সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শনিবার , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
ভর্তি ফরমের মূল্যবৃদ্ধির প্রতিবাদে জাবিতে বিক্ষোভ মিছিল | চ্যানেল খুলনা

ভর্তি ফরমের মূল্যবৃদ্ধির প্রতিবাদে জাবিতে বিক্ষোভ মিছিল

চ্যানেল খুলনা ডেস্কঃজাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ স্নাতক শ্রেণির ভর্তির আবেদন ফি বৃদ্ধির প্রতিবাদে এবং একইসঙ্গে ফরম বিক্রির উদ্বৃত্ত টাকা সুষ্ঠু নীতিমালার মাধ্যমে ব্যয় করার দাবিতে বিক্ষোভ মিছিলের আয়োজন করেছে জাবি সাংস্কৃতিক জোট ও প্রগতিশীল ছাত্র জোট।

বৃহস্পতিবার (২২ আগস্ট) দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি শুরু করে তারা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মুরাদ চত্বরে এসে শেষ হয় এক সংক্ষিপ্ত সমাবেশের মধ্যে দিয়ে।

সমাবেশে ছাত্র ফ্রন্ট জাবি শাখার সাধারণ সম্পাদক সুদীপ্ত দে জানান, বিশ্ববিদ্যালয় জনসাধারণের, এখানকার প্রতিটা সম্পদ খেটে খাওয়া সাধারণ মানুষের টাকায় গড়ে তোলা। কিন্তু সাধারণ মানুষের সন্তানেরা এই বিশ্ববিদ্যালয়ে পড়তে পারছে না। দিন দিন ফরমের মূল্য বৃদ্ধি করে শিক্ষাকে বাণিজ্য হিসেবে গড়ে তোলা হচ্ছে। শিক্ষা আর বাণিজ্য একসাথে চলতে পারে না।

এছাড়া জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান জানান, বাংলাদেশে যারা বিশ্ববিদ্যালয় পরিচালনা করে এরা কোনো চোর নয়, এরা ডাকাত। বিশ্ববিদ্যালয় পরিচালিত হচ্ছে দাম্ভিকতার সুরে। আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রশাসনকে স্পষ্টভাবে জানিয়ে দিতে চাই অযাচিত অর্থ আদায় সাধারণ শিক্ষার্থীরা মেনে নেবে না। ভবিষ্যতে যদি শিক্ষার্থী স্বার্থ বিরোধী কোনো সিদ্ধান্ত নেন তাহলে সুস্থমতো গদিতে থাকতে পারবেন না।

মিছিল ও সমাবেশে সংহতি প্রকাশ করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের জাবি শাখার আহ্বায়ক শাকিল উজ-জামান। তিনি জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রতি বছর ভর্তি ফরমের মূল্য অনৈতিকভাবে বৃদ্ধি করছে। গত আট বছরে ৭২ শতাংশ বৃদ্ধি করেছে। ১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি খরচ বাদে ৯ কোটি প্রশাসন আত্মসাৎ করেছে।

প্রসঙ্গত, ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার অনলাইন আবেদনে বি, সি, ডি এবং ই ইউনিটের ভর্তির ফরমের মূল্য গেল বছরের চেয়ে ৫০ টাকা বাড়িয়ে ৬০০ টাকা নির্ধারণ করেছে জাবি। এছাড়া সি১, এফ, জি, এইচ এবং আই ইউনিটের ফরমের মূল্যও ৫০ টাকা বৃদ্ধি করে নির্ধারণ করা হয়েছে ৪০০ টাকা।

https://channelkhulna.tv/

সংবাদ প্রতিদিন আরও সংবাদ

অষ্টম শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন, মায়ের কারাদণ্ড

যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘণ্টা পর উদ্ধার

কুষ্টিয়ায় রেস্তোরাঁয় ঢুকে ৩ জনকে ছুরিকাঘাত

জার্মানি সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার

ঢাকার উদ্দেশে মিউনিখ ত্যাগ করবেন প্রধানমন্ত্রী

জেলেনস্কির সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।