সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বৃহস্পতিবার , ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
যৌথ শিক্ষা ও গবেষণায় পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে খুবির সাথে ভারতের তাঁতিয়া বিশ্ববিদ্যালয়ের এমওইউ | চ্যানেল খুলনা

যৌথ শিক্ষা ও গবেষণায় পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে খুবির সাথে ভারতের তাঁতিয়া বিশ্ববিদ্যালয়ের এমওইউ

যৌথ শিক্ষা ও গবেষণায় পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের সাথে ভারতের তাঁতিয়া বিশ্ববিদ্যালয়ের এক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। রবিবার (৩ মার্চ) সকাল ৯.৩০ মিনিটে উপাচার্যের কার্যালয়ে এ এমওইউ স্বাক্ষরিত হয়। ভারতের তাঁতিয়া বিশ্ববিদ্যালয়ের পক্ষে প্রেসিডেন্ট (ভাইস-চ্যান্সেলর) প্রফেসর ড. এম. এম. সাক্সেনা ও খুলনা বিশ্ববিদ্যালয়ের পক্ষে ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী এমওইউতে স্বাক্ষর করেন। এমওইউ স্বাক্ষর শেষে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মাহমুদ হোসেন এর উপস্থিতিতে তা উভয়পক্ষের নিকট হস্তান্তর করা হয়।

এ সময় সংক্ষিপ্ত বক্তৃতা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মাহমুদ হোসেন। বক্তব্যের শুরুতে তিনি খুলনা বিশ্ববিদ্যালয়কে রিসার্চ ফোকাসড ইউনিভার্সিটি হিসেবে উল্লেখ করে এর পরিচিতি বিদেশি অতিথিদের সামনে তুলে ধরেন। তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের সুনাম ও ভাবমূর্তি অক্ষুণ্ন রাখতে সকলের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। যার ফলে এ বছর এপিএ মূল্যায়নে আমরা চতুর্থ স্থান অর্জন করেছি। উপাচার্য বলেন, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের ফ্রেমওয়ার্ক অনুসরণ করে খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রামগুলোর অ্যাক্রেডিটেশন অর্জনের লক্ষ্যে আমরা এগিয়ে যাচ্ছি। এছাড়া সকল ডিসিপ্লিন ওবিই কারিকুলামের আওতায় রয়েছে। স্বাক্ষরিত এই সমঝোতা স্মারক ইতিবাচক ফলাফলের একটি উজ্জ্বল উদাহরণ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তাঁতিয়া বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. এম. সাক্সেনা বলেন, শিক্ষাক্ষেত্রে উৎকর্ষ সাধন ও উদ্ভাবনের জন্য কাজ করার প্রতিশ্রুতি এই এমওইউ। এর মাধ্যমে খুলনা বিশ্ববিদ্যালয় ও তাঁতিয়া বিশ্ববিদ্যালয় বৈশ্বিক দৃষ্টিভঙ্গিতে নতুন ধারণার সৃষ্টি হবে। অতিশীঘ্রই এই এমওইউ’র আওতায় অনলাইন কার্যক্রম শুরু হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি বর্তমান ভাইস-চ্যান্সেলরের নেতৃত্বে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণাসহ সার্বিক অগ্রগতির প্রশংসা করেন। এ সময় তিনি খুলনা বিশ্ববিদ্যালয় ভাইস-চ্যান্সেলরসহ সংশ্লিষ্টদের তাঁতিয়া বিশ্ববিদ্যালয়ে আমন্ত্রণ জানান। এর আগে ভাইস-চ্যান্সেলর খুলনা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ফুল ও বিশ্ববিদ্যালয়ের মনোগ্রাম খচিত ক্রেস্ট উপহার দেন।

এ সময় খুলনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস, দ্য অফিস অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক প্রফেসর সেহরীশ খান, তাঁতিয়া বিশ্ববিদ্যালয়ের পরিচালক (একাডেমিক এন্ড রিসার্চ) ড. প্রাভিন কুমার শর্মা, উপাচার্যের সচিব সঞ্জয় সাহা ও সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

স্বাক্ষরিত এমওইউতে খুলনা বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর বা ডক্টরেট প্রোগ্রামে ছাত্রদের অগ্রগতি, শিক্ষার্থীদের জন্য সুযোগ অন্বেষণ করা যেমন স্বল্পমেয়াদি/দীর্ঘমেয়াদি গতিশীলতা তথা গ্রীষ্মকালীন স্কুল, বিদেশে সেমিস্টার, অভিব্যক্তি প্রকাশ এবং বিনিময়, শিক্ষক, গবেষণা কর্মী ও প্রশাসনিক কর্মীদের বিনিময়ের সুযোগ চিহ্নিত করা, মাস্টার্স এবং পিএইচডি (প্রোগ্রাম) ছাত্রদের যৌথ তত্ত্বাবধান, শিক্ষক ও ছাত্রদের একে অপরের প্রতিষ্ঠানের একাডেমিক প্রোগ্রাম, গবেষণা প্রতিষ্ঠান ও এডুকেশনাল রিসোর্স সম্পর্কে সচেতন করা, যৌথ কর্মশালা, সম্মেলন ও সহ-প্রকাশনা, সাংস্কৃতিক বিনিময়, একাডেমিক এক্সচেঞ্জ তথা স্টাডি/কোর্স, রিসার্চসহ একাডেমিক এবং গবেষণা সহযোগিতা বিনিময়ের প্রয়োজনীয়তার উপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। এর মাধ্যমে দুটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে যৌথ শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার সুযোগ সৃষ্টি হলো।

https://channelkhulna.tv/

প্রেস রিলিজ আরও সংবাদ

খুলনায় মহান মে দিবস পালিত

খুবিতে ইনোভেশন হাব স্থাপনে হাইটেক পার্ক কর্তৃপক্ষের সাথে এমওইউ স্বাক্ষর

খুলনা সাংবাদিক ইউনিয়নের নামে তথাকথিত এডহক কমিটি গঠনে বিষ্ময় ও উদ্বেগ প্রকাশ

বিএনপি সবসময়ই দুর্যোগে জনগণের পাশে থাকে : এড. মনা

খুবিতে আইকিউএসি আয়োজিত কর্মশালা অনুষ্ঠিত

খুবি উপাচার্যের সাথে বিএইউএসটি, খুলনার উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।