সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বৃহস্পতিবার , ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যে দশ দিনব্যাপী অনুষ্ঠান | চ্যানেল খুলনা

‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যে দশ দিনব্যাপী অনুষ্ঠান

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যে জাতীয় প্যারেড গ্রাউন্ডে ১০ দিনব্যাপী বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে। আগামী ১৭ মার্চ থেকে অনুষ্ঠান চলবে ২৬ মার্চ পর্যন্ত।

শুক্রবার (১২ মার্চ) আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে এক সংবাদ সম্মেলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী এ তথ্য জানান।

তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর আয়োজন একসঙ্গে চলবে। কোভিড-১৯ পরিস্থিতির কারণে আমরা অনেক কাজ সেভাবে করতে পারিনি। যেহেতু করতে পারেনি সেহেতু প্রধানমন্ত্রী চিন্তা করেছেন মুজিববর্ষে সময়কাল বাড়ানো দরকার, সেজন্য ২০২১ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত মুজিববর্ষের সময় বাড়ানো হয়েছে।

ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, কোভিড-১৯ পরিস্থিতিতে জনগণের স্বাস্থ্যহানি না হয়, সে বিষয়টি খেয়াল রাখতে প্রধানমন্ত্রী নির্দিষ্টভাবে আমাদের বলেছেন। এটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর এই আয়োজনে সম্পৃক্ত হওয়া এবং আসার আগ্রহ প্রকাশ করেছেন। এতে আমাদের পুরো প্রোগ্রামটি নতুন করে বিন্যাস করতে হয়েছে। ১০ দিনব্যাপী আমরা যে অনুষ্ঠান সাজিয়েছি, এই অনুষ্ঠানটির মূল প্রতিপাদ্য- মুজিব চিরন্তন।

তিনি বলেন, আমরা মনে করি যে, বঙ্গবন্ধুর প্রতি বাঙালির বিনম্র শ্রদ্ধা জ্ঞাপনের যাত্রা কখনও শেষ হবে না, সেটি হচ্ছে মুজিব চিরন্তনের যাত্রা। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আয়োজন কখনও শেষ হবে না। তার কোনো সমাপনী অনুষ্ঠান আমরা দেখতে চাই না, করতেও চাই না। আমরা মনে করি, এটি চিরন্তন একটি অবস্থা। মানুষের ভালোবাসা এবং শ্রদ্ধার বহিঃপ্রকাশ সবসময় থাকবে।

এর আগে বুধবার (১০ মার্চ) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে গঠিত নিরাপত্তা বিষয়ক উপকমিটির সভা শেষে ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, বিভিন্ন সেক্টরে ৫০০ জনকে (প্রতিদিনের জন্য) দাওয়াত দেওয়া হবে। যেহেতু স্বাস্থ্যবিধি মানতে হবে, সেজন্য যারা দাওয়াত পাবেন আমরা তাদের প্রত্যেককে বলে দিচ্ছি যে, প্রত্যেককেই করোনা টেস্ট করতে হবে এবং এটা বাধ্যতামূলক।

কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, সকলে করোনা নেগেটিভ রিপোর্ট সঙ্গে নিয়ে আসবেন, যাতে সেখানে অন্য কোনো পরিস্থিতি না হয়। আমরা চাই, এ কোভিড পরিস্থিতিতেও স্বাস্থ্যবিধি মেনে একটি সুন্দর অনুষ্ঠান করতে। আমরা দেখাতে চাই, এরকম পরিস্থিতিতে এ ধরনের অনুষ্ঠান করার সক্ষমতা আমাদের আছে।

প্যারেড গ্রাউন্ডে যারা যাবেন শুধু কি তাদের ক্ষেত্রেই করোনা নেগেটিভ সার্টিফিকেট লাগবে কি না- জানতে চাইলে তিনি বলেন, অনুষ্ঠান যেখানে হবে সেখানে যারা কাজ করবেন বা আমন্ত্রিত হবেন শুধু তাদের ক্ষেত্রে করোনা নেগেটিভ সার্টিফিকেট দেখানো বাধ্যতামূলক।

তিনি বলেন, চারদিন ফিজিক্যালি প্রোগ্রাম হচ্ছে, সে চারদিনে শুধুমাত্র আমন্ত্রিত অতিথিরা থাকবেন। বাকি দিনগুলোতে আমরা প্রোগ্রামকে সরাসরি সম্প্রচার করব, কিন্তু সেটা ফিজিক্যালি থাকবে না। চারদিন ছাড়া বাকি দিনগুলোতে প্রোগ্রাম হবে কিন্তু আমরা অতিথি আমন্ত্রণ জানাচ্ছি না।

এদিন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে জাতীয় প্যারেড গ্রাউন্ডে আগামী ১৭ থেকে ২৬ মার্চ পর্যন্ত ১০ দিনব্যাপী ধারাবাহিকভাবে অনুষ্ঠানের আয়োজন করা হবে। অনুষ্ঠানে দুইটি দেশের রাষ্ট্রপতি ও দুইটি দেশের প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন।

তিনি বলেন, বিদেশি কূটনৈতিকদের অনুষ্ঠানে আনা-নেওয়ার ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। বিদেশি অতিথিদের যাতায়াতের নিরাপদ ব্যবস্থা এবং যেসব হোটেলে তারা অবস্থান করবেন, সেগুলোর ভেতরে ও বাইরে প্রয়োজনীয় নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হবে।

সব অনুষ্ঠানে গোয়েন্দা নজরদারি থাকবে জানিয়ে মন্ত্রী বলেন, সেখানে অ্যাম্বুলেন্স ও ফায়ার সার্ভিস নিয়োজিত করা হবে। জরুরি মেডিকেল সাপোর্টও সেখানে থাকবে।

মন্ত্রী বলেন, জাতীয় প্যারেড গ্রাউন্ডে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে। নিরাপত্তা ব্যবস্থা সমন্বয়ের জন্য একটি কন্ট্রোল রুম থাকবে। অনুষ্ঠানাস্থলে সব ধরনের সেবা থাকবে। এছাড়া মশক নিধনের ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।

https://channelkhulna.tv/

জাতীয় আরও সংবাদ

কিশোর গ্যাং মোকাবিলায় নির্দেশনা প্রধানমন্ত্রীর

সরকারি সফর শেষে কাতার থেকে ফিরেছেন সেনাবাহিনী প্রধান

জার্মানি সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার

স্মার্ট ভূমিসেবা বাস্তবায়নে গতি আনতে বিশেষ কর্মসূচি নেওয়া হচ্ছে

ঢাকার উদ্দেশে মিউনিখ ত্যাগ করবেন প্রধানমন্ত্রী

জেলেনস্কির সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।