সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বৃহস্পতিবার , ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
ব্র্যাক প্রাইড আয়োজিত নারী ও প্রতিবন্ধী ব্যক্তিদের 'রিটেইল সেলসের ' প্রশিক্ষনে অন্তর্ভূক্তিকরণ বিষয়ক সচেতনতামূলক আলোচনা সভা | চ্যানেল খুলনা

ব্র্যাক প্রাইড আয়োজিত নারী ও প্রতিবন্ধী ব্যক্তিদের ‘রিটেইল সেলসের ‘ প্রশিক্ষনে অন্তর্ভূক্তিকরণ বিষয়ক সচেতনতামূলক আলোচনা সভা

ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির উদ্যাগে খুলনায় ‘দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থানে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভূক্তিকরণ’ বিষয়ক সচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৮ জানুয়ারি) সকালে খুলনা ব্র্যাক লার্নিং সেন্টারের হল রুমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
প্রাইড খুলনা সেন্টারের এমপ্লমেন্ট অফিসার মোঃ আবুল কালাম আজাদের সঞ্চালনায়। উক্ত নারী ও প্রতিবন্ধী ব্যাক্তিদের অন্তর্ভুক্ত করন সচেতনতা মূলক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ পরিচালক খান মোতাহার হোসেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন ব্র্যাক খুলনা জেলা সমন্বয়ক শিপ্রা বিশ্বাস, ডেপুটি ম্যানেজার তাসলিমা আক্তার, এলাকা ব্যবস্থাপক মোস্তাফিজুর রহমান। উক্ত অনুষ্ঠানটি পরিচালনা করেন ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির প্রাইড প্রকল্পের সেন্টার লিড শিলা আক্তার।
খুলনা জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ পরিচালক খান মোতাহার হোসেন বলেন, ব্র্যাক বর্তমানে সারা বিশ্বে আলোড়ন সৃষ্টিকারি এবং বিশ্বের এক নম্বর উন্নয়নমূলক দাতব্য সংস্থা। নারী ও প্রতিবন্ধী ব্যক্তির উন্নয়নসহ বিভিন্ন সমাজসেবামূলক কাজ করে যাচ্ছে ব্র্যাক। যুগোপযোগী বিভিন্ন কর্মসূচী গ্রহণ ও বাস্তবায়ন এর মাধ্যমে তারা আজকের অবস্থানে এসেছে। এছাড়াও তিনি প্রতিবন্ধী ব্যাক্তিদের অধিকার সুরক্ষা আইনের বিভিন্ন ধারা তুলে ধরে সে সাম্পর্কে আলোচনা করেন ।
ব্র্যাক সম্পর্কে জানাতে গিয়ে ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির ডেপুটি ম্যানেজার তাসলিমা আক্তার বলেন, ব্র্যাক প্রতিবন্ধী ব্যক্তিদের দক্ষতা উন্নয়ন এবং কর্মসংস্থানের জন্য কাজ করে যাচ্ছে এবং ৪ টি জেলায় প্রাইড প্রকল্পের উদ্দেশ্য বাস্তবায়নের জন্য, প্রতিবন্ধী ব্যাক্তিদের অন্তর্ভুক্ত নিশ্চিত করবার লক্ষ্য ৭ % লক্ষমাত্রা নির্ধারণ করে দেয়া হয়। প্রতিবন্ধী ব্যক্তিদের রিটেইল সেলসের উপর প্রশিক্ষণ প্রদান করে দক্ষতা উন্নয়ন নিশ্চিত করে এবং কর্মসংস্থানের সাথে যুক্ত হতে সহযোগিতা করা হয়। ব্র্যাকের ৬টি ট্রেনিং সেন্টার থেকে প্রতিবন্ধী ব্যাক্তিদের রিটেইল সেলসের উপর প্রশিক্ষণ প্রদান করে মোট ১১৫ জন প্রতিবন্ধী ব্যাক্তির চাকুরী নিশ্চিত করতে সক্ষম হয়েছি। পাশাপাশি প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণ বৃদ্ধি করতে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি, দক্ষতা উন্নয়ন, নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন ক্ষেত্রে কাজ করছে সংস্থাটি। বিশেষ করে প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজে প্রতিষ্ঠিত করতে, দক্ষ করে তুলতে বিশেষভাবে মনোযোগী।
এসময় আরো উপস্থিত ছিলেন ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির ডিভিশনাল ম্যানেজার মোঃ বাবুল হোসেন, জেন্ডার সমতার রিজিওনাল ম্যানেজার সঞ্জয় ব্যানার্জী, এসডিপি প্রাইড প্রকল্পের এমপ্লয়মেন্ট অফিসার আবুল কালাম আজাদ এবং মোঃ বারিকুল ইসলাম, আসাদুজ্জামান, ট্রেইনার,প্রোগ্রাম অর্গানাইজার মোঃ আল আমিন , মোঃ মেহেদী হাসান ও এ্যাসিট্যান্ট লজিস্টিক অফিসার মোঃ নয়ন মাহমুদ, পারভীন আক্তার সেক্টর স্পেশালিষ্ট, আবদুল্লাহ আল মামুন, ইসমাইল হোসেন।
এছাড়াও টিভিইটি স্পেশালিষ্ট, ওপিডি সদস্য, অভিভাবক, গ্র্যাজুয়েট লার্নারসহ প্রতিবন্ধী ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, প্রাইড প্রজেক্ট এর আওতায় খুলনা সদরের ময়লাপোতাতে সাথী কমপ্লেক্সে এর তৃতীয় তলায় রিটেইল সেলসের উপর ক্লাসরুম ভিত্তিক ও ওয়ার্কপ্লেস ভিত্তিক ৩৬০ ঘন্টার ট্রেনিং প্রদান করা হয় সম্পূর্ণ বিনামূল্যে। যেখানে সর্বনিম্ন শিক্ষাগত যোগ্যতা এসএসসি পাস ও যাদের বয়স ১৮ থেকে ৩০ বছর হতে হবে। এ প্রশিক্ষণে ৬০ ভাগ নারী ৪০ ভাগ পুরুষ এবং ৭ ভাগ প্রতিবন্ধী ব্যাক্তিদের অন্তর্ভুক্ত নিশ্চিত করবেন মাধ্যমে পরিচালিত হয়ে আসছে সেই ২০২১ সাল থেকে। এছাড়া প্রশিক্ষণ শেষে গ্র্যাজুয়েট লার্নারদের বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত সার্টিফিকেট প্রদান করা হয় পাশাপাশি সফলভাবে প্রশিক্ষণ সম্পন্নকারীদের চাকরি পেতে সহযোগিতা করা হয় ।

https://channelkhulna.tv/

প্রেস রিলিজ আরও সংবাদ

খুলনায় মহান মে দিবস পালিত

খুবিতে ইনোভেশন হাব স্থাপনে হাইটেক পার্ক কর্তৃপক্ষের সাথে এমওইউ স্বাক্ষর

খুলনা সাংবাদিক ইউনিয়নের নামে তথাকথিত এডহক কমিটি গঠনে বিষ্ময় ও উদ্বেগ প্রকাশ

বিএনপি সবসময়ই দুর্যোগে জনগণের পাশে থাকে : এড. মনা

খুবিতে আইকিউএসি আয়োজিত কর্মশালা অনুষ্ঠিত

খুবি উপাচার্যের সাথে বিএইউএসটি, খুলনার উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।