সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শনিবার , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
নিকোটিন ‘রুখবে’ করোনা! | চ্যানেল খুলনা

নিকোটিন ‘রুখবে’ করোনা!

চ্যানেল খুলনা ডেস্কঃকরোনাভাইরাসের সংক্রমণ থেকে মানুষকে ‘রক্ষা’ করতে পারে নিকোটিন। ফ্রান্সের একদল গবেষক নতুন এ তথ্য দিয়েছেন। তবে তারা এ নিয়ে আরও পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন রয়েছে বলেও জানিয়েছেন। বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে এ তথ্য দিয়েছে এনডিটিভি।

ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি হাসপাতালে ৩৪৩ জন করোনা আক্রান্তের ওপর গবেষণাটি চালানো হয়। তাদের সঙ্গে ১৩৯ জন করোনা আক্রান্তকে যুক্ত করা হয় যারা সামান্য উপসর্গ নিয়ে হাসাপাতালে ভর্তি হয়েছেন।

ইন্টারনাল মেডিসিনের অধ্যাপক ও নিকোটিন সংক্রান্ত গবেষণাটির সহ-লেখক জহির আমৌরা বলেন, ‘ওই ব্যক্তিদের মধ্যে মাত্র ৫ শতাংশ ধুমপায়ী।’ অথচ ফ্রান্সের মোট জনসংখ্যার ৩৫ শতাংশ মানুষ ধুমপায়ী।

গত মাসে নিউ ইংল্যান্ড জার্নালে একটি গবেষণা প্রকাশিত হয়। তাতে দেখা যায়, চীনে করোনা আক্রান্তদের ১২ শতাংশ ধুমপায়ী। অথচ চীনের মোট জনসংখ্যার ২৬ শতাংশ ধুমপায়ী। সে হিসেবে দেখা যাচ্ছে ফ্রান্স ও চীনে তুলনামূলক কম সংখ্যক ধুমপায়ী করোনায় আক্রান্ত হয়েছেন।

ফ্রান্সের পাস্তুর ইনস্টিটিউটের নিউরোবায়োলজি বিশেষজ্ঞ ও গবেষক দলের একজন জ্য-পিয়ার সঁজে বলেন, তারা গবেষণা করে দেখেছেন, নিকোটিন মানুষের শরীরে কোষের সঙ্গে দৃঢ়ভাবে লেগে থাকে। ফলে করোনাভাইরাস কোষের ভেতর প্রবেশ করতে গেলেই নিকোটিন তাতে বাধা দেয়। এতে শরীরে করোনাভাইরাস ছড়াতে পারে না।

আনুষ্ঠানিকভাবে পরীক্ষামূলক প্রয়োগের আগে এ গবেষণার বিষয়ে ফ্রান্সের স্বাস্থ্য কর্তৃপক্ষের অনুমোদনের অপেক্ষায় আছেন সংশ্লিষ্ট গবেষকরা। তারা বলছেন, অনুমতি পেলে প্যারিসের একটি হাসপাতালের স্বাস্থ্য কর্মীদের ওপর পরীক্ষামূলক প্রয়োগ চালানো হবে। ওই স্বাস্থ্য কর্মীরা করোনা আক্রান্তদের চিকিৎসা করছেন। ফলে তারাও সংক্রমিত হতে পারেন। তাই তাদের ওপর নিকোটিন প্রয়োগ করে দেখা হবে যে কতটা কাজ হয়।

আমৌরা বলেন, হাসপাতালে করোনা আক্রান্তদের ওপরও নিকোটিনের পরীক্ষামূল প্রয়োগের অনুমোদন পেতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে।

তবে গবেষকারা বারবার সতর্ক করে বলছেন, এ বিষয়ে আরও বিস্তারিত পরীক্ষা-নিরীক্ষার দরকার আছে। এ ছাড়া মানুষকে ধূমপানের ক্ষতিকর দিকগুলো নিয়েও সচেতন করছেন তারা।

https://channelkhulna.tv/

স্বাস্থ আরও সংবাদ

তীব্র তাপপ্রবাহে হিটস্ট্রোক এড়াবেন যেভাবে

যে পানীয়তেই মিলবে ব্রণের সমস্যার সমাধান

পাইকগাছা ও কয়রার মানুষ কে উন্নত চিকিৎসা সেবা দিচ্ছে ড্রিম ফোর হাসপাতাল

১৯০ পদের বিপরীতে শূন্য ৯০ পদ; নেই পরিচ্ছন্নকর্মী ও টেকনিশিয়ান

খুলনায় ডেঙ্গু আক্রান্ত আরো দুই নারীর মৃত্যু

খুলনায় ডেঙ্গুতে একজনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৪৩৬

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।