সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বৃহস্পতিবার , ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
প্রধানমন্ত্রী দক্ষ জনশক্তি গড়ে তুলতে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে বহুমাত্রিক কাজ করছে: সালাম মূশের্দী এমপি | চ্যানেল খুলনা

প্রধানমন্ত্রী দক্ষ জনশক্তি গড়ে তুলতে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে বহুমাত্রিক কাজ করছে: সালাম মূশের্দী এমপি

খুলনা-৪ আসনের সংসদ সদস‍্য ও জেলা আওয়ামীলীগের সদস‍্য আব্দুস সালাম মূশের্দী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষ জনশক্তি গড়ে তুলতে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে শিক্ষাকে বহুমাত্রিক করতে কাজ করছে।

প্রধানমন্ত্রী দেশে শিক্ষার হার বৃদ্ধিতে , ৯৬ সালে সরকারে আসার পর তার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার নিরক্ষরতামুক্ত বাংলাদেশ গড়ে তুলতে ‘নিরক্ষরতামুক্ত বাংলাদেশ’ শীর্ষক একটি প্রকল্প হাতে নেয়।

সেখানে আনুষ্ঠানিক, উপানুষ্ঠানিক, মসজিদ বা ধর্মীয় প্রতিষ্ঠানভিত্তিক এবং বয়স্ক শিক্ষার ব্যাপক উদ্যোগ নেওয়া হয়। বয়স্ক শিক্ষার জন্য এনজিওসহ নানা সংগঠনকে কাজে লাগানো হয়।

তিনি আরও বলেন, সরকারের লক্ষ্য ছিল প্রতিটি জেলা ও উপজেলাকে নিরক্ষরতামুক্ত ঘোষণা করা এবং এর ফলও পেতে শুরু করে। সবার উদ্যোগে সবার সহযোগিতায় খুব অল্প সময়েই কয়েকটি জেলাকে নিরক্ষরতামুক্ত ঘোষণা করা সম্ভব হয়। সেজন্য সে সময় ইউনিসেফ থেকে আন্তর্জাতিক পুরস্কার বাবদ প্রায় ১০ হাজার ডলার প্রাপ্তি এবং সেটি দিয়ে একটি বৃত্তি প্রদানের ব্যবস্থা করা হয়। শিক্ষার হার ৪৫ শতাংশ থেকে ৬৫ শতাংশে উন্নীত করি।’

সরকার প্রাথমিকসহ মাধ্যমিক পর্যায়ের শিক্ষায় সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর অংশগ্রহণ বাড়াতে ছাত্র-ছাত্রী উভয়ের জন্য বর্ধিত হারে উপবৃত্তি প্রদান করে যাচ্ছে। ফলে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে লিঙ্গ সমতা অর্জন করায় বাংলাদেশ বিশ্বে প্রশংসা অর্জন করেছে

সরকার ২০০৯ থেকে এ পর্যন্ত ৩৩৭টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং ৩৩৯টি বেসরকারি কলেজ সরকারিকরণ করেছে। সরকারি মাধ্যমিক শিক্ষকদের দ্বিতীয় শ্রেণির গেজেটেড কর্মকর্তায় উন্নীত করেছে এবং ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেছে। এতে ১ লাখ ২০ হাজার শিক্ষকের চাকরি সরকারিকরণ হয়।

শনিবার (১৫ এপ্রিল) সকাল ১১টায় রূপসা উপজেলা অফিসার্স ক্লাব মিলনায়তনে প্রধানমন্ত্রীর উপহারের মাধ‍্যমিক পর্যায়ের নবম ও দশম শ্রেণীর মেধাবী শিক্ষার্থীদের স্মার্ট নাগরিক গড়ার উদ্দেশ‍্যে ট্যাব বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

উপজেলা প্রশাসন ও পরিসংখ্যান অফিস আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কোহিনুর জাহান।

বিশেষ অতিথির বক্তৃতা করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দীন বাদশা, সহকারী কমিশনার ভূমি মো:সাজ্জাদ হোসেন, ভাইস চেয়ারম্যান ফারহানা আফরোজ মনা, মাধ‍্যমিক শিক্ষা কর্মকর্তা আইরিন পারভিন।

শিক্ষা কর্মকর্তা মো: আমিনুল ইসলাম এর পরিচালনায় বক্তৃতা করেন কৃষি কর্মকর্তা মোঃ ফরিদুজ্জামান, মৎস্য কর্মকর্তা বাপি কুমার দাস, সহকারী মাধ‍্যমিক শিক্ষা কর্মকর্তা গোলাম মোস্তফা, জেলা আওয়ামী লীগের সদস্য অধ‍্যক্ষ ফ ম আ: সালাম, জেলা আওয়ামী লীগের সদস্য জাহাঙ্গীর হোসেন মুকুল,প্রধান শিক্ষক রবিউল ইসলাম পলাশ, মো: মনিরুজ্জামান,মো:আহসান উল্লাহ,সরোজ হালদার,কৃষ্ণপদ রায়, আবদুল্লাহ হেল বাকী, যশোমন্ত ধর, বিল্লাল হোসেন আওয়ামীলীগ নেতা আ:মজিদ ফকির, ইউপি চেয়ারম্যান অধ‍্যাপক আশরাফুজ্জামান বাবুল, মো:জাহাঙ্গীর শেখ, মোল্লা ওয়াহিদুজ্জামান মিজান, পরিসংখান কর্মকর্তা টুকু বালা, মোতালেব হোসেন, এস এম হাবিব, আকতার ফারুক, স ম জাহাঙ্গীর হোসেন, রাজীব দাস, আজমল ফকির, শেখ আসাদুজ্জামান, মামুন শেখ, যুবলীগের আশিষ রায়, বাদশা মিয়া, তারেক আজিজ, রবিউল ইসলাম, খায়রুজ্জামান সজল, সাইফুল ইসলাম শাওন, নোমান ওসমানী রিচি, সামসুল আলম বাবু, মশফিকুর রহমান ইমন, ছাত্রলীগের হিমেল, কাজল, হুমায়ন কবীর, শেখ রিয়াজ, রাসেল, অঞ্জন, দ্বীপ,রাসেলসহ দলীয় নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

রূপসা উপজেলার ২২টি প্রতিষ্ঠানের ১৩২জন শিক্ষার্থীদের মাঝে এই ট‍্যাব বিতরণ করা হয়।

এছাড়া আব্দুস সালাম মুর্শেদী এমপি দুপুরে উপজেলার মৎস্য অধিদপ্তরধীন ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় বিকল্প কর্মসংস্থানের লক্ষ্যে জেলেদের মাঝে বকনা বাছুর বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।

https://channelkhulna.tv/

প্রেস রিলিজ আরও সংবাদ

খুবির সামাজিক বিজ্ঞান স্কুলের ৯ শিক্ষার্থীকে মেধার স্বীকৃতিস্বরূপ ডিনস অ্যাওয়ার্ড প্রদান

আর্থিক সমন্বয় ও নিরীক্ষা শীর্ষক প্রশিক্ষণের উদ্বোধন

ইয়াং ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে দেশসেরা খুবি

খুবিতে গ্রিন এন্ড ক্লিন ক্যাম্পাস শীর্ষক দু’দিনব্যাপী কর্মশালার সমাপনী

খুবিতে একাডেমিক ও প্রশাসনিক প্রধানদের সাথে উপাচার্যের মতবিনিময়

খুবিতে শুদ্ধাচার কৌশল ও এপিএ সংক্রান্ত প্রশিক্ষণ অনুষ্ঠিত

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।