সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা রবিবার , ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
মন্ডপে মন্ডপে দেবী সরস্বতীর বন্দনা | চ্যানেল খুলনা

মন্ডপে মন্ডপে দেবী সরস্বতীর বন্দনা

চ্যানেল খুলনা ডেস্কঃপ্রতিবছরের মতো এবারও খুলনায় ভক্তদের বন্দনা ও গভীর শ্রদ্ধায় পালিত হয়েছে বিদ্যার দেবী সরস্বতী পূজা। হিন্দু শাস্ত্র অনুযায়ী, মাঘ মাসের শুক্লাপক্ষের পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা হয়। সেই অনুযায়ী বৃহস্পতিবার পঞ্চমী তিথিতে ধর্মীয় আচার মেনে মন্দিরে মন্দিরে পালিত হলো দেবী সরস্বতীর পূজা-অর্চনা।
পঞ্জিকা অনুযায়ী, গতকাল ভোর থেকে বেলা ১১টা ২৩ মিনিট পর্যন্ত পঞ্চমী তিথি। এই সময়ের মধ্যেই মন্ডপগুলোতে পূজা ও অঞ্জলির কাজ শেষ হয়েছে। শিশুদের বিদ্যাচর্চার সূচনা হিসেবে হাতে খড়িও এই সময়েই অনুষ্ঠিত হয়।
খুলনা বিশ্ববিদ্যালয় : বাণী অর্চনা উপলক্ষে গতকাল বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় মন্দির প্রাঙ্গনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাণী অর্চনা আয়োজক কমিটির আহ্বায়ক প্রফেসর ড. আশীষ কুমার দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, খুলনাস্থ ভারতীয় সহকারী হাইকমিশনার রাজেশ রায়না এবং বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান বক্তৃতা করেন। দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল সকাল ৮টায় পূজা আরম্ভ সকাল ১০টায় অঞ্জলি প্রদান, বেলা ১১টায় প্রসাদ বিতরণ, বিকেল ৪টা থেকে বিশ্ববিদ্যালয় মন্দির প্রাঙ্গনে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
কুয়েট : বৃহস্পতিবার সকালে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে পালিত হয়েছে নানা কর্মসূচি। পূজা মন্ডপ পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি সিভিল ইঞ্জনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. মোহাম্মদ আবু ইউসুফ। উপস্থিত ছিলেন প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার, প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার, প্রফেসর ড. পিন্টু চন্দ্র শীল, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. পল্লব কুমার চৌধুরী, পূজা উদ্যাপন কমিটির সভাপতি তুষার কান্তি রায়সহ অন্যান্য সদস্যবৃন্দ এবং বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীবৃন্দ। ২৯ জানুয়ারি বুধবার সন্ধ্যায় প্রতিমা আনয়ন এবং আজ শুক্রবার সকালে প্রতিমা নিরঞ্জন দেয়া হবে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় : ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সনাতন সংঘের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় পূজা মন্দিরে দেবী সরস্বতীর পূজা উদ্যাপিত হয়। এতে প্রধান অতিথি পূজামণ্ডপ পরিদর্শন করেন ভিসি (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. শাহজাহান। বিদ্যার দেবীর কাছে জ্ঞান-বুদ্ধি ও সমৃদ্ধি কামনা করে অসংখ্য ভক্ত ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা দেবী সরস্বতীর চরণে পুষ্পাঞ্জলি অর্পণ ও পূজা অর্চনা করেন। পূজা অর্চনা শেষে ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।
নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি : বিদ্যার দেবী সরস্বতী পূজা উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়। গতকাল সকাল ৯টায় প্রতিমা স্থাপনের মাধমে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. তারাপদ ভৌমিক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সুধীর কুমার পাল, রেজিস্ট্রার মোঃ শহীদুল ইসলাম, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ, শিক্ষক, বিশ্বিবিদ্যালয়ের বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও শিক্ষার্থীরা। পূজা পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল এ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান পার্থ প্রতিম মন্ডল। পূজা শেষে প্রসাদ বিতরণ করা হয়।
আযম খান সরকারি কমার্স কলেজ : গতকাল কলেজ ক্যাম্পাসে সরস্বতী পূজা উদ্যাপিত হয়েছে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনাস্থ ভারতীয় সরকারী হাই কমিশনার রাজেশ কুমার রায়না। কলেজের অধ্যক্ষ প্রফেসর কালিপদ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর সেলিনা বুলবুল, শিক্ষক সমিতির সম্পাদক কল্লোল কুমার রক্ষিত, প্রফেসর শেখ জিয়াউল ইসলাম, মোহাম্মদ আবুল ফজল, শেখ নাছিমা রহমান, উম্মে আমারা সাথী, তারক চাঁদ ঢালী, কমল চন্দ্র শীল, সুজন আহমেদ ও মিঠুন মজুমদার প্রমুখ।
দৌলতপুর মুহসিন বিদ্যালয় : বিদ্যালয়ে সরস্বর্তী পূজা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারঃ) শহিদুল ইসলাম জোয়ার্দ্দারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনা অঞ্চলের উপ-পরিচালক নিভা রাণী পাঠক। এ সময় উপস্থিত ছিলেন কাউন্সিলর শেখ মোহাম্মাদ আলী, আ’লীগ শেখ মফিজুর রহমান হীরু, শেখ কামাল উদ্দিন বাচ্চু, শিক্ষক কানাই লাল বসাক, মাওলানা আবুল হোসেন আজাদী, মোস্তফা ফিরোজ, শারমিন হাসি, ফিরোজা খানম, শাহনাজ মাহমুদ, আশীষ সরকার, মাসুম বিল্লাহ, রীতেশ বিশ্বাস, অর্ধেন্দু শেখর ও মৃত্যুঞ্জয় প্রমুখ।
সুরতীর্থ সঙ্গীত একাডেমী : গতকাল সকালে অনুরুপ আয়োজনে সরস্বতি পূজা উদযাপিত হয়। এতে উপস্থিত ছিলেন অধ্যাপক সুশান্ত সরকার, অশোক সরকার, শ্রেয়া, বন্যা, সুকর্ণ, দেবপ্রসাদ, বিপ্লব রায়, সমরেশ মন্ডল, বিশ্বজিত রায়, অরবিন্দ মন্ডল ও দেব দুলাল জোদ্দার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অরবিন্দ মন্ডল।

https://channelkhulna.tv/

সংবাদ প্রতিদিন আরও সংবাদ

‘দেশের মানুষের দারিদ্রের হার ১৮.৭০ শতাংশে নেমে এসেছে’

অষ্টম শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন, মায়ের কারাদণ্ড

যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘণ্টা পর উদ্ধার

কুষ্টিয়ায় রেস্তোরাঁয় ঢুকে ৩ জনকে ছুরিকাঘাত

জার্মানি সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার

ঢাকার উদ্দেশে মিউনিখ ত্যাগ করবেন প্রধানমন্ত্রী

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।