সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বৃহস্পতিবার , ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
বেনাপোলের ১২৫টি পরিবার বন্দিজীবন থেকে মুক্তি পেতে চায় | চ্যানেল খুলনা

বেনাপোলের ১২৫টি পরিবার বন্দিজীবন থেকে মুক্তি পেতে চায়

বেনাপোলে বন্দিজীবন থেকে রক্ষা পেতে চায় ১২৫টি পরিবার। বন্দরের ভারতীয় ট্রাক টার্মিনালের পশ্চিম পার্শ্বে বসবাসরত অসহায় এ পরিবারগুলো মানবেতর জীবনযাপন করে আসছে দীর্ঘদিন ধরে। বন্দর কর্তৃপক্ষের অবহেলার কারণে বন্দিদশা থেকে বের হতে পারছে না তারা।

২০০৭ সালের ১১ নভেম্বরের আগে এ জায়গাটি ছিল উন্মুক্ত। পরে বেনাপোল বন্দর কর্তৃপক্ষ বন্দরকে সুরক্ষিত রাখার জন্য গ্রামের পাশ দিয়ে নির্মাণ করে উঁচু প্রাচীর। আটকা পড়ে যায় এসব পরিবার। পরে তারা বন্দর কর্তৃপক্ষের বাধার মুখেও নিজেদের বন্দিদশা থেকে বাঁচতে বন্দরের প্রাচীর কয়েক জায়গায় ভেঙে যাতয়াত শুরু করে। সেক্ষেত্রে অসুস্থ রোগী, স্কুল-কলেজের শিক্ষার্থীসহ ছোট শিশুদের ভোগান্তির যেন শেষ নেই।

তাছাড়া রাত হলেই শুরু হয় ভারত থেকে আমদানিকৃত লোহা ও লৌহ জাতীয় পণ্যের লোড-আনলোডের বিকট শব্দ। যে শব্দের কম্পন শুরু হয় সারা এলাকায়।

এ ব্যাপারে এলাকাবাসী কয়েকবার বন্দর কর্তৃপক্ষের কাছে লিখিত ও মৌখিকভাবে বিষয়টির সমাধান চেয়ে মানবিক আবেদন করলেও তা কোনো কাজেই আসেনি। প্রাচীর সরাতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন এলাকাবাসী কয়েকবার। এ ব্যাপারে মানবাধিকার সংস্থাগুলো বন্দি বসবাসকারীদের পক্ষে তাদের আশু সমাধান চেয়ে বন্দর কর্তৃপক্ষের কাছে সুপারিশ করলেও তা কার্যকর হয়নি। কবেনাগাদ এর সমাধান হবে তারা তা নিশ্চিত জানেন না।

বন্দরের পার্শ্ববর্তী বসবাসকারী ইসরাইল সর্দার জানান, আমরা দীর্ঘদিন মানবেতর জীবনযাপন করছি। আমদানি পণ্য নিয়ে আসা ভারতীয় ট্রাকের ইঞ্জিনের কালো ধোঁয়ায় বায়ুদূষণ, শব্দদূষণ তো নিত্যদিনের ঘটনা। বন্দরে ভারি জাতীয় মালামাল ও লৌহজাত পণ্যসামগ্রী লোড-আনলোডের ফলে বসবাসকারীদের বাড়িঘরে প্রচণ্ড ঝাঁকুনিসহ উচ্চশব্দের সৃষ্টি হয়।

বিশিষ্ট ব্যবসায়ী এনামুল হক লিটন জানান, এলাকা থেকে অনেকেই বাড়ি ছেড়ে চলে গেছেন। বাড়িতে এখন আর ভাড়াটিয়ারা থাকতে চান না। অনেক বাড়ি ভাড়াটিয়ার অভাবে ভুতুড়ে অন্ধকারে পড়ে আছে। তবে জনস্বার্থে জরুরিভিত্তিতে ও বন্দরের সৌন্দর্য বৃদ্ধির লক্ষ্যে এই এলাকার জমি অধিগ্রহণ করলে সব সমস্যার সমাধান হবে।

যশোর পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক হারুন অর রশীদ জানান, জনগণ ও এলাকাবাসীর পক্ষ থেকে পরিবেশ দূষণ হচ্ছে- এমন অভিযোগ আমরা পেয়েছি। ইতোমধ্যে একটি তদন্ত টিম কাজ শুরু করেছে।

বেনাপোল বন্দরের পরিচালক আব্দুল জলিল জানান, এলাকাবাসীর সমস্যা ও অভিযোগ আমরা ইতিমধ্যে আবেদনের মাধ্যমে পেয়েছি এবং বন্দরের ওপর মহলে বিষয়টি জানিয়েছি। সমস্যা সমাধানের চেষ্টা অব্যাহত রয়েছে।

বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের সুপারিনটেনডেন্ট প্রকৌশলী মোহাম্মদ হাসান আলী জানান, বন্দরের (টিটিআই) পশ্চিম পার্শ্বে ৬৫টি পরিবারের প্রায় ৫ শতাধিক মানুষের সমস্যার কথা আমরা জেনেছি। বন্দরের প্রাচীর নির্মাণের ফলে তারা আটকা পড়েছেন। এলাকাটির সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে।

এলাকাবাসী তাদের বন্দিজীবন থেকে মুক্তি পেতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

https://channelkhulna.tv/

যশোর আরও সংবাদ

নো-ম‍্যান্সল‍্যান্ডে অস্থায়ী শহীদ মিনারে দু-বাংলার ভাষাপ্রেমীদের ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন

দৈনিক যশোর বার্তা’র মিলনমেলা ও বনভোজন অনুষ্ঠিত

বেনাপোলে শিশু ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার

বিশ্ব ইজতেমার প্রথম পর্বে যোগ দিতে বেনাপোল চেকপোস্ট দিয়ে আসছে ভারতীয় মুসল্লি

শার্শায় দুটি ক্লিনিকে ভ্রাম‍্যমান আদালতের জরিমানা

শার্শায় মাসিক আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।