সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শুক্রবার , ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
পশ্চিমবঙ্গে ৭ থেকে ৯ দফায় ভোট | চ্যানেল খুলনা

পশ্চিমবঙ্গে ৭ থেকে ৯ দফায় ভোট

আসন্ন পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের ভোট ৭ থেকে ৯ দফায় হতে পারে। শুক্রবার বিকেলে ভারতের কেন্দ্রীয় নির্বাচন কমিশন পশ্চিমবঙ্গসহ দেশটির চারটি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ভোটের দিনক্ষণ ঘোষণা করবে। তার আগে নির্বাচন কমিশন সূত্রের বরাতে এ খবর জানিয়েছে কলকাতার দৈনিক আনন্দবাজার পত্রিকা।

শুক্রবার সকালে কমিশন সূত্রে জানানো হয়, বিকেল ৫টার দিকে সংবাদ সম্মেলন করে পাঁচ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটের দিনক্ষণ ঘোষণা করা হবে। পশ্চিমবঙ্গ ছাড়াও ভোট হচ্ছে তামিলনাডু, আসাম, কেরালা ও পদুচেরিত। ভোটের দিনক্ষণ ঘোষণার খবর আসার সঙ্গে সঙ্গে শুরু হয়েছে নানারকম জল্পনা।

পশ্চিমবঙ্গের ২৯৪, তামিলনাড়ুর ২৩৪, আসামের ১২৬, কেরালার ১৪০ এবং পদুচেরির ৩০ আসনের বিধানসভা ভোটের দিনক্ষণের ঘোষণা মার্চে হবে বলে শুরুর দিকে জল্পনা ছিল। তা আরও জোরালো হয়েছিল এ সপ্তাহের প্রথমদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আসাম গিয়ে ৭ মার্চ ভোটের দিনক্ষণ ঘোষণা হতে পারে বলে মন্তব্য করার পর।

সব মহলকে খানিকটা চমকে দিয়েই দিনক্ষণ ঘোষণার সিদ্ধান্ত নিল দেশটির নির্বাচন কমিশন। ইতোমধ্যেই পশ্চিমবঙ্গসহ অন্যান্য রাজ্যে কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী পাঠানো শুরু হয়েছে। পশ্চিমবঙ্গের বিভিন্ন ‘স্পর্শকাতর’ এলাকায় বাহিনীর সদস্যদের মহড়া দিতেও দেখা গেছে।

ভারতের প্রধান নির্বাচন কমিশনার সুনীল অরোরা
ভারতের ক্ষমতাসীন দল বিজেপির শীর্ষ নেতা ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পশ্চিমবঙ্গ সফরে বারবার কেন্দ্রীয় বাহিনীর প্রহরায় ভোট হবে বলে জানিয়েছিলেন। ভোটারদের নির্বিঘ্নে ও নির্ভয়ে ভোট দেওয়ার আহ্বানও জানান তিনি।

কেন্দ্রীয় বাহিনীর পর্যবেক্ষণে ভোট আয়োজন মমতা বন্দোপাধ্যায় নেতৃত্বাধীন পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস জানিয়েছে, তারা আশা করছে, নির্বাচন কমিশন ‘নিরপেক্ষভাবে’ কাজ করবে। কেন্দ্রীয় বাহিনীর তত্ত্বাবধানে ভোট হবে ‘অবাধ ও নিরপেক্ষ’।

তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ বলেন, ‘মানুষ তৃণমূলকে ভোট দেবে। কেন্দ্রীয় বাহিনীর পর্যবেক্ষণে গণতান্ত্রিক কাঠামো মেনে ভোট হলে আপত্তির কিছু নেই। কিন্তু পরিকল্পিতভাবে কোনো বিশেষ রাজনৈতিক দলকে সুবিধা পাইয়ে দেওয়ার বিষয়টি যদি নজরে পড়ে, তাহলে আমরা সেটি নিয়ে নিশ্চয়ই যথাযথ পদক্ষেপ নেব।’

পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধীদল কংগ্রেসের নেতা আব্দুল মান্নান আসন্ন বিধানসভা ভোটের দিনক্ষণ প্রসঙ্গে বলেন, ‘কত দফায় ভোট হবে, সেটা নির্বাচন কমিশন ঠিক করবে। আমরা চাই মানুষ যাতে নির্বিঘ্নে, নির্ভয়ে ও শান্তিতে নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারেন।’

পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেন, ‘বাংলার মানুষ নির্ভয়ে, শান্তিপূর্ণভাবে যাতে ভোটকেন্দ্রে পৌঁছাতে পারে এবং ভোটকেন্দ্রের ভেতরে-বাইরে যাতে শান্তি বজায় থাকে, সেটা নির্বাচন কমিশন নিশ্চিত করুক। কত দফায় ভোট হবে, তা কমিশন ঠিক করবে। এটা নিয়ে আমাদের কোনো বক্তব্য নেই।’

https://channelkhulna.tv/

আন্তর্জাতিক আরও সংবাদ

আল আকসা একদিন মুসলিমদের হাতে যাবে : হিব্রুতে এক্সবার্তা খামেনির

অস্ট্রেলিয়ার পার্লামেন্ট ভবনেই ধর্ষণ, সত্যতা পেলেন বিচারক

শক্তি হারাচ্ছে মিয়ানমারের জান্তা : থাই প্রধানমন্ত্রী

ইউক্রেনের চেয়ে গাজায় ৬ গুণ বেশি নারী-শিশু নিহত

রাশিয়াকে ‘জুলফিকার’ ক্ষেপণাস্ত্র দিচ্ছে ইরান

একমাত্র দেশ হিসেবে যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।