সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শুক্রবার , ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
বিশ্বের উন্নতির জন্য বায়োটেকনোলজি প্রয়োগে অগ্রগামী হতে হবে : উপাচার্য | চ্যানেল খুলনা

বিশ্বের উন্নতির জন্য বায়োটেকনোলজি প্রয়োগে অগ্রগামী হতে হবে : উপাচার্য

বিশ্বের উন্নতির জন্য বায়োটেকনোলজি প্রয়োগে অগ্রগামী হওয়ার জন্য শিক্ষক-গবেষকদের প্রতি আহ্বান জানিয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, আমাদের পরিবর্তনের প্রতিনিধি হতে হবে, টেকসই অনুশীলনের প্রবক্তা হতে হবে। তিনি সম্মেলন থেকে প্রাপ্ত উদ্দীপনা অংশগ্রহণকারীদের নিজ নিজ কাজের ক্ষেত্রে প্রয়োগের আহ্বান জানান।

রবিবার (৮ অক্টোবর ) রাতে আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে খুলনা বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (বিজিই) ডিসিপ্লিন আয়োজিত ‘টেকসই উন্নয়নে বায়োটেকনোলজি’ শীর্ষক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে লিখিত বার্তায় তিনি এসব কথা বলেন। প্রধান অতিথির পক্ষে লিখিত বার্তা পড়ে শোনান সম্মেলন আয়োজক কমিটির সভাপতি ও বিজিই ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. শেখ জুলফিকার হোসেন।

উপাচার্য আরও বলেন, আমাদের এগিয়ে যাওয়ার সাথে সাথে গবেষক, নীতিনির্ধারক এবং শিল্প নেতাদের মধ্যে সহযোগিতাকে উৎসাহিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমানে আমরা যে চ্যালেঞ্জগুলোর মুখোমুখি হচ্ছি তা জটিল এবং বহু-স্তরবিশিষ্ট, যার জন্য আন্তঃবিভাগীয় সমাধান প্রয়োজন। একসাথে কাজ করার মাধ্যমে, আমরা খাদ্য নিরাপত্তা, জলবায়ু পরিবর্তন এবং স্বাস্থ্যসেবার মতো গুরুত্বপূর্ণ সমস্যাগুলো মোকাবেলায় বায়োটেকনোলজির পূর্ণ সম্ভাবনাকে কাজে লাগাতে পারি।

তিনি বলেন, এই সম্মেলনে গবেষকরা যে পেপার ও পোস্টার উপস্থাপন করেছেন, তা দেখে আমি অনুপ্রাণিত হয়েছি। এখানে আলোচনা ও উপস্থাপনাগুলোর মাধ্যমে আমাদের গ্রহের ভবিষ্যৎ গঠনে বায়োটেকনোলজির প্রধান ভূমিকার কথা উঠে এসেছে বলে তিনি উল্লেখ করেন। তিনি এই আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করায় বিজিই ডিসিপ্লিনসহ আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা জানান।

তিনি আরও বলেন, আমাদের এখন টেকসই উন্নয়নের দিকে যাত্রা চলছে। সম্মিলিত প্রচেষ্টা আমাদের আরও টেকসই এবং সমৃদ্ধ বিশ্বের দিকে নিয়ে যেতে পারে। তাই আসুন আমরা জ্ঞান, সহযোগিতা এবং উদ্ভাবনের মশাল বহন করি। একসাথে আমরা এমন একটি ভবিষ্যৎ গড়ে তুলতে পারি, যেখানে জৈবপ্রযুক্তিগত উদ্ভাবন হবে সমগ্র মানবতার জন্য। তিনি এই সম্মেলনে অংশ নেওয়া বিজ্ঞানী, গবেষক এবং পেশাদারদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এসময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষকসহ অংশগ্রহণকারী শিক্ষক-গবেষক ও বিজ্ঞানীরা উপস্থিত ছিলেন।

দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনটি ছয়টি সায়েন্টিফিক সেশনে সম্পন্ন হয়। প্রতিটি সেশনে দেশি-বিদেশি আমন্ত্রিত বক্তা পৃথক পৃথক রিসোর্স পার্সন হিসেবে তাঁদের গবেষণালব্ধ ফলাফল উপস্থাপন করেন। যার মধ্যে এগ্রিকালচার বায়োটেকনোলজির টেকনিক্যাল সেশনে ফারজানা আক্তার ও পোস্টার সেশনে জেবা ফাইজা রহমান, মেডিকেল এন্ড ফার্মাসিউটিক্যাল বায়োটেকনোলজির টেকনিক্যাল সেশনে প্রফেসর ড. মোহাম্মদ জাকির হোসেন ও প্রফেসর ড. আবু রেজা, পোস্টার সেশনে শামিমা আফরোজ, বায়োএনার্জি, টক্সিকোলজি এন্ড এনভায়রনমেন্টাল বায়োটেকনোলজির টেকনিক্যাল সেশনে সুকন্যা আচার্য ও পোস্টার সেশনে তানভীর আহম্মেদ, মাইক্রোবিয়াল এবং ইন্ডাস্ট্রিয়াল বায়োটেকনোলজির টেকনিক্যাল সেশনে ড. হেলেনা খাতুন ও পোস্টার সেশনে আবু রেজা, বায়োইনফরমেটিক্স এন্ড কম্পিউটেশনাল বায়োলজির টেকনিক্যাল সেশনে কে এম সালিম আন্দালিব ও পোস্টার সেশনে মো. হাসান জাফরি শোভন এবং ফুড এন্ড নিউট্রাসিউটিক্যাল বায়োলজির টেকনিক্যাল সেশনে তৌহিদা আক্তার ও পোস্টার সেশনে এ এম হুমায়রা ইসলামকে বেস্ট প্রেজেন্টার হিসেবে অ্যাওয়ার্ড প্রদান করা হয়। সম্মেলন আয়োজক কমিটির সভাপতি ও বিজিই ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. শেখ জুলফিকার হোসেন তাঁদের হাতে অ্যাওয়ার্ড তুলে দেন। এছাড়া সম্মেলনে অংশগ্রহণকারী সকলকে সার্টিফিকেট প্রদান করা হয়।

সম্মেলনে কানাডা, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য, সুইডেন এবং ভারতের গবেষকগণ সশরীরে এবং ভার্চুয়ালি অংশগ্রহণ করেন। এ সম্মেলনে প্রায় ১৭৫ জন শিক্ষক/গবেষক/বিজ্ঞানীগণ বিভিন্ন সেশনে সরাসরি গবেষণালব্ধ ফলাফল উপস্থাপন করেন।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

খুবিতে আইকিউএসি আয়োজিত কর্মশালা অনুষ্ঠিত

খুবি উপাচার্যের সাথে বিএইউএসটি, খুলনার উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ

ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সাথে খুবির এমওইউ স্বাক্ষরিত

খুবিতে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত

শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বদানের সক্ষমতা তৈরি করতে হবে : ইউজিসি চেয়ারম্যান

খুবির প্রিন্টমেকিং ডিসিপ্লিনের সিনিয়র শিক্ষক বেবী সুলতানার বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।