সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা রবিবার , ২১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ , ৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
বিতর্কের চর্চা শিক্ষার্থীদের বুদ্ধিবৃত্তিক বিকাশ ও মননে গুরুত্বপূর্ণ অবদান রাখে : প্রফেসর রেজাউল করিম | চ্যানেল খুলনা

খুবিতে তৃতীয় নৈয়ায়িক ন্যাশনাল্স-২০২৪ উদ্বোধন

বিতর্কের চর্চা শিক্ষার্থীদের বুদ্ধিবৃত্তিক বিকাশ ও মননে গুরুত্বপূর্ণ অবদান রাখে : প্রফেসর রেজাউল করিম

খুলনা বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং ক্লাব নৈয়ায়িক এর আয়োজনে জাতীয় আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা ‘তৃতীয় নৈয়ায়িক ন্যাশনাল্স-২০২৪’ উদ্বোধন করা হয়েছে। শুক্রবার (৪ অক্টোবর) সকালে আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এ প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয়ের জরুরি প্রশাসনিক ও আর্থিক কার্যক্রম পরিচালনার দায়িত্বপ্রাপ্ত জ্যেষ্ঠ অধ্যাপক ড. মো. রেজাউল করিম।

তিনি বলেন, বিতর্ক হচ্ছে সমাজের মুক্তির হাতিয়ার। যুক্তিতর্ক ছাড়া সামাজিক মুক্তি তথা কোন বিপ্লব সফল হয় না। বিতর্কের চর্চা শিক্ষার্থীদের বুদ্ধিবৃত্তিক বিকাশ ও মননে গুরুত্বপূর্ণ অবদান রাখে। খুলনা বিশ্ববিদ্যালয়ের সংগঠন নৈয়ায়িক শিক্ষার্থীদের মধ্যে যুক্তিমনস্কতা বৃদ্ধি, সাংগঠনিক ও দায়িত্বশীলতার চর্চা করে সুনাগরিক তৈরির পথ সুগম করছে। তাদের প্রচেষ্টা যুক্তিবাদী সমাজ গঠনে ভূমিকা রাখবে যা দেশের সমৃদ্ধ অর্জন ও জাতিগঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। পড়াশোনার পাশাপাশি এমন সহশিক্ষা কার্যক্রমে যুক্ত শিক্ষার্থীদের ভূয়সী প্রশংসা করেন তিনি।

তিনি আরও বলেন, ২০২৪ সালে জুলাই-আগস্টে ছাত্র-জনতার অভ্যুত্থানে আমরা দ্বিতীয় স্বাধীনতা পেয়েছি। এই স্বাধীনতা আমাদের বাক স্বাধীনতা ফিরিয়ে দিয়েছে। এই স্বাধীনতা জুলুমের বিরুদ্ধে মজলুমের স্বাধীনতা। এতে অভ্যুত্থানে যারা শহিদ হয়েছেন, বিশেষ করে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মীর মুগ্ধসহ সকল শহিদকে কৃতজ্ঞচিত্তে স্মরণ করছি।

প্রফেসর ড. মো. রেজাউল করিম বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সহযোগিতায় খুব দ্রুত এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশসহ সবকিছু স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে। এ বিশ্ববিদ্যালয় সেই ১৯৯১ সাল থেকেই ব্যতিক্রম। এখানে সেশনজট, ছাত্ররাজনীতি, গণরুম সংস্কৃতি না থাকায় শিক্ষার্থীরা যেমনি শিক্ষার সুষ্ঠু পরিবেশ পায়, তেমনি শিক্ষকরাও এ স্বাতন্ত্র্যের কারণে গর্ববোধ করেন।

তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ে তৃতীয় জাতীয় বিতর্ক প্রতিযোগিতার আয়োজনের জন্য নৈয়ায়িককে আন্তরিকভাবে ধন্যবাদ জানান। ভবিষ্যতে যাতে এ বিশ্ববিদ্যালয় থেকে আরও ভালো ভালো বিতার্কিক তৈরি হতে পারে এজন্য ছাত্র বিষয়ক পরিচালকের দপ্তরের সহযোগিতায় আন্তঃডিসিপ্লিন বিতর্ক প্রতিযোগিতা আয়োজনে গুরুত্বারোপ করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর ড. মো. নাজমুস সাদাত, নৈয়ায়িক এর উপদেষ্টা প্রফেসর ড. তুহিন রায় ও সহকারী অধ্যাপক মো. জোবায়ের হোসেন। স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির আহ্বায়ক মো. সোহেল আল সম্রাট। অনুষ্ঠান সঞ্চালনা করেন খালিদ আহম্মেদ।

উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি, প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দলের সদস্য ও নৈয়ায়িকের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। দুই দিনব্যাপী এ বিতর্ক প্রতিযোগিতায় দেশের ৩৬টি বিশ্ববিদ্যালয় থেকে দল অংশগ্রহণ করেছে। আগামীকাল ৫ অক্টোবর (শনিবার) এ প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হবে।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

খুবিতে সীরাত কনফারেন্স উপলক্ষ্যে পবিত্র কোরআন তেলাওয়াত, হামদ, নাত ও গজল প্রতিযোগিতা অনুষ্ঠিত

বিদেশে উচ্চশিক্ষার জন্য জার্নাল পেপার লেখায় দক্ষতা অর্জন অত্যন্ত গুরুত্বপূর্ণ : রেজাউল করিম

বিতর্কের চর্চা শিক্ষার্থীদের বুদ্ধিবৃত্তিক বিকাশ ও মননে গুরুত্বপূর্ণ অবদান রাখে : প্রফেসর রেজাউল করিম

খুবিতে শহিদ মীর মুগ্ধ আন্তঃডিসিপ্লিন ফুটবল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলা ডিসিপ্লিন

খুবির আইসিটি সেল ও ছাত্র বিষয়ক পরিচালকের সাথে ক্লাবসমূহের প্রতিনিধিদের মতবিনিময়

খুবিতে মুখোমুখি হচ্ছে গণিত ও বাংলা ডিসিপ্লিন

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
সম্পাদক: মো. হাসানুর রহমান তানজির
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
প্রধান কার্যালয়ঃ ৫২/১, রোড- ২১৭, খালিশপুর, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদফতরে অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য আবেদিত।