সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা মঙ্গলবার , ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
মোল্লাহাটে ভার্মি কম্পোষ্ট উদ্যোক্তা তৈরী প্রশিক্ষণ উদ্বোধন | চ্যানেল খুলনা

মোল্লাহাটে ভার্মি কম্পোষ্ট উদ্যোক্তা তৈরী প্রশিক্ষণ উদ্বোধন

বাগেরহাটের মোল্লাহাটে পুষ্টি উন্নয়নে স্বাস্থকর খাদ্য/ফসল উৎপাদনের লক্ষে লীড ফার্মারদের নিয়ে ভার্মি কম্পোষ্ট উদ্যোক্তা তৈরী বিষয়ক প্রশিক্ষণ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। ইউরোপীয়ান ইউনিয়নের সহায়তা ও কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড-এর নেতৃত্বে এবং উন্নয়ন সংস্থা জেজেএস এর উদ্যোগে ‘পুষ্টি উন্নয়নে অংশ গ্রহণমূলক সমন্বিত প্রকল্প’ (ঈজঅঅওঘ) এর আওতায় রবিবার সকাল ১০টায় মোল্লাহাট উপজেলা অফিসার্স ক্লাবে প্রকল্পের উপকারভোগী ও লীড ফার্মারদের নিয়ে ভার্মি কম্পোষ্ট উদ্যোক্তা তৈরী বিষয়ক প্রথম ব্যাচের এ প্রশিক্ষন অনুষ্ঠিত হয়।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ বিপ্লব কান্তি বিশ্বাস প্রধান অতিথি হিসেবে উক্ত প্রশিক্ষনের উদ্বোধন করেন। এছাড়া কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড, বাগেরহাট এর লাইভলীহুড এ্যান্ড প্রাইভেট সেক্টর স্পেশালিষ্ট মোক্তার হোসেন এবং ইরাস ভেঞ্চার লিমিটেড এর প্রতিনিধি মোঃ ইছাহক আলী প্রশিক্ষণে সহায়ক এর দায়িত্ব পালন করেন।
উদ্বোধনী বক্তব্যে প্রধান অতিথি ডাঃ বিপ্লব বিশ্বাস উপস্থিত অংশ গ্রহনকারীদের ভার্মি কম্পোষ্ট (কেঁচো সার) প্রশিক্ষণ গ্রহন পূর্বক এর বানিজ্যিক উৎপাদনের মাধ্যমে নিজেকে সাবলম্বি করা এবং একই সাথে অর্থনৈতিক উন্নয়নের মাধ্যমে পুষ্টি সমৃদ্ধ খাবার ক্রয় এবং পরিবারের পুষ্টি নিশ্চিতের আহবান জানান। পুরুষদের পাশাপাশি নারী উদ্যোক্তা সৃষ্টি হলে এলাকার অর্থনৈতিক তথা পুষ্টি উন্নয়ন ত্বরান্বিত হবে বলে তিনি মন্তব্য করেন। ২১ থেকে ২৪ নভেম্বর ২০২১ তারিখেঅনুষ্ঠিতব্য ২৫ জন করে ৪ ব্যাচের এই প্রশিক্ষনে উপজেলার ৭টি ইউনিয়ন থেকে ৮৪ জন নারী উপকারভোগী ও ১৬ জন লীড পুরুষ ফার্মারসহ মোট ১০০ জন অংশ গ্রহন করবেন। প্রশিক্ষনের মাধ্যমে অংশ গ্রহনকারীরা কেঁচো সার/ভার্মি কম্পোষ্ট উৎপাদনের গুরুত্ব, কাঁচামালের উৎস, কেঁচো সার এর প্রভাব, ভার্মি কম্পোষ্ট এর সম্ভাবনা, বাজারজাতকরণ ও এ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সম্যখ ধারনা অর্জন করতে পারবেন।
উল্লেখ্য, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এর নেতৃত্বে ইউরোপীয় ইউনিয়ন-এর অর্থায়নে ওয়াটার এইড, রূপান্তর ও জেজেএস এর সমন্বয়ে গঠিত কোস্টাল কনসোর্টিয়ামের মাধ্যমে বাগেরহাট জেলার উপকূলীয় চারটি উপজেলায় (মোল্লাহাট, কচুয়া, মংলা ও শরণখোলা) সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর পুষ্টির সার্বিক উন্নয়নে এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

https://channelkhulna.tv/

বাগেরহাট আরও সংবাদ

চিতলমারীতে ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত

মোরেলগঞ্জে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত শহিদুল ইসলাম খান

রামপালে চেয়ারম্যান প্রার্থী মোয়াজ্জেম হোসেনের নির্বাচনী পথসভা

রামপালে জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন

রামপালে বেপরোয়া গতির ট্রাক কেড়ে নিল তিন প্রাণ

ফকিরহাটে এসএসিপি প্রকল্পের সবজি ক্ষেত পরিদর্শনে ইফাদের প্রতিনিধিদল

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।