সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বৃহস্পতিবার , ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
যৌথ শিক্ষা, গবেষণা ও ইন্টার্নশিপের সুযোগ সৃষ্টিতে খুবির সাথে ব্র্যাকের এমওইউ স্বাক্ষরিত | চ্যানেল খুলনা

যৌথ শিক্ষা, গবেষণা ও ইন্টার্নশিপের সুযোগ সৃষ্টিতে খুবির সাথে ব্র্যাকের এমওইউ স্বাক্ষরিত

যৌথ শিক্ষা, গবেষণা ও শিক্ষার্থীদের জন্য ইন্টার্নশিপের সুযোগ সৃষ্টি করতে খুলনা বিশ্ববিদ্যালয়ের নগর ও গ্রামীণ পরিকল্পনা (ইউআরপি) ডিসিপ্লিনের সাথে বিশ্বের অন্যতম বৃহৎ উন্নয়নমূলক সংস্থা ব্র্যাকের এক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। বুধবার (২৭ ডিসেম্বর) দুপুর ১.৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের শহিদ তাজউদ্দীন আহমদ প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে এ এমওইউ স্বাক্ষরিত হয়। বিশ্ববিদ্যালয়ের পক্ষে ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী ও ব্র্যাকের পক্ষে আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম এন্ড ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট প্রোগ্রামের আওতাধীন ক্লাইমেট চেঞ্জ প্রোগ্রামের পরিচালক মো. লিয়াকত আলী, পিএইচডি এমওইউতে স্বাক্ষর করেন।

এমওইউ স্বাক্ষর শেষে উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন এর উপস্থিতিতে স্বাক্ষরিত এমওইউ’র কপি উভয়পক্ষের নিকট হস্তান্তর করা হয়। এসময় উপাচার্য বলেন, এই এমওইউ স্বাক্ষরের ফলে খুলনা বিশ্ববিদ্যালয়ের নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিন এবং ব্র্যাকের মধ্যে নতুন করে কাজের ক্ষেত্র তৈরি হলো। এই এমওইউ মাঠ পর্যায়ে শিক্ষা, গবেষণা ও শিক্ষার্থীদের জন্য ইন্টার্নশিপের সুযোগ সৃষ্টি করবে এবং পারস্পরিক সম্পর্কের উন্নয়ন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এর আগে উপাচার্যকে ব্র্যাকের পক্ষ থেকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান আরবান এন্ড ডেভেলপমেন্ট প্রোগ্রামের প্রোগ্রাম হেড মো. ইমামুল আজম। এসময় উপাচার্যও তাঁকে খুলনা বিশ্ববিদ্যালয়ের মনোগ্রাম খচিত ক্রেস্ট উপহার দেন।

এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস, ব্র্যাকের আরবান এন্ড ডেভেলপমেন্ট প্রোগ্রামের প্রোগ্রাম হেড মো. ইমামুল আজম। স্বাগত বক্তব্য রাখেন এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন ইউআরপি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. আশিক উর রহমান। এসময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক ও ব্র্যাকের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নগর পরিকল্পনার ক্ষেত্রে একাডেমিক জ্ঞান ও প্রযুক্তিগত দক্ষতা শেয়ার করা, ব্র্যাকের গবেষণা কার্যক্রমে খুলনা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অবদান রাখা এবং বিশ্ববিদ্যালয় ও উন্নয়ন সহযোগী সংস্থার যৌথ উদ্যোগের কার্যকরিতা বৃদ্ধি করে নিম্ন আয়ের জনগোষ্ঠির জন্য একটি সমন্বিত উদ্যোগের ভিত্তিপ্রস্তর এই এমওইউ। এর মাধ্যমে ব্র্যাকের সাথে খুলনা বিশ্ববিদ্যালয়ের নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের একটি কৌশলগত নেটওয়ার্ক তৈরি হবে, যা ভবিষ্যতে যৌথ একাডেমিক, গবেষণামূলক এবং তৃণমূল পর্যায়ে উন্নয়নমূলক কাজে যৌথ জ্ঞানের প্রতিফলন ঘটাবে। এই এমওইউ’র মাধ্যমে উভয় প্রতিষ্ঠানের ভিতরে তথ্য বিনিময়, কর্মদক্ষতা বৃদ্ধি, প্রশিক্ষণ কর্মসূচি আয়োজন এবং যৌথ সেমিনার, সিম্পোজিয়াম আয়োজনের সুযোগ তৈরি করবে। এই এমওইউ’র অধীন খুলনা বিশ্ববিদ্যালয়ের নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের শিক্ষার্থীবৃন্দ ব্র্যাকের বিভিন্ন কার্যক্রম সরেজমিন পরিদর্শনের মাধ্যমে জ্ঞান আহরণ এবং গবেষণা কর্মকাণ্ড পরিচালনার সুযোগ পাবেন। পাশাপাশি স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অত্র ডিসিপ্লিনের শিক্ষার্থীদের ইন্টার্নশিপের সুযোগ তৈরি করবে এই এমওইউ।

উল্লেখ্য, খুলনা বিশ্ববিদ্যালয়ের ইউআরপি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. আশিক উর রহমান এবং ব্র্যাকের আরবান এন্ড ডেভেলপমেন্ট প্রোগ্রামের প্রোগ্রাম হেড মো. ইমামুল আজম এর একান্ত প্রচেষ্টা ও উদ্যোগে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

খুবিতে আইকিউএসি আয়োজিত কর্মশালা অনুষ্ঠিত

খুবি উপাচার্যের সাথে বিএইউএসটি, খুলনার উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ

ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সাথে খুবির এমওইউ স্বাক্ষরিত

খুবিতে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত

শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বদানের সক্ষমতা তৈরি করতে হবে : ইউজিসি চেয়ারম্যান

খুবির প্রিন্টমেকিং ডিসিপ্লিনের সিনিয়র শিক্ষক বেবী সুলতানার বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।