সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা রবিবার , ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
পুষ্টিহীনতা গর্ভবতী মা ও নবজাতকের জন্য মারাত্মক ক্ষতির কারণ: খুলনা সিটি মেয়র | চ্যানেল খুলনা

পুষ্টিহীনতা গর্ভবতী মা ও নবজাতকের জন্য মারাত্মক ক্ষতির কারণ: খুলনা সিটি মেয়র

চ্যানেল খুলনা ডেস্কঃ খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, পুষ্টিহীনতা গর্ভবতী মা ও নবজাতকের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাড়ায়। সেদিকে লক্ষ্য রেখে বর্তমান সরকার মা ও শিশু স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে।
তিনি গর্ভবতী মায়েদের মাতৃত্বকালীন ভাতা প্রদান কার্যক্রমের প্রশংসা করে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর এ কর্মসূচির আওতায় অনেক দরিদ্র পরিবার উপকৃত হচ্ছেন।
সিটি মেয়র আজ বৃহস্পতিবার সকালে নগরীর শের-ই-বাংলা রোডস্থ নগর স্বাস্থ্য ভবনে আয়োজিত ‘‘গর্ভবতী মহিলাদের রক্ত স্বল্পতা প্রতিরোধে আয়রন ও ফলিক এসিড ট্যাবলেটের অধিকতর ব্যবহার নিশ্চিতকরণ’’ শীর্ষক রিভিউ কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। নিউট্রিশন ইন্টারন্যাশনাল ও জাতীয় জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের সহযোগিতায় কেসিসি’র স্বাস্থ্য বিভাগ এ
কর্মশালার আয়োজন করে।
সিটি মেয়র আরো বলেন, অনেক পরিবার গর্ভবতী মায়ের স্বাস্থ্যের ব্যাপারে উদাসীন থাকেন যা কাম্য নয়। সরকারের পাশাপাশি মায়েদের স্বাস্থ্যসেবা প্রদানে পরিবারকেও দায়িত্বশীল হতে হবে এবং গর্ভবতী মা ও শিশুদের প্রতি যতœশীল হতে হবে। সিটি মেয়র প্রশিক্ষণলব্ধ জ্ঞান কাজে লাগিয়ে সেবার মনোভাব নিয়ে গৃহীত কর্মসূচি বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি
আহবান জানান।
কেসিসি’র শিক্ষা, স্বাস্থ্য, পরিবার-পরিকল্পনা ও স্বাস্থ্য রক্ষা ব্যবস্থা স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর মো: মনিরুজ্জামান-এর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সচিব মো: আজমুল হক, নিউট্রিশন ইন্টারন্যাশনালের প্রোগ্রাম কো-অর্ডিনেটর ডা. মাহমুদ কাজী মোহাম্মদ, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের জাতীয় নিউট্রিশন সেবা প্রকল্পের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. গাজী আহমদ হাসান ও নিউট্রিশন ইন্টারন্যাশনালের জেলা কো-অর্ডিনেটর জিল্লুর রহমান গাইন। স্বাগত বক্তৃতা করেন কেসিসি’র প্রধান স্বাস্থ্য
কর্মকর্তা ডা. এ কে এম আব্দুল্লাহ ও প্রশিক্ষণ কার্যক্রম সঞ্চালনা করেন স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার। কেসিসি’র স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা- কর্মচারী, আরবান প্রাইমারী হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রজেক্টের চিকিৎসক ও কর্মীসহ বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধিগণ কর্মশালায় অংশগ্রহণ করেন।
দুপুর ১টায় সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক নগরীর হোটেল ক্যাসল সালামে শিশু বিশেষজ্ঞ ডাক্তাদের ২য় বিভাগীয় সম্মেলন-খুলনা ২০২০ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন। বাংলাদেশ পেডিয়াট্রিক এ্যাসোশিয়েশন (বিপিএ)-খুলনা ৩ দিন ব্যাপি এ সম্মেলনের আয়োজন করে। বাংলাদেশ পেডিয়াট্রিক এ্যাসোসিয়েশন দেশের শিশু স্বাস্থ্য সেবার উন্নয়ন এবং শিশু মৃত্যু রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে উল্লেখ করে সিটি মেয়র বলেন, বর্তমান সরকার দেশের সামগ্রিক উন্নয়নে আন্তরিকতার সাথে কাজ করছে।
স্বাস্থ্য খাতও এর বাইরে নয়। দেশের চিকিৎসা ক্ষেত্রের এ সাফল্যে চিকিৎসকদের অবদান তুলে ধরে তিনি বলেন, চিকিৎসকদের পাশাপাশি অন্য সকল পেশাজীবীগণ আন্তরিকতার সাথে কাজ করলে দেশের অগ্রগতি আরো ত্বরান্বিত হবে।
বিপিএ-খুলনা শাখার সভাপতি ডা. মো: কামরুজ্জামান-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনার বিভাগীয় কমিশনার ড. মুহা: আনোয়ার হোসেন হাওলাদার, বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের সভাপতি প্রফেসর ডা. মো: শহিদ উল্লাহ, বিপিএ’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক প্রফেসর ডা. মোঃ জাহিদ হোসেন, সহসভাপতি প্রফেসর ডা. মতিউর রহমান, বিপিএ’র সাবেক সভাপতি প্রফেসর ডা. মোঃ রুহুল আমিন, সাবেক সাধারণ সম্পাদক ডা. মো: শফিকুর রহমান, বিএমএ-খুলনার সভাপতি ডা. শেখ বাহারুল আলম ও সাধারণ সম্পাদক ডা. মো: মেহেদী নেওয়াজ এবং স্বাগত বক্তৃতা করেন বিপিএ-খুলনার সহসভাপতি ডা. শেখ মিজানুল হক। অনুষ্ঠানে বিএমএ, বিপিএ, বিএমডিসি’র কর্মকর্তাসহ শিশু চিকিৎসকগণ উপস্থিত ছিলেন।

https://channelkhulna.tv/

খুলনা মহানগর আরও সংবাদ

রাজপথে ছাত্র-শ্রমিকদের মিতালী আন্দোলনে সরকারের পতন হবে : শিমুল বিশ্বাস

খুলনা সাংবাদিক ইউনিয়নের নামে তথাকথিত এডহক কমিটি গঠনে বিষ্ময় ও উদ্বেগ প্রকাশ

নগরীর ৮নং ওয়ার্ড আহবায়কের শয্যাপাশে বিএনপির নেতৃবৃন্দ

খুলনা সিআইডির অতিরিক্ত ডিআইজি শম্পা’র সাফল্যগাঁথা কর্মময় জীবন

নগর স্বেচ্ছাসেবক লীগের যথাযথ মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস পালন

শেখ সুজনের মায়ের সুস্থতা কামনায় শেখ রাসেল পরিষদের দোয়া মাহফিল

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।