ ও জাতির ভবিষ্যৎ। তারা যেনো কোনও একাডেমিক ক্ষতির মুখে না পড়ে সেজন্য দ্রুত ক্লাস শুরু হয়েছে। তিনি আরও বলেন, নবীন শিক্ষার্থীরা যাতে কোনো রকম হয়রানিতে না পড়ে সে বিষয়ে সকলকে সজাগ দৃষ্টি রাখতে হবে। বিশেষ করে র‌্যাগিংয়ের বিষয়ে জিরো টলারেন্স নীতি অনুসরণ করতে হবে। এ বিষয়ে প্রচার-প্রচারণা বৃদ্ধি করতে সংশ্লিষ্ট দপ্তরকে ইতোমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে। উপাচার্য স্বল্প সময়ের মধ্যে ক্লাস শুরু করায় বিশ্ববিদ্যালয়ের সকল স্কুলের ডিন, ডিসিপ্লিন প্রধানসহ সকল শিক্ষক এবং সংশ্লিষ্ট দপ্তরসমূহকে আন্তরিক ধন্যবাদ জানান।

উল্লেখ্য, খুলনা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক/স্নাতক (সম্মান) প্রথম বর্ষের প্রথম টার্মের জন্য প্রণয়নকৃত একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী আজ ১৬ আগস্ট থেকে শুরু হওয়া ক্লাস চলবে আগামী ০৯ নভেম্বর পর্যন্ত। কোর্স রেজিস্ট্রেশন (জরিমানা ছাড়া) চলবে ৩০ আগস্ট থেকে ০৫ সেপ্টেম্বর পর্যন্ত। জরিমানাসহ কোর্স রেজিস্ট্রেশন ০৭ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত। পিএল (পরীক্ষা সংক্রান্ত প্রস্তুতিমূলক ছুটি) ১২ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত। পরীক্ষা গ্রহণ ২৬ নভেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

খুবিতে ‘বি’ ইউনিটে গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত

খুবিতে ইনোভেশন হাব স্থাপনে হাইটেক পার্ক কর্তৃপক্ষের সাথে এমওইউ স্বাক্ষর

খুবিতে আইকিউএসি আয়োজিত কর্মশালা অনুষ্ঠিত

খুবি উপাচার্যের সাথে বিএইউএসটি, খুলনার উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ

ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সাথে খুবির এমওইউ স্বাক্ষরিত

খুবিতে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।