সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শনিবার , ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
মৎস্য অধিদপ্তরের বিল নার্সারি কার্যক্রম, বাড়ছে মাছের উৎপাদন, রক্ষা পাচ্ছে জীববৈচিত্র | চ্যানেল খুলনা

মৎস্য অধিদপ্তরের বিল নার্সারি কার্যক্রম, বাড়ছে মাছের উৎপাদন, রক্ষা পাচ্ছে জীববৈচিত্র

গত ২০২২-২৩ অর্থবছরে ডুমুরিয়া উপজেলাধীন সিংগা বিল, শেয়ারঘাটা মরা নদী সংলগ্ন বিল ও হাজিবুনিয়া বিলে একটি করে মোট তিনটি বিল নার্সারি স্থাপন করা হয়। মে মাসে স্থানীয় উপজেলা বিল নার্সারি বাস্তবায়ন কমিটির সভার সিদ্ধান্তের আলোকে সুফলভোগী সদস্যগণের সাথে মতবিনিময় সভা করে নার্সারি পুকুর প্রস্তুত ও পাড় মেরামত করা হয়। যা সুফলভোগী সদস্যগন বাস্তবায়ন করেন। অতঃপর পুকুর প্রস্তুতির কাজ (যেমন- চুন, সার, রোটেনন প্রয়োগ) শেষে জুনের প্রথম সপ্তাহে কার্প জাতীয় মাছের রেণু (রুই, মৃগেল, কাতলা) ক্রয় করে প্রস্তুতকৃত নার্সারি পুকুরে মজুদ করা হয়।

খাবার হিসেবে প্রথমে খৈল ও আটা দেয়া হয়, পরে প্রি-নার্সারি এবং নার্সারি ফিড দেয়া হয়। এ সময় খাদ্য প্রয়োগের সুবিধার্থে বড় ও ছোট বালতি, মগ ব্যবহার করা হয়, রিজার্ভ রাখা হয় চুন। বিল নার্সারিতে দৃশ্যমান স্থানে একটি সাইন বোর্ড টাঙ্গানো হয়। এক মাস পর পর নিয়মিত বিরতিতে মাসে ২ বার করে নমুনায়ন করা হয়। আজ স্থানীয় সংসদ সদস্য ও উপজেলা নির্বাহী অফিসারের উপস্থিতিতে বিল নার্সারি কার্যক্রমের আওতায় উৎপাদিত পোনা নার্সারি সংলগ্ন শেয়ারঘাটা মরা নদীতে অবমুক্ত করা হয়। পোনা গননা করে দেখা যায় প্রতিটি নার্সারিতে গড়ে ৪০ টিতে ১ কেজি ও প্রতিটি নার্সারিতে গড়ে ১৩৫০ কেজি মানসম্মত পোনা উৎপাদিত হয়েছে যা খুবই ভালো। নার্সারিতে উৎপাদিত এ পোনা মাছের উৎপাদন বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে বলে সুফলভোগীগন মনে করেন। মৎস্য অধিদপ্তর ও প্রশাসন কর্তৃক উক্ত জলাশয়গুলিতে আগামী ৩ মাস সকল ধরনের মাছ ধরার উপর বিধিনিষেধ জারী করেছেন।

সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মো: আবুবকর সিদ্দিক বলেন বিল নার্সারির মত সরকারী একটু সহযোগিতা, পৃষ্ঠপোষকতা ও স্বীকৃতির মাধ্যমে মৎস্যজীবীদের দিয়েই বিলের মাছ রক্ষা করা সম্ভব। তিনি বলেন গত অর্থ বছরে ডুমুরিয়া উপজেলায় ৩ টি বিল নার্সারি বাস্তবায়ন করা হয়।

খুলনা-৫ আসনের সংসদ সদস্য নারায়ন চন্দ্র চন্দ বিল নার্সারিতে উৎপাদিত পোনা শেয়ারঘাটা মরা নদীতে অবমুক্ত করেন। এ সময় তিনি বলেন, মুক্ত জলাশয়ে বিল নার্সারি স্থাপনের মাধ্যমে মৎস্যজীবীদের মধ্যে পারস্পরিক আস্থা ও বিশ্বাস যেমন দৃঢ় হয়, তেমনি এ অভিনব উদ্যোগ তাদের সমাজ ভিত্তিক মৎস্য ব্যবস্থাপনায় সক্রিয় অংশগ্রহণের পথ সুগম করে। দেশের সর্বত্র বিল নার্সারি স্থাপনের মত টেকসই উদ্যোগ বাস্তবায়িত হলে বিলে যেমন মাছের উৎপাদন বাড়বে তেমনি রক্ষা করা যাবে জীববৈচিত্র্য।

অন্যান্যদের মধ্যে এ সময় ডুমুরিয়া উপজেলা নির্বাহী অফিসার শরীফ আসিফ রহমান ও সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মো: আবুবকর সিদ্দিক উপস্থিত ছিলেন।

https://channelkhulna.tv/

দক্ষিণ পশ্চিমাঞ্চল আরও সংবাদ

নগরীতে চায়ের দোকানিকে কুপিয়ে নগদ অর্থ ও স্বর্ণের চেইন ছিনতাই

পাইকগাছায় স্কুল ছাত্রী ধর্ষণের অভিযোগে থানায় মামলা ; ধর্ষক গ্রেপ্তার

তালা উপজেলা পরিষদ নির্বাচন : প্রতীক পেয়েই প্রচার শুরু

দক্ষিণাঞ্চল প্রতিদিন সম্পাদকের শাশুড়ির মৃত্যুতে কেসিআর’র শোক

টাইমস হায়ার এডুকেশন গ্লোবাল র‌্যাঙ্কিংয়ে টানা দ্বিতীয়বার খুবি

খুলনায় যাত্রীবাহী বাস থেকে ৭০ লাখ টাকার স্বর্ণের বারসহ আটক ১

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।