সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা সোমবার , ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী'র শপথ গ্রহণ | চ্যানেল খুলনা

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী’র শপথ গ্রহণ

দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। আজ শনিবার বেরা সাংসদ ইয়াং ডি-পার্টুয়ান আগং আল-সুলতান আব্দুল্লাহ রিয়াতউদ্দিন আল-মুস্তফা বিল্লাহ শাহের সামনে তিনি শপথ গ্রহণ করেন।

শপথ গ্রহণের পর ইসমাইল নিয়োগ পত্রে স্বাক্ষর করেন যা তখন প্রধান বিচারপতি তুন টেংকু মাইমুন তুয়ান ম্যাট এবং সরকারের প্রধান সচিব তান শ্রী মোহাম্মাদ জুকি আলী কর্তৃক সত্যায়িত হয়।

রাজা পারমাইসুরি আগং টুঙ্কু হাজাহ আজিজাহ আমিনাহ মাইমুনাহ ইস্কান্দারিয়াও দুপুর আড়াইটায় বালাই সিংগাহসানা কেসিল (মাইনর সিংহাসন কক্ষে) অনুষ্ঠিত শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এছাড়াও উপস্থিত ছিলেন সাবেক প্রধানমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিন এবং দাতুক সেরি নাজিব রাজাক। উপস্থিত রাজনৈতিক নেতাদের মধ্যে ছিলেন, উমনো সভাপতি দাতুক সেরি ড. আহমদ জাহিদ হামিদি, এমসিএ সভাপতি দাতুক সেরি ড. উই কা সিয়াং, পিএএস সভাপতি দাতুক সেরি আবদুল হাদি আওয়াং, গাবুনগান পার্টি সারওয়াক (জিপিএস) চেয়ারম্যান দাতুক পাতিঙ্গি আবং জোহরি তুন ওপেন এবং দেওয়ান উভয়ই নেগারা এবং দেওয়ান রাকিয়াত স্পিকার। এসময় ফেডারেল টেরিটরি মুফতি দাতুক ড. লুকমান আবদুল্লাহ দোয়া পাঠ করেন।

ইস্তানা নেগারা রয়্যাল হাউসহোডের নিয়ন্ত্রক দাতুক আহমাদ ফাদিল শামসুদ্দীন বলেন, গতকাল শুক্রবার বিকেলে মালয় শাসকদের নিয়ে একটি বিশেষ বৈঠকের পর রাজা নবম প্রধানমন্ত্রী হিসেবে ইসমাইল সাবরিকে নিয়োগের আদেশ দিয়েছিলেন।

এছাড়াও আহমাদ ফাদিল শুক্রবার এক বিবৃতিতে বলেন,স্থানীয় সময় আড়াইটার সময় রাজার সভাপতিত্বে ‘ফেডারেল সংবিধানের অনুচ্ছেদ (৪০ (২) (ক) এবং ধারা (৪৩) (২) (ক) অনুসারে, ইসমাইল সাবরীকে নবম প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগের আদেশ দিয়েছেন। ‘

বৈঠক চলাকালীন, তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিনের পদত্যাগের পর রাজা নতুন প্রধানমন্ত্রী নিয়োগের প্রক্রিয়ায় সম্মতি দেন।

আহমদ ফাদিল বলেন, মঙ্গলবার (১৭ আগস্ট) রাজার প্রধান রাজনৈতিক দলের প্রধানদের সঙ্গে শ্রোতার সাক্ষাৎ হওয়ার পর এটি ঘটেছে, যেখানে ২২০ জন সংসদ সদস্যকে বিধিবদ্ধ ঘোষণা (এসডি) আকারে তাদের প্রধানমন্ত্রীর পছন্দের নাম বলতে বলা হয়েছিল। এই এসডিগুলির মাধ্যমে পরবর্তী প্রধানমন্ত্রীর নিয়োগ ছিল একজন সাংসদ নিয়োগের সিদ্ধান্ত নিতে সাহায্য করার জন্য, যাকে পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার জন্য সংখ্যাগরিষ্ঠ সাংসদের সমর্থন আছে, যা সংবিধানের ৪৩)(২) (ক) ধারা-এর অধীনে দেওয়া হয়েছে।

আহমাদ ফাদিল বলেন, প্রধানমন্ত্রী ইসমাইল সাবরির নেতৃত্বাধীন নতুন সরকারকে অবশ্যই কোভিড-১৯ মোকাবেলায় প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে, কারণ চলমান মহামারীতে মানুষ এবং জাতি খারাপভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সোমবার (১৭ আগস্ট), মুহিউদ্দিন প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করে বলেন, এটি ফেডারেল সংবিধান অনুযায়ী ছিল কারণ তিনি আর দেওয়ান রকিয়াতের সংখ্যাগরিষ্ঠ সমর্থনের আদেশ দেননি।

https://channelkhulna.tv/

আন্তর্জাতিক আরও সংবাদ

প্রবল বৃষ্টিতে সৌদিতে ভেঙে পড়ল মসজিদের ছাদ

গাজা নীতির বিরোধিতা করে মার্কিন পররাষ্ট্র মুখপাত্রের পদত্যাগ

হামাস প্রধানের সঙ্গে এরদোয়ানের বৈঠক

আল আকসা একদিন মুসলিমদের হাতে যাবে : হিব্রুতে এক্সবার্তা খামেনির

অস্ট্রেলিয়ার পার্লামেন্ট ভবনেই ধর্ষণ, সত্যতা পেলেন বিচারক

শক্তি হারাচ্ছে মিয়ানমারের জান্তা : থাই প্রধানমন্ত্রী

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।